সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবি গোলাম মোস্তফার

দূরবীণ নিউজ প্রতিবেদক :
রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভুইয়া, লেখক মোশতাক আহমেদ ও কার্টুনিস্ট কবির কিশোর এর গ্রেফতার ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব ও জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া। একই সাথে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের অবিলম্বে নি:শর্ত মুক্তির দাবি জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৭ মে) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ভয়াবহ করোনা দুর্যোগকালে নাগরিকদের কন্ঠরোধ করার অপচেষ্টা সরকারের মধ্যকার চরম অস্থিরতা, অনাস্থার বহিঃপ্রকাশ। সামাজিক গণমাধ্যমে লেখা, মতামত দেয়া বা কার্টুন আঁকার জন্য নাগরিকদেরকে তুলে নিয়ে যাওয়া ও তাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করা কোন গণতান্ত্রিক ও জনগণের প্রতি দায়বদ্ধ কোন সরকার এরকম নীতি গ্রহণ করতে পারে না।

তিনি বলেন, দুর্যোগকালীন সময়ে যেকোন তথ্যভিত্তিক সমালোচনা ও সরকারের ভুল ত্রুটি ধরিয়ে দেওয়াটাই যেকোন সচেতন ও দেশপ্রেমিক নাগরিকের দায়িত্ব। এই ধরনের সমালোচনায় সহ্য করাও গণতান্ত্রিক সরকারের চরিত্র। বরং এই ধরনের সমালোচনা সহ্য করতে না পারাটা সরকারের দুর্বলতারই বহি:প্রকাশ।

যে কোন গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্রে নানা অসঙ্গতি কার্টুনের মাধ্যমে প্রকাশ করা এবং সংশ্লিষ্ট সবাইকে সচেতন করা গণতান্ত্রিক সহনশীলতা ও রাজনৈতিক সংস্কৃতির অংশ। এখন বিষয়গুলোকে শত্রুভাবাপন্ন মনে করারও কোন কারন নেই।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সম্পাদক, সাংবাদিক ও বিশিষ্ট নাগরিকদের মিথ্যা হয়রানিমূলক মামলা দেয়া নাগরিকদের মুক্ত চিন্তা, মতপ্রকাশের স্বাধীনতা, গণমাধ্যম ও সাংবাদিকতার টুঁটি চেপে ধরারই নামান্তর। করোনা দুর্ভোগে পড়া জনগণের জন্য বরাদ্দকৃত ত্রাণের চাল চুরির ঘটনার খবর গণমাধ্যমে প্রকাশ হবার পর বিডিনিউজ২৪.কম সম্পাদক তৌফিক ইমরোজ খালেদ ও জাগোনিউজ ২৪.কম সম্পাদক মহিউদ্দীন সরকারের বিরুদ্ধে মামলা, এর পূর্বে মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা, গুম হওয়া সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে পিছমোড়া করে হাতকড়া লাগানো, ফেসবুকে কার্টুন আকা ও লেখার কারণে দিদারুল ভূইয়া, মোশতাক আহমেদ ও কবির কিশোরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও গ্রেফতার নিবর্তনমূলক আইনের অপপ্রয়োগ ছাড়া আর কিছুই হতে পারে না।

বিবৃতিতে তিনি বলেন, নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু করে সারাদেশে সাংবাদিক ও নাগরিকদের বিরুদ্ধে এইভাবে হয়রানি ও নিপীড়ন কোন গণতান্ত্রিক সরকারের চরিত্র হতে পারে না। নির্যাতন, নিপীড়ন, মিথ্যা মামলা ও কালো আইন প্রয়োগ, অপহরণ করে ব্যর্থতা আড়াল করা যায় না।

তিনি অনতিবিলম্বে নিপীড়ন ও হয়রানিমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবী জানিয়ে সম্পাদকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সুনামগঞ্জে ত্রাণ নিয়ে দুর্নীতির রিপোর্ট করায় এস এ টিভির সুনামগঞ্জ প্রতিনিধি ও হাওরাঞ্চলের কথা’র সম্পাদক এবং রাষ্ট্রচিন্তার সংগঠক দিদারুল ভূঁইয়া, কার্টুনিস্ট কিশোর, লেখক মোস্তাক, সাংবাদিক কাজলসহ ডিজিটাল আইনে গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান।

বার্তায় গোলাম মোস্তফা ভুইয়া ১/১১ সময় গণতন্ত্র ধ্বংসের ষড়যন্ত্রের নস্যাৎ করতে তৎকালিন সরকারের সকল বাঁধা অতিক্রম করে ৭ মে বিদেশ থেকে দেশে ফিরে বঙ্গবন্ধু কণ্যা ও আজকের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে ঐতিহাসিক দায়িত্ব পালন করেছিলেন তার জন্য আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। # প্রেসবিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12