সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:১০ অপরাহ্ন

সাংবাদিক ও গীতিকার সায়ীদ আবদুল মালিকের জন্মদিন ১৫ নভেম্বর

দূরবীণ নিউজ প্রতিবেদক:
সাংবাদিক ও গীতিকার সায়ীদ আবদুল মালিকের (মোহাম্মদ আবু সায়ীদ) ৪৬তম জন্মদিন ১৫ নভেম্বর। এ উপলক্ষে দেশসংবাদের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা। জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা বার্তায় তিনি নিজেও ধন্যবাদ প্রকাশ করেছেন। সায়ীদ আবদুল মালিক বর্তমানে দেশের অন্যতম গণমাধ্যম দেশসংবাদে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।

সাংবাদিক সায়ীদ ১৯৭৫ সালের এইদিনে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার বারাইশ গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আবদুল মালেক ওরফে আবুল হাশেম মেম্বার ও মা উলফাতুন নিসার ছয় ছেলে ও তিন মেয়ের মধ্যে ষষ্ঠ তিনি।

জীবন সম্পর্কে ধারণা আসার পর থেকেই লেখা লেখিতে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেন। রাজধানী ঢাকায় উচ্চমাধ্যমিকে পড়ার সময় জড়িয়ে পড়েন লেখালেখিতে। ১৯৯৫ সনে ঢাকা থেকে প্রকাশিত সুকন্যা ম্যাগাজিনের মাধ্যমে লেখালেখির প্রথম হাতে খড়ি। সেই সময় শাহাবাগের আজিজ সুপার মার্কেটে ‘বিষ্যুদবারের আড্ডা’ ও ‘টরেনচত্ত্বর’ নামের দুটি আড্ডায় তার নিয়মিত যাতায়েত ছিল। কবি ফাহিম ফিরোজ, সরকার আমিন, সাজ্জাদ কাদির, টোকন ঠাকুর ও ইশারফ হোসেনসহ বহু কবি সাহিত্যিক সে আড্ডায় অংশ নিতেন।

সাংবাদিকতার পাশাপাশি ছোটগল্প, ছড়া, কবিতা ও গীতিকবিতা লেখেন তিনি। বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত এই গীতিকারের রচিত গান বেশ আগেই দেশের স্বনামধন্য সুরকার ও সঙ্গীত পরিচালকদের সুরে প্রচার হয়ে আসছে। এরমধ্যে `দলছুট’ এর খ্যাতিমান গায়ক বাপ্পা মজুমদার, ন্যানসি, আরমান আলিফ, প্রতিক হাসান, ক্লোজআপ ওয়ানের নোলক বাবু, রাজীব, পুলক, নওরীন, টুম্পা খান, কর্ণিয়া ও লুৎফর হাসানসহ স্বনামধন্য শিল্পীদের কণ্ঠে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রচার মাধ্যমে নিয়মিত প্রচার হচ্ছে।

আমীরুল মোমেনীন মানিকের সুরে শারমিন রিনভীসহ পাঁচ তারকা সাংবাদিকের কণ্ঠে সাংবাদিকদের নিয়ে লেখা ‘খবরের ফেরিওয়ালা’ গানটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এই গানটির মিউজিক ভিডিওতেও অভিনয় করেছেন একঝাঁক মেধাবী সাংবাদিক। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ নিয়ে এই গীতিকারের লেখা ‘ক্রিকেটের উন্মাদনায়’ গানটিও ক্রিকেটপ্রেমীদের মন জয় করেছে।

এছাড়া বাপ্পা মজুমদারের গাওয়া ‘ব্যস্ত শহর’, ন্যানসি ও এস এ কিরণের ‘প্রিয়জন’, নোলক বাবুর ‘পোড়া লাশের সারি’ ও মাকে নিয়ে লেখা একটি মিষ্ট গানসহ বেশ কিছু গান রিলিজের অপেক্ষায় রয়েছে। এর বাইরে বর্তমান সময়ের টিনএজ হার্টথ্রোব ‘মাইয়ারে তুই অপরাধীরে’ গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী আরমান আলিফের `নষ্ট প্রেম’, প্রতিক হাসানের ‘পরকাল’ শিরোনামের গান দুটি ইউটিউবে এখন সুপার হিট তালিকায়। এছাড়া করোনাভাইরাসের মহা দুর্যোগে বিপদগ্রস্থ মানুষের আর্তি যখন চারিদিকের বাতাস ভারি হয়ে উঠছে, তখন এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার আশায় মহান রবের কাছে প্রার্থনামূলক ‘ফরিয়াদ’ শিরোনামের গানটি এখন ইউটিউব মাতাচ্ছে।

সাংবাদিকতা ও সংগীত চার্চার বাইরে সায়ীদ আবদুল মালিক অষ্টম শ্রেণীর বাংলা সহপাঠ ২০০৩, ষষ্ঠ শ্রেণীর বাংলা ব্যকরণ ও রচনা ২০০৩, সপ্তম শ্রেণীর ব্যবহারিক মাতৃভাষার ব্যকরণ ও রচনা ২০০৫, নিম্ন মাধ্যমিক বাংলা ব্যকরণ ও রচনা ২০০৫ ছাড়াও বেশ কিছু বই রচনা ও সম্পাদনা করেন।
মাদরাসা বোর্ড থেকে দাখিল ও আলিম পাশ করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলায় আনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। ১৯৯৮ সালে অনার্সে পড়াবস্থায় দৈনিক ইনকিলাবে কন্ট্রিবিউটর হিসেবে সাংবাদিকতার শুরু।

২০০৫ সালে দৈনিক দেশবাংলায় সহ-সম্পাদক হিসেবে কিছুদিন কাজ করেন। ২০০৬ সালে দৈনিক আমাদের সময়ে স্টাফ রিপোর্টার হিসেবে যোগদান করেন। ২০০৭ সালের ১ নভেম্বর দৈনিক ইনকিলাবে যোগ দেন সহ-সম্পাদক হিসেবে। পরবর্তীতে ২০১১ সালের ২৪ মার্চ থেকে ২০২০ সালের ৩১ মে পর্যন্ত রিপোর্টিং বিভাগে কাজ করেন। এছাড়া তিনি দেশের ঐতিহ্যবাহী প্রাচিন দৈনিক পত্রিকা দৈনিক বাংলায় সিনিয়র রিপোর্টার হিসেবে ১১ নভেম্বর ২০২০ থেকে ২০২১ সালের ৩১ জুলাই কর্মরত ছিলে। বর্তমানে তিনি দেশসংবাদের সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।

বহুমুখী প্রতিভার অধিকারী সাংবাদিক সায়ীদ ২০০৬ সালের ১২ জানুয়ারি চট্টগ্রামের মেয়ে বিলকিস আক্তারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিবাহিত জীবনে তাদের ইসপিতা জাহান প্রভা, রাদিতা জাহান নুভা, সানদিহা জাহান দিবা নামের তিন কন্যা সন্তান রয়েছে। তার স্ত্রী চট্টগ্রাম কমার্স কলেজ থেকে বি.কম পাশ করেন।

সায়ীদ আবদুল মালিক জানান, সাংবাদিকতার কাজের স্বীকৃতি হিসেবে ২০০৮ সালে সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব মোরশেদ স্মৃৃতি অ্যাওয়ার্ড ও একই বছর আটই ফাল্গুন সাংস্কৃতিক সম্মাননা, ২০০৯ সালে জাতীয় মানবাধিকার সোসাইটি কর্তৃক মানবাধিকার স্বর্ণপদক-২০০৯, ২০১২ সালে গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ সম্মাননা, ২০১৪ সালে হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) লেখক সম্মাননা-২০১৯ পুরস্কার পান।

সদালাপী মিশুক এই সাংবাদিক বাংলা ভাষাভাষীদের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান বাংলা একাডেমির একজন সম্মানিত সদস্য, বাংলদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার ও সমতট সাহিত্য প্রয়াসের সমন্বয়কারী। এছাড়া তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী সদস্য ছিলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন সদস্য। নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম ও কুমিল্লা সাংবাদিক ফোরাম ঢাকা’র অর্থ সম্পাদক।
রজনীগন্ধা প্রেমী এই গীতিকারের প্রিয় রং হালকা গোলাপি ও টিয়া। রুচিশীল সব ধরণের খাবারের পাশাপাশি গরুর গোশত আর সাদাভাত বেশি পছন্দ তার।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫৬ পূর্বাহ্ণ
  • ১২:১১ অপরাহ্ণ
  • ৪:২৬ অপরাহ্ণ
  • ৬:১১ অপরাহ্ণ
  • ৭:২৪ অপরাহ্ণ
  • ৬:০৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12