সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

‘ইজ অব ডুয়িং বিজনেস র‍্যাংকিং এ অচিরেই ডাবল-ডিজিটে ‘ আসবে বাংলাদেশ: ডিএসসিসি মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ইজ অব ডুয়িং বিজনেস র‍্যাংকিং এ বাংলাদেশ অচিরেই ডাবল-ডিজিটে নেমে আসবে ।

মঙ্গলবার ( ১৬ মার্চ ) দুপুরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর সম্মেলন কক্ষে বিডা’র ওয়ান স্টপ সার্ভিসে ডিএসসিসির ট্রেড লাইসেন্স সেবা সংযুক্তকরণের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র এ কথা বলেছেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “একজন বিনিয়োগকারীর প্রথম যে প্রতিবন্ধকতা থাকে আমরা সেটাই মুক্ত করে দিচ্ছি। সুতরাং প্রথম প্রতিবন্ধকতা মুক্ত করে দিলে ইজ অব ডুয়িং বিজনেস আরও সহজ হয়ে যাবে। এর মাধ্যমে ইজ অব ডুইং বিজনেস র‍্যাংকিং আমরা আরও কয়েক ধাপ এগিয়ে যেতে পারব বলে আমি বিশ্বাস করি এবং অচিরেই আমরা এই ডাবল-ডিজিটে অর্থাৎ ১০০ এর নিচে নামিয়ে আনতে সক্ষম হবো।”

ট্রেড লাইসেন্স বা ব্যবসার অনুমতি ওয়ান স্টপ সার্ভিস এর আওতায় আনার মাধ্যমে আমরা ওয়ার্ল্ড ব্যাংকের ইজ অব ডুয়িং বিজনেস র‍্যাংকিং এ বাংলাদেশ অনেক ধাপ এগিয়ে যেতে পারব বলে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আশাবাদ ব্যক্ত করন।

তিনি বলেন, “আমাদের পার্শ্ববর্তী অন্যান্য যেসব দেশের সাথে আমরা ব্যবসায়িক প্রতিযোগিতায় রয়েছি, বৈদেশিক বিনিয়োগ প্রাপ্তির প্রতিযোগিতায় রয়েছি, আমরা আশাবাদী যে, এ কার্যক্রমের ফলে আমরা তাদেরকে ছাড়িয়ে যেতে পারব।

বিশেষ করে – ভিয়েতনাম, কম্বোডিয়ার মতো যেসব দেশে বৈদেশিক বিনিয়োগের হার এখনো আমাদের চাইতে বেশি রয়েছে, এ ধরনের প্রতিবন্ধকতা মুক্ত করে অচিরেই আমরা সেসব দেশকে ছাড়িয়ে যেতে পারব।”

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, “এই সেবা ইন্টিগ্রেশন এর মাধ্যমে আমরা ট্রেড লাইসেন্স সেবাকে দুর্নীতিমুক্ত করতে পারব। সেবা প্রার্থীদের অযথা হয়রানিতে পড়তে হবে না, জটিলতা মুক্ত স্বচ্ছ ট্রেড লাইসেন্স ব্যাবস্থাপনা নিশ্চিত করতে পারব। এর মাধ্যমে সাধারণ মানুষ ও সকল বিনিয়োগকারী উপকৃত হবে এবং আমাদের স্বচ্ছতা হবে।”

তিনি বলেন, “ট্রেড লাইসেন্স বা ব্যবসার অনুমতি পাওয়ার ক্ষেত্রে অন্তরায় ছিল বলেই আবেদনের সংখ্যা অনেক কম ছিল। এখন যেহেতু এই পুরো ব্যাবস্থাপনাকে অনলাইনের আওতায় আনা হয়েছে, এখন বিনিয়োগকারীদের আবেদনের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে।”

পৃথিবীর অনেক দেশ করোনার থাবায় তাদের ক্রেডিট রেটিং হারালেও বাংলাদেশ ক্রেডিট রেটিং ধরে রেখেছে, বাংলাদেশের ক্রেডিট রেটিং স্থিতিশীল রয়েছে বলে ডিএসসিসি মেয়র মন্তব্য করেন।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, ডিএসসিসির সাথে আজ যে ট্রেড লাইসেন্স সেবা ইন্টিগ্রেশন করা হয়েছে এর মাধ্যমে আমাদের অংশীজনেরা যেন সুফল পায়, সেজন্য আমাদের সবাইকে সজাগ থাকতে হবে। / প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12