সর্বশেষঃ
এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

প্রশাসনের নাকের ডগায়, হাজার হাজার লোক একত্রে ফেরিতে পদ্মানদী পাড়ি দিলো !

দূরবীণ নিউজ ডেস্খ:
করোনা প্রতিরোধে সরকার জনগণকে নিরাপদ আশ্রয়ে থাকার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মার্কেট, শপিং মল , হোটেল- রেস্তোরা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

কিন্তু স্থানীয় প্রশাসনের নাকের ডগায় কি ভাবে সড়ক ও নৌ রুটে দক্ষিণাঞ্চলীয় ২১টি জেলার হাজার হাজার লোক বলতে গেলে মিছিল করে মাওয়া ফেরিঘাট দিয়ে পদ্মা নদী পাড়ি দিলো।

এছাড়া নিষেধাজ্ঞা অমান্য করে ৮টি লঞ্চ যাত্রী নিয়ে ছাড়তে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে পুলিশ সদস্যদের বিরুদ্ধে।
যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধের নিষেধাজ্ঞা ভেঙে প্রায় ৫০ হাজার যাত্রী পারাপার করা হয়েছে। ২১টি জেলার প্রবেশদ্বার মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ফেরি পারাপারের চিত্র প্রকাশিত হয়েছে।

জানা যায ,মঙ্গলবার (২৪ মার্চ) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ৫০ হাজার যাত্রী ঝুঁকি নিয়ে লঞ্চ ও ফেরিতে করে পদ্মা পার হয়েছেন বলে জানিয়েছে বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিটিএ কর্তৃপক্ষ। তাৎক্ষণিক নৌযান বন্ধের সিদ্ধান্তে ঘাটে যাত্রীদের এমন উপচেপড়া ভিড় বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।

এদিকে করোনা সংক্রমণরোধে স্পিডবোট, লঞ্চ ও ফেরিতে যাত্রীদের উপচেপড়া ভিড়ের কারণে ঘাটের অনেক কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করেছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ অস্বীকার করে মুন্সিগঞ্জের লৌহজং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন গণমাধ্যমকে জানান, শিমুলিয়া ঘাটের অবস্থা খুব খারাপ, মানুষ আর মানুষ। সব যাত্রীরা এখন ফেরিতে পার হচ্ছেন। কোনো পুলিশ সদস্য লঞ্চ ছাড়তে বাধ্য করেনি।

এখানে তো কঠিন সিচুয়েশন, যে যেভাবে পারছে সেভাবেই ঘাট পার হয়েছে। বিআইডাব্লিটিএর উচিত ছিল আগের দিন বন্ধের সিদ্ধান্ত নেওয়া। তাহলে ঢাকা থেকে এত মানুষ ঘাটে আসতো না। এখন ঘাটে যে মানুষ এসেছে তা কিভাবে পার হবে। চোখে না দেখলে এই অবস্থা বুঝবার ক্ষমতা নেই।

মানুষ জীবনের দিকে তাকাচ্ছে না, কিভাবে পদ্মা পার হবে সেদিকে নজর। ঘাটের কর্মকর্তা কই, তারা তো কেউ নাই ঘাটে, একজন কর্মকর্তাও তো ঘাটে নেই। তাদেরও দায়িত্ব থাকে ঘাটের পরিস্থিতি স্বাভাবিক রাখার। যাত্রীদের ভিড় দেখে বিআইডাব্লিউটিসি ও বিআইডাব্লিউটিএর কেউই ঘাটে নেই। এখন শুধু পুলিশ ঘাট দেখছে। আমরাই এখন ঘাট দেখছি।

শিমুলিয়া ঘাটের বিআইডাব্লিটিএর পোর্ট অফিসার শাহ-আলম গণমাধ্যমকে জানান, পুলিশ সদস্যরা আমাদের বাধ্য করেছে নিষেধাজ্ঞা অমান্য করে ৮টি লঞ্চ ছাড়ার জন্য। দেশের এরকম পরিস্থিতি কেন তারা এই কাজটি করেছে তা জানা নেই। তবে তারা সঠিক কাজ করেনি। পুলিশ সদস্যদের নিষেধ করা হয়েছিল কিন্তু তারা আমাদের কোনো কথাই শুনেননি। এখনো ঘাটে অনেক যাত্রীর চাপ।

শিমুলিয়া বিআইডাব্লিউটিএর নৌ নিরাপত্তা বিভাগের সহকারী পরিচালক শাহ্দাত হোসেন গণমাধ্যমকে বলেন, যাত্রীদের চাপ বেশি দেখে পুলিশ সদস্যরা লঞ্চের স্টাফদের কিছুটা ভয়ভীতি দেখিয়ে কয়েকটি লঞ্চ যাত্রী নিয়ে যেতে বলেছে। আমরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি, করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য আমাদের কোনো প্রতিরোধমূলক ব্যবস্থা নেই। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৭:৫৩ অপরাহ্ণ
  • ৫:২১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12