সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন

রাজউক, ওয়াসা, বিটিআরসি, তিতাস গ্যাসসহ ২১ সংস্থা ও ৫ প্রকল্পকে ডিএসসিসির চিঠি

দূরবীণ নিউজ প্রতিবেদক :

আগামী ৩১ অক্টোবরের মধ্যে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে রাজউক, ঢাকা ওয়াসা, জাতীয় গৃহায়ণ অধিদপ্ত, বিটিআরসি, তিতাস, সড়ক ও জনপথ অধিদপ্তরসহ ২৬ সরকারি সংস্থাকে সমন্বয়ের সময়সীমা নির্ধারণ করে চিঠি পাঠিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। চিঠি প্রাপ্তদের মধ্যে সরকারি ২১টি সংস্থা এবং ৫ প্রকল্প রয়েছে।

বুধবার (৭ অক্টোবর) ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী স্বাক্ষরিত চিঠিটি ইতোমধ্যেই সংশ্লিষ্ট সংস্থাগুলো বরাবরে প্রেরণ করা হয়েছে। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের।

ডিএসসিসির চিঠি প্রাপ্তরা হলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেডের চেয়ারম্যান, বিআইডব্লিউটি এর চেয়ারম্যান, বিআরটিএ এর চেয়ারম্যান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির চেয়ারম্যান, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, হাতিরঝিল প্রকল্পের প্রকল্প পরিচালক, মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের প্রকল্প পরিচালক, পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

ডিএসসিসির চিঠিতে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে উন্নত বাংলাদেশের রাজধানী ঢাকাকে উন্নত ঢাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর তৃতীয় তফসিলের ১৬ নং অনুচ্ছেদ মোতাবেক Integrated City Master Plan for Dhaka তৈরির কাজ চলছে।

সমন্বিত মহাপরিকল্পনাটি সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার পর কোন উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সিটি কর্পোরেশনের মতামত গ্রহণপূর্বক সমন্বয় করে বাস্তবায়ন করতে হবে। বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় না করে বিভিন্ন সংস্থা কর্তৃক উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ফলে ঢাকা শহর অপরিকল্পিত নগরীতে পরিণত হচ্ছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, জলাশয় ভরাট করে আবাসিক ভবনের অনুমতি প্রদান করায় দুর্যোগ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে, খাল বেদখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে, সুপেয় পানি, সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা অনিশ্চিত হয়ে পড়েছে এবং উন্নয়ন প্রকল্পের জন্য বিভিন্ন সংস্থা কর্তৃক রাস্তা কর্তনের ফলে সর্বসাধারণ ও যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মতামত গ্রহণ করে কোন সংস্থা কর্তৃক উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে ঢাকা শহর একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ে উঠবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।

চিঠিতে আরো উল্লেখ করা হয় যে, ঢাকা শহরকে একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় এই অর্থবছরে বাস্তবায়নযোগ্য প্রকল্পের বিবরণ আগামী ৩১ অক্টোবর ২০২০ তারিখের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে অবহিত করে মতামত গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। # প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12