সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে ঘূর্ণিঝড় আইদার আঘাত, জরুরি অবস্থা ঘোষণা

দূরবীণ নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় আইদা ঘণ্টায় ১৫০ মাইল বেগে আঘাত হেনেছে। মেক্সিকো উপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আইদা স্থানীয় সময় রোববার উপকূলীয় অঞ্চলে আঘাত হানে ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস) বলছে, ঘূর্ণিঝড়ের কারণে সেখানকার লোকজনকে ব্যাপক বিপর্যয়ের সম্মুখীন হতে হবে। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়েছে।

মেক্সিকো উপসাগর সৃষ্ট ভয়ঙ্কর হারিকেন আইদা যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে ঘণ্টায় ১৫০ মাইল বেগে আঘাত হেনেছে। রোববার উপকূলীয় অঞ্চলে আঘাত হানে আইদা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস) বলছে, ঘূর্ণিঝড়ের কারণে সেখানকার লোকজনকে ব্যাপক বিপর্যয়ের সম্মুখীন হতে হবে। এর আগে শনিবার দক্ষিণ উপকূলের দিকে এগিয়ে আসায় নিউ অর্লিন্সের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়। দোকানপাটও গুটিয়ে ফেলা হয়।

১৬ বছর আগে একই দিনে ২০০৫ সালের ২৯ আগস্ট ভয়ঙ্কর হারিকেন ক্যাটরিনা নিউ অর্লিন্সে আঘাত হানে। এতে নিউ অর্লিন্স ধ্বংসস্তুপে পরিণত হয়।

আগেই সতর্ক করে দেয়া হয়েছিল যে, ১৬ বছর আগে ক্যাটরিনার আঘাত হানার দিন ২৯ আগস্ট রোববার হারিকেন আইদা নিউ অর্লিন্সে আবারো আঘাত হানতে পারে, ক্যাটরিনার আঘাতে নিউ অর্লিন্সের ৮০ শতাংশ ডুবে যায়, এতে ১৮ হাজার লোকের মৃত্যু হয় এবং বিলিয়ন বিলিয়ন ডলারের ক্ষতিসাধন করে।

জো বাইডেন শনিবার সতর্ক করে দিয়ে বলেছেন, আইদা অত্যন্ত ভয়ঙ্কর হারিকেনে রূপ নিতে পারে। ইতোমধ্যে এটি ক্যাটাগরি-২ হারিকেনে পরিণত হয়েছে, প্রবল বৃষ্টিপাতসহ এই হারিকেনের বাতাসের গতি ঘন্টায় ১০০ মাইল (১৬০ কিলোমিটার)। শনিবার থেকে নিউ অর্লিন্স এবং অন্যান্য সিটির লোকদের উত্তরে সরিয়ে নেয়া হচ্ছে।

নিউ অর্লিন্সে রোববারের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে, মৌসুমি এই ভয়ঙ্কর ঝড় ভয়ঙ্কর ক্যাটাগরি-৪ হারিকেনে রূপ নিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে। রোববার বিকেল অথবা সন্ধ্যায় ঘন্টায় ১৪০ মাইল গতিতে আইদা আঘাত হানতে পারে।

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ড বলেছেন, ১৮৫০ সালের পরে আইদা সবচেয়ে ভয়ঙ্কর একটি ঝড়ে পরিণত হতে পারে।
নিউ অর্লিন্সের মেয়র লা টোয়া কান্টরেল আইদাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার জন্য সকলকে সতর্ক করে দিয়েছেন। কিউবার পশ্চিম উপকূলে আঘাত হানার পরে উত্তরে অগ্রসর হওয়া ঝড়টি দক্ষিণ লুইজিয়ানায় আঘাত হেনে ব্যাপক ক্ষতিসাধন করতে পারে, ব্যাপক এলাকা জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে।

নিউ অর্লিন্সের কাছে ১১ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে, মিসিসিপি নদীর মোহনায় এই উচ্চতা দাঁড়াতে পারে প্রায় ১৫ ফুট। ঝড়ের গতি হতে পারে ঘন্টায় সর্বনিন্ম ১৩০ মাইল। লুইজিয়ানা রাজ্যে ঝড় মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12