সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

দুর্নীতিবিরোধী দিবসে র‌্যাকের মানববন্ধন

দূরবীণ নিউজ প্রতিবেদক:
৯ ডিসেম্বর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবার প্রতিপাদ্যে’শুদ্ধাচারেই পুনরুদ্ধার’ । জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সেই থেকে প্রতিবছর ৯ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত হচ্ছে।

‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২০’ উপলক্ষে বুধবার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে দুদক। এছাড়া দিবসটি উপলক্ষে দুদকের সংগঠন রিপোর্টার্স এ্যাগেন্টেস্ট করাপশন ( র‌্যাক) মানববন্ধন পালন করেছে।

বুধবার (৯ ডিসেমন্বর) দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ গণমাধ্যমকে বলেন, দুর্নীতি বৈশ্বিক সমস্যা বলেই বিশ্বব্যাপী এ দিবসটি পালিত হচ্ছে। মহামারি করোনা মতো দূর্যোগ পরিস্থিতি থেকে উত্তরণে সবাইকে যার যা দায়িত্ব পালন করতে হবে। দুর্নীতির প্রকোপ আগে চেয়ে কমেছে। তবে দুর্নীতির বন্ধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

রাজধানীর সেগুনবাগিচা এলাকায় ঘনকুয়াশার মধ্যেও দুপুর ১২ টায় দুদকের সংগঠন রিপোর্টার্স এ্যাগেন্টেস্ট করাপশনের ( র‌্যাক) নতুন কমিটির উদ্যোগে এ সংগঠনের সিনিয়র নেতা-কর্মীরা মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

অংশ গ্রহণকারীদের মধ্যে রয়েছে, দুনীতি দমন কমিশনের সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত, র‌্যাকের সংগঠনের প্রতিষ্ঠা সভাপতি ও যুগান্তরের সিনিয়র সাংবাদিক মিজান মালিক, বর্তমান কমিটির সভাপতি গাজী টিভির সিনিয়র সাংবাদিক মহিউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক নিউএজ’র সিনিয়র সাংবাদিক আহমেদ ফয়েজ , ঢাকা রিপোর্টার্স ইউনিটির সধারণ সম্পাদক সমকালের সিনিয়র সাংবাদিক মশিয়ুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক গাজি টিভির প্রধান প্রতিবেদক রাজু আহমেদ, ক্রাবের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু,র‌্যাকের সহ সভাপতি- এটিএন নিউজের তাওহীদ সৌরভ, যুগ্ম সম্পাদক- (১) এটিএন বাংলার মাহবুব কবির চপল ,যুগ্ম সম্পাদক (২)- ৭১টিভির জেমসন মাহবুব যুগ্মসাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক- বাংলাদেশ টুডের সাফি উদ্দিন আহেমদ , কোষাধক্ষ- বিডিনিউজ টুয়েন্টিফোরের তাবারুল হক, দপ্তর সম্পাদক- বৈশাখ টিভির তাসলিমুল হক তৌহিদ, প্রচার প্রকাশনা সম্পাদক- বনিক বার্তার জেসমিন মলি, সাংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক- আরটিভির আতিকা রহমান , প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক- চ্যানেল টুয়েন্টিফোরের সফিকুল ইসলাম সবুজ , আজকালের খবরের- সাইফুল ইসলাম মন্টু ও মানব জমিনের- মারূফ কিবরিয়াসহ আরো নবীন ও প্রবীন সাংবাদিকরা।

জানা যায়, বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

দুদকের পাশাপাশি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সরকারি বিভিন্ন মন্ত্রণালয় দিবসটি পালন করছে। টিআইবি দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে আলোচনা সভা, তথ্য চিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

একই সঙ্গে জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশন (আনকাক) এর মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে। /


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12