সর্বশেষঃ
কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস  বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের মাদারীপুরে মে দিবসে শ্রমিক কল্যাণ সংস্থার নানা কর্মসূচি মে দিবসে তীব্র তাপদাহ, লাগামহীন দ্রব্য মূল্য শ্রমিকরা অতিষ্ঠ শ্যামা কাব্য সিনেমার মহরত অনুষ্ঠানে স্পিকার পটুয়াখালীর মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু নোয়াখালীতে আন্তর্জাতিক শ্রমিক দিবসে র‌্যালি  প্রধানমন্ত্রীর  থাইল্যান্ড সফর নিয়ে প্রেস ব্রিফিং বৃহস্পতিবার রাজধানীর ফুটপাত অবৈধভাবে দখল ও বিক্রি, জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
বুধবার, ০১ মে ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

সুশাসনের মাধ্যমে  দেশ থেকে দুর্নীতি নির্মুল  করতে হবে: দুদক সচিব

দূরবীণ নিউজ প্রতিবেদক:
 দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মো:  মাহবুব হোসেন বলেছেন, সুশাসনের মাধ্যমে  দেশ থেকে দুর্নীতি নির্মুল  করতে হবে । দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন জনসচেতনতা প্রয়োজন।
তিনি বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সরকারি সেবা যে কোন মূল্যে নিশ্চিত করতে হবে। এছাড়া, সরকারি কর্মচারীদের মধ্যে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার উদাত্ত আহবান জানিয়েছেনদুদক সচিব।
রোববার (২৯ অক্টোবর) “রুখবো দুর্নীতি, গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ” এই শ্লোগানে   কিশোরগঞ্জে আয়োজিত গণশুনানিতে প্রধান অতিথির বক্তব্যে এ  আহবান জানান তিনি।
 কিশোরগঞ্জ জেলা প্রশাসক  মুহম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্ব ও সঞ্চালনায় এ গণশুনানিতে আরও বক্তব্য রাখেন দুদক মহাপরিচালক (প্রতিরোধ)  মো: আক্তার হোসেন, ঢাকা  বিভাগীয় দুদক পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, পিপিএম,বার,  কিশোরগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি  অধ্যাপক রবীন্দ্রনাথ চৌধুরী।
 দুদক উপপরিচালক মো: সালাহউদ্দিন গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরও  জানান, কমিশনের সিদ্ধান্তক্রমে  দুদকের  কিশোরগঞ্জ জেলা কার্যালয় গণশুনানির আয়োজন করে। ওই এলাকায় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিসেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মাঝে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্র্নীতি প্রতিরোধ করাই উক্ত গণশুনানির মূল লক্ষ্য।
গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা সদরের বিভিন্ন দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার, সেবা প্রত্যাশী জনসাধারণ দৃঢ়তার সাথে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট অভিযোগ উত্থাপন করেছেন।
 তাদের অভিযোগসমূহ দুর্নীতি দমন কমিশনের কর্তকর্তাগণ শুনেছেন এবং কিছু অভিযোগের সমস্যা সমাধান করার জন্য তাৎক্ষনিকভাবে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করেছেন। অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। এছাড়া তদন্তে কোন অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে অভিযোগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করেছেন।
গণশুনানিতে কিশোরগঞ্জ জেলা সদরে উপস্থিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডেকেল কলেজ ও হাসপাতাল, কিশোরগঞ্জ সদর হাসপাতাল, আঞ্চলিক পাসপোর্ট অফিস, বিআরটিএ, জেলা/সাবরেজিস্ট্রিারের কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, জেলা সমাজসেবা অধিদপ্তর, জেলা সমবায় অফিস, উপজেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জেলা শিক্ষা অফিস, সড়ক ও জনপথ বিভাগ, জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, পল্লী বিদ্যুৎ সমিতি, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,ইসলামি ফাউন্ডেশন, উপজেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং ব্যাংকসহ মোট ২৩ (তেইশ)টি দপ্তরের ২৩০ টি অভিযোগ পাওয়া যায়। কিছু অভিযোগ দুর্নীতি দমন কমিশন আইনের তফশিলভুক্ত না হওয়ায় এবং একই বিষয়ে একাধিক অভিযোগ থাকায় প্রাপ্ত অভিযোগ হতে ৮০ টি সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য সেবা প্রার্থী জনসাধারণ সরাসরি উপস্থাপন করেছেন।
 উপস্থাপিত অভিযোগসমূহের শুনানি অন্তে দুদক কর্তৃক অনুসন্ধানের সুপারিশসহ অভিযোগসমূহের তাৎক্ষণিক সমাধান করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহের দায়িত্বশীল কর্মকর্তাদেরকে নির্দেশিত কর্মদিবসের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উত্থাপিত অভিযোগসমূহের সমাধান নিশ্চত করে দুদক কিশোরগঞ্জ  জেলা কার্যালয়ে প্রেরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। উক্ত গণশুনানি কিশোরগঞ্জের সর্বস্তরের নাগরিকদের উপস্থিতিতে স্বত:স্ফূর্তভাবে সম্পন্ন হয়েছে।
 # কাশেম 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৭:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12