সর্বশেষঃ
এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস
রবিবার, ১২ মে ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

চাঁদপুরে আরটি পিসিআর ল্যাব . উদ্বোধন করলেন . শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

দূরবীণ নিউজ ডেস্ক :
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি আনুষ্ঠানিকভাবে ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট ও চাঁদপুর মেডিক্যাল কলেজের যৌথ উদ্যোগে চাঁদপুরে স্থাপিত করোনা (কোভিড-১৯) শনাক্তকরণ পরীক্ষাগার উদ্বোধন করেছেন।

সোমবার (২৭ জুলাই) শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি প্রধান অতিথি হিসেবে সন্ধ্যায় শহরের নতুন বাজারস্থ কদমতলা ট্রাস্টের নামে বরাদ্দকৃত ফ্ল্যাটে ফিতা কেটে পরীক্ষাগার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন । উদ্বোধনের মধ্যে দিয়েই চাঁদপুরে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, একেবারে বিনামূল্যে নয়, স্বল্পমূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন মোবাইল ফোনের অপারেটরদের সাথে সরকার যোগাযোগ শুরু করেছে।

এতে আলোচনা ফলপ্রসূ হলে অচিরেই শিক্ষার্থীরা এই সুবিধা ভোগ করতে পারবে। করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এতে শিক্ষার্থীরা ক্ষতিমুখে পড়বে না। তাদের যাতে কোনো ধরণের সমস্যা তৈরি না হয়, সেই দিক লক্ষ্য রেখেই সরকার চিস্তাভাবনা করছে।

এই পরীক্ষাগারে যে শুধুমাত্র কোভিড-১৯ পরীক্ষা হবে তা নয়, এক সময় ভাইরাসটি চলে গেলেও আরো নতুন নতুন যে সব ভাইরাসের আবির্ভাব হবে সেগুলোর পরীক্ষাও ল্যাবে করা যাবে। এছাড়া ডিএনএ, আরএনএ টেস্টসহ মানব দেহের আরো জটিল পরীক্ষাগুলো এখানে করা যাবে।

এ পরীক্ষাগারে চট্টগ্রাম ভেটেরিনারী ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে সাতজন কর্মকর্তা এক মাসের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তারা হচ্ছেন সিভাসুর পিআরটিসির বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ ত্রিদিপ দাস (টিম লিডার), ডাঃ চন্দন নাথ, ডাঃ মোক্তাদির বিল্লাহ রেজা, ডাঃ সাদিয়া জিন্নুরাইন, ডাঃ আবু জোবায়ের তানজিন, ডাঃ রায়হান খান নাঈম ও রাজিয়া সুলতানা।

শিক্ষামন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও সব জনপ্রতিনিধি সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। আমি সবার কাছে কৃতজ্ঞ। বৈশ্বিক মহামারী করোনার সময়ে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সারাদেশেই সাধারণ মানুষের পাশে ছিলাম। এটি আমাদের একটি অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা নিয়ে আমরা কাজ করতে পারবো।

চট্টগ্রাম ভেটেনারি এনিমেল বিশ্ববিদ্যালয় ও চাঁদপুর মেডিক্যাল কলেজের সহযোগিতা নিয়ে শিক্ষামন্ত্রীর বাবা, প্রয়াত ভাষাবীর এম এ মেমোরিয়াল ফাউন্ডেশন চাঁদপুরে এই আরটি পিসিআর ল্যাব স্থাপিত হয়। এতে আজ থেকে করোনা রোগীদের নমুনা পরীক্ষা শুরু হবে। শুধু চাঁদপুর নয়, আশপাশের জেলার রোগীরাও এই সুবিধা পাবে। একইসাথে প্রতিদিনের পরীক্ষার রিপোর্ট কয়েক ঘণ্টার মধ্যে পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম ভেটেনারি এনিমেল বিশ্ববিদ্যালয়ের ভিসি গৌতম বুদ্ধ দাশ। এছাড়া জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, শিক্ষামন্ত্রীল বড়ভাই ডা. জেআর ওয়াদুদ টিপু, অতিরিক্ত পুলিশ সুপার কাজী আব্দুর রহিম, সদর সার্কেল মো. জাহেদ পারভেজ চৌধুরী, চাঁদপুর মেডিক্যাল অধ্যক্ষ প্রফেসর ডাঃ জামাল সালেহ উদ্দীন আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমাসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৮ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৫ অপরাহ্ণ
  • ৭:৫৭ অপরাহ্ণ
  • ৫:১৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12