সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

চীন থেকে বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে নেওয়া হচ্ছে

দূরবীণ নিউজ ডেস্ক:
করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়ার আতঙ্কে বিভিন্ন দেশের নাগরিকদের ফিরিয়ে নেওয়া হচ্ছে।

বুধবার (২৯ জানুয়ারি) পর্যন্ত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ জনে। এছাড়া ছয় হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। খবর ইউএনবির।

জাপানের সংবাদ সংস্থা কিয়োডো নিউজ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়, জাপানের চার্টার্ড বিমানের একটি ফ্লাইট চীনের উহান থেকে ২০৬ জন নাগরিককে দেশে ফিরিয়ে নিয়েছে।

যাদের মধ্যে বেশ কয়েকজন কাশি ও জ্বরে আক্রান্ত। জাপানে ফেরত আসার পরে তাদেরকে অ্যাম্বুলেন্সে করে টোকিওর সংক্রামক রোগের বিশেষায়িত হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এ ফ্লাইটে উহান থেকে জাপানে ফেরত আসা নিপ্পন স্টিল করপোরেশনের টাকিও আওয়ামা নামের এক কর্মী জানান, চীনে করোনাভাইরাস খুব দ্রুত ছড়িছে পড়ছে এবং এ অবস্থায় আমাদের ওই শহরে থাকতে বেশ অসুবিধা হচ্ছিলো। কথা বলার সময় তিনি মুখে সার্জিক্যাল মাস্ক পড়েছিলেন।

ফেরত আসা আরেক জাপানি নাগরিক টাকায়োকি ক্যাটো বলেন, উহান শহর ছাড়ার আগে তাদের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে এবং বিমানে উঠার পরেও সেখনে থাকা চিকিৎসকরা আবারও তাদের তাপমাত্রা মেপে দেখেন।

তারা দুজনই তাদের সাথে আসা ব্যক্তিদের কারো মধ্যে করোনাভাইরাসের লক্ষণ বা অসুস্থ কাউকে দেখেননি। তারপরেও জাপানে আসার পরে নিশ্চিত হওয়ার জন্য তাদেরকে আরও স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

তারা জানান, উহানে বসবাসকারী জাপানের চার শতাধিক নাগরিক নিজ দেশে ফেরত যেতে চাচ্ছে।

এদিকে উহান থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিয়ে আলাস্কার উদ্দেশে একটি বিমান ছেড়ে গেছে। সেখানে ফেরত আসা মার্কিনিদের মধ্যে করোনাভাইরাস আক্রান্ত কেউ আছে কিনা তা যাচাই করা হবে। আক্রান্তদের চিকিৎসা দিতে সেখানে হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। তারপর সেখান থেকে বিমানে করে তাদেরকে ক্যালিফোর্নিয়া নিয়ে যাওয়ার কথা রয়েছে।

এদিকে ব্রিটিশ সরকার প্রয়োজন ছাড়া চীন ভ্রমণের ওপর সর্তকতা জারি করেছে।

ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হংকংয়ে চীনের মূল ভূখন্ডের সাথে সকল রেল যোগাযোগ ও বিমান চলাচল অর্ধেকে নামিয়ে আনার কথা জানানো হয়েছে।

দক্ষিণ কেরিয়া তাদের লোকজনদের ফিরিয়ে আনতেও বিমান পাঠাবে এবং ফ্রান্স, মঙ্গোলিয়া ও অন্যান্য দেশও চীনে আটকা পড়া নাগরিকদের ফিরিয়ে আনার পরিকল্পনা করছে।

এদিকে করোনাভাইরাস যাতে ছড়াতে না পারে সেজন্য উহানসহ হুবেই প্রদেশের আরও ১৬টি শহরের সাথে যোগাযোগ বিছিন্ন করে দিয়েছে। যার ফলে সেখানে প্রায় ৫০ মিলিয়ন লোক আটকা পড়েছে।

চীনের হাসপাতালগুলোতে সরবরাহের জন্য জাপান থেকে ২০ হাজার মাস্ক ও অন্যান্য প্রতিরক্ষা সারঞ্জাম পাঠানো হয়েছে।

এদিকে এ ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্যে চীন আড়াই হাজার শয্যার দুটি আলাদা হাসপাতাল নির্মাণ করছে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12