শিরোনাম :
ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় নারী ও শিশুরা বেশি মারা যাচ্ছে যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েলি বাহিনী হামলা চালাচ্ছে : চীন ইসরায়েলি বাহিনী গাজায় বৃষ্টির মতো বিমান হামলা চালাচ্ছে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ ‘করোনা সারাতে গোবর-গোমূত্র কাজ করে না’ এ মন্তবে ভারতে সাংবাদিকসহ ২জন রিমান্ডে আগামী ২৯ মে পর্যন্ত কওমী মাদরাসাসহ সব বিশ্ববিদ্যালয়ের ছুটি ‘ইনসেপ্টা’ চীনের করোনার টিকা উৎপাদন করবে সারাদেশে করোনায় একদিনে ২৫ জনের মৃত্যু ‘লকডাউনে’ লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হঠাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি বাড়ছে মোহাম্মদপুর বেড়িবাঁধ থেকে গাঙচিল বাহিনীর ‘ভাগিনা নাঈম’ গ্রেফতার আজ ১৬ মে, ঐতিহাসিক ফারাক্কা দিবস স্বাস্থ্যবিধি মেনে সুপ্রিম কোর্টের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছে গাজায় হামলা চলবে : ইসরায়েলি প্রধানমন্ত্রী ২৯ মে পর্যন্ত সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি চট্টগ্রামে জামায়াত নেতা শাহজাহান চৌধুরীর বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় আলজাজিরার অফিস ভবনটি ২ সেকেন্ডেই ধ্বংস করোনায় দূরপাল্লার বাস ছাড়ার অনুমতি নেই আধুনিক ঢাকা গড়াতে চান ডিএনসিসির মেয়র আতিক ইসরায়েলি বাহিনীর গাজায় ‘আল জাজিরা ও এপির’ কার্যালয়ে হামলা
রবিবার, ১৬ মে ২০২১, ১০:২৩ অপরাহ্ন

নেদারল্যান্ডে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচার শুরু

Myanmar's State Counsellor Aung San Suu Kyi Aung San Suu Kyi (R) stands before UN's International Court of Justice on December 10, 2019 in in the Peace Palace of The Hague, at the start of a three-day hearing on Rohingya genocide case. - The case, brought by the west African state of Gambia, is the first attempt to bring Myanmar to justice over its bloody 2017 military crackdown on the Rohingya Muslim minority. (Photo by Koen Van WEEL / ANP / AFP) / Netherlands OUT

দূরবীন নিউজ ডেস্ক :
আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার বিচারের শুনানি শুরু হয়েছে। নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের প্রতিনিধি হিসেবে হাজির রয়েছেন দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বাংলাদেশ সময় বেলা ৩টায় এই শুনানি শুরু হয়। টানা ৩ দিন চলবে মামলার শুনানি। খবর আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরার।

মিয়ানমারের পক্ষে মামলার শুনানিতে অংশ নিতে সু চি নিজেই গিয়েছেন আন্তর্জাতিক বিচার আদলতে। আর মামলায় গাম্বিয়াকে সহযোগিতা করবে নেদারল্যান্ড ও কানাডা। এছাড়া ওয়াইসির পক্ষ থেকে গাম্বিয়াকে সহযোগিতা দেয়া হচ্ছে।

আলজাজিরা বলছে, মিয়ানমারের ঐতিহ্য অনুযায়ী পোশাক পরে আদালতে আসেন সু চি। তবে তিনি আদালতে প্রবেশের আগে সাংবাদিকদের সাথে কোনো কথা বলেননি। এ সময় তার সাথে ছিলেন নেদারল্যান্ডে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতসহ কয়েকজন উচ্চ পর্যায়ে র কর্মকর্তা।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর দায়ে এটিই প্রথম কোনো মামলা মিয়ানমার সরকারের বিরুদ্ধে। নভেম্বর মাসের ১১ তারিখ মামলাটি করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

মামলায় জাতিসঙ্ঘের ১৯৪৮ সালের কনভেনশন লঙ্ঘন করে গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে মিয়ানমার সরকার ও তার সেনাবাহিনীকে।

আদালতে গাম্বিয়ার পক্ষে আছেন দেশটির আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। নিয়মানুয়ায়ী শুরুতেই দুই এডহক বিচারপতি গাম্বিয়ার নাভি পিল্লাই এবং মিয়ানমারের প্রফেসর ক্লাউস ক্রেস শপথ নিয়েছেন। #


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৭৮০,১৫৯
সুস্থ
৭২২,০৩৬
মৃত্যু
১২,১৪৯
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৬২,২৭৬,১৮৪
সুস্থ
৯৮,৩৬৯,৮৫৮
মৃত্যু
৩,৩৬৬,৮৩৬

.