সর্বশেষঃ
কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস  বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের মাদারীপুরে মে দিবসে শ্রমিক কল্যাণ সংস্থার নানা কর্মসূচি মে দিবসে তীব্র তাপদাহ, লাগামহীন দ্রব্য মূল্য শ্রমিকরা অতিষ্ঠ শ্যামা কাব্য সিনেমার মহরত অনুষ্ঠানে স্পিকার পটুয়াখালীর মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু নোয়াখালীতে আন্তর্জাতিক শ্রমিক দিবসে র‌্যালি  প্রধানমন্ত্রীর  থাইল্যান্ড সফর নিয়ে প্রেস ব্রিফিং বৃহস্পতিবার রাজধানীর ফুটপাত অবৈধভাবে দখল ও বিক্রি, জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

অর্থ পাচারের মামলায় এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

দূরবীন নিউজ প্রতিবেদক :
ঋণ জালিয়াতি ক্ষমতার অপব্যবহার ও অর্থপাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার ( এসকে) সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দদুক।
বুধবার (৪ ডিসেম্বর) কমিশনের পক্ষে থেকে তদন্ত কর্মকর্তাকে আসামিদের বিরুদ্ধে বিচারিক আদালতে চার্জশীট দাখিলের অনুমোদন দেওয়া হয়। গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

চার্জশীট ভুক্ত ১১ আসামি হলেন ,(১) সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, (২) এ কে এম শামীম, প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক, দি ফারমার্স ব্যাংক লি:, (৩) গাজী সালাহউদ্দিন, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও প্রাক্তন ক্রেডিট প্রধান, ক্রেডিট ডিভিশন, দি ফারমার্স ব্যাংক লি:, (৪) স্বপন কুমার রায়, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট, ক্রেডিট ডিভিশন, দি ফারমার্স ব্যাংক লি:, (৫) সফিউদ্দিন আসকারী আহমেদ, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট, দি ফারমার্স ব্যাংক লি:, গুলশান কর্পোরেট শাখা, ঢাকা, (৬) মোঃ লুৎফুল হক, ভাইস প্রেসিডেন্ট, দি ফারমার্স ব্যাংক লি:, গুলশান কর্পোরেট শাখা, ঢাকা, (৭) মোঃ শাহজাহান, পিতা- মৃত আমির হোসেন, গ্রাম- শ্রীহরিপুর, পো:- যদুনাথপুর, উপজেলা- ধনবাড়ি, জেলা- টাঙ্গাইল, (৮) নিরঞ্জন চন্দ্র সাহা, পিতা- গোলক চন্দ্র সাহা, গ্রাম ও পো:- যদুনাথপুর, উপজেলা- ধনবাড়ি, জেলা- টাঙ্গাইল, (৯) শ্রীমতি সান্ত্রী রায় (সিমি), স্বামী- শ্রী রনজিৎ চন্দ্র সাহা, এ-৪৯, দক্ষিণপাড়া, উপজেলা- সাভার, জেলা- ঢাকা, (১০) শ্রী রনজিৎ চন্দ্র সাহা, এ-৪৯, দক্ষিণপাড়া, উপজেলা- সাভার, জেলা- ঢাকা এবং তদন্তে আগত আসামী (১১) মোঃ মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী), উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান, দি ফারমার্স ব্যাংক লি:, প্রধান কার্যালয়, ঢাকা।
অভিযোগের সংক্ষিপ্ত বিবরণ:
আসামিগণ পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে প্রভাব বিস্তার করে নিজেরা লাভবান হয়ে এবং অন্যদেরকে লাভবান করে অবৈধভাবে ভুয়া ঋণ সৃষ্টির মাধ্যমে বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর করেছেন। তারা ওই ঠাকা নগদে উত্তোলন ও বিভিন্ন পে-অর্ডারের মাধ্যমে স্থানান্তর করে অর্জিত অপরাধলব্ধ আয়/অর্থই উত্তোলন, স্থানান্তর/রূপান্তর ও নিজ আত্মীয়ের নামীয় হিসাবে স্থানান্তর/হস্তান্তরের মাধ্যমে আত্মসাত করেন।

নিজেদের ভোগদখলে রেখে উহার অবৈধ প্রকৃতি, উৎস অবস্থান গোপন বা এর ছদ্মাবরণে পাচার করেছেন বা পাচারের প্রচেষ্টায়/ষড়যন্ত্রে সংঘবদ্ধভাবে সম্পৃক্ত থেকে দন্ড-বিধির ৪০৯/৪২০/১০৯ ও ১৯৪৭ সনের দুনীতি প্রতিরোধ আইনের ৫(২) এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২)(৩) ধারায় আসামিদের আদালতে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দিয়েছে দুদক।

আসামী মোঃ শাহজাহান ও নিরঞ্জন চন্দ্র সাহা’র নামে মঞ্জুরকৃত ঋণের ৪ কোটি টাকা আসামী প্রাক্তন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা’র সোনালী ব্যাংক লি:, সুপ্রিম কোর্ট শাখা, ঢাকার সঞ্চয়ী হিসাব নং- ৪৪৩৫৪৩৪০০৪৪৭৫ এ জমা হওয়ার পরে বিভিন্নভাবে স্থানান্তরিত/উত্তোলিত হয়।

এছাড়া এজাহারনামীয় আসামী মোঃ জিয়া উদ্দিন আহমেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও সাবেক শাখা ব্যবস্থাপক, দি ফারমার্স ব্যাংক লি:, গুলশান কর্পোরেট শাখা, ঢাকা তদন্তকালে মৃত্যুবরণ করায় তাকে অত্র মামলার দায় হতে অব্যাহতি প্রদানের সুপারিশ করা হয়েছে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৭:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12