শিরোনাম :
এবার মৃত ব্যক্তির ব্যাংকের টাকার পাওনাদার নিধারণী মামলা আপিল বিভাগ হাইকোর্টের ঐতিহাসিক রায়: শিশু অপরাধীর সাজা সর্বোচ্চ ১০ বছর বনানী কবরস্থানে এইচ টি ইমাম চিরনিদ্রায় শায়িত কারা অধিদফতরের সাবেক ডিআইজির মামলায় ৩১ মার্চ সাক্ষ্য গ্রহণ এইচ টি ইমাম দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেনঃ মেয়র তাপস অযথা মামলা মোকদ্দমায় অর্থ ব্যয় না করে দেশের উন্নয়নে এগিয়ে আসুন: এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন পি কে হালদারের বান্ধবীকে পুনরায় ৩ দিনের রিমান্ডে নিয়েছে দুদক ডিএনসিসির ও ডিসিসিআই স্মার্ট সিটির কাজ একত্রে করতে চায় ক্রিকেটার নাসিরের স্ত্রীর সাবেক স্বামীর রিট দায়ের ২০ কোটি টাকায় প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি, দুদকের ব্যাখ্যা চায় হাইকোর্ট এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক এইচ টি ইমামের ইন্তেকাল অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:০৭ পূর্বাহ্ন

চুড়িহাট্টায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পুনরবাসনে মেয়র খোকনের উদ্যোগ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
পুরনো ঢাকার চকবাজারে চুড়িহাট্টা অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত, নিহত স্বজনদের চাকুরী, আর্থিক সহায়তা ও পুনর্বাসন উপলক্ষে সংশ্লিষ্ট ক্ষতিগ্রস্ত পরিবারের স্বজনদের জন্য এক অনুষ্ঠানের আয়োজন করেছেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বৃহস্পতিবার ( ২০ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় নগর ভবনে ব্যাংক ফ্লোর সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ওই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য আর্থিক সহায়তা ছাড়াও নানা সহযোতা করবেন।
গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

চুড়িহাট্টা ট্র্যাজেটি :
আজ ২০ ফেব্রুয়ারি সেই ভয়াল রাত। ২০১৯ সালে ২০ ফেব্রুয়ারি দিবাগত রাতে পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা শাহী মসজিদের পাশের ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫/টি ভবনের সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। সেই সাথে ৭৮ জন মানুষও পুড়ে মারা যায়।

ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিটের ২০০ জন কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে টানা ১৭/১৮ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নেভায়। তবে ইতোমধ্যে সবকিছু পুড়ে শেষ হয়ে যায়।

ওই সময় অগ্নিকাণ্ডের পর থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান এবং সার্বক্ষণিক উদ্ধার কার্যক্রম তদারকি করন প্রশসানের লোকজন। বলার আর অবকাশ রাখেনাওই আগুনে নিহতদের মধ্যে অনেকের পোড়া লাশ শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। ডিএনএ টেস্ট করেও অনেকের লাশ শনাক্ত করা যায়নি।

ওই সময় ঘনবসতিপূর্ণ পুরান ঢাকার চকবাজার চুড়িহাট্টায় ক্ষতিগ্রস্ত ভবনে এবং বিভিন্ন দোকানের পাশে পড়ে থাকতে দেখা যায় রাসায়নিক, প্লাস্টিক ও প্রসাধন সামগ্রীর গুদাম। এমনকি সড়কেও পড়ে থাকে অসংখ্য পারফিউম, এয়ার ফ্রেশনারের কৌটাসহ পলিথিন তৈরির কাঁচামাল।

এদিকে পুরান ঢাকার থেকে সবধরনের রাসায়নিক পদার্থের গোডাউন সরিয়ে নেওয়ার বিষয়ে অভিযানের শুরু করে ছিলেন মেয়র সাঈদ খোকন। কিন্তু ব্যবসায়িদের সহযোগতার অভাবে ওই সময় রাসায়নিকের গুদামগুলো প্রথমে সরানো যায়নি।

পরে চকবাজারের চুড়িহাট্টায় পাঁচটি ভবন অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত হবার মেয়র প্রশাসনের সহযোগতায়
“পুরনো ঢাকা থেকে সব কেমিকেল গোডাউন অপসারন করার অভিযানে নামেন। তবে মেয়র সাঈদ খোকনের পক্ষ থেকে চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পুনরবাসনের এই উদ্যোগটি সত্যিই প্রশংসার দাবি রাখে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,০১৫,৪৬৯
সুস্থ
৬৫,১১৭,৬১২
মৃত্যু
২,৫৫৭,৬২৫

.