সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

তথ্যমন্ত্রী বললেন, চট্টগ্রামের ৪ হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে অধিগ্রহণ

দূবরীণ নিউজ ডেস্ক :
সরকার ইতোমধ্যে চট্টগ্রামের ৪ হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে অধিগ্রহণ করেছে বলে জানালেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
তিনি বলেছেন, প্রয়োজন হলে আরো হাসপাতাল অধিগ্রহণ করবে।

বুধবার (২৭ মে) হাছান মাহমুদ বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় জেলা প্রশাসন আয়োজিত সমন্বয় সভা শেষে ব্রিফিংকালে এসব কথা বলেন। খবর বাসস।

তথ্য মন্ত্রী বলেন, চট্টগ্রামের গুরুত্বের কথা বিবেচনা করে এখানকার মানুষকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষা দেয়ার জন্য যতটুকু সম্ভব সরকারের পক্ষ থেকে দ্রুততম সময়ে এসব পদক্ষেপ বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন ‘ইম্পেরিয়েল হাসপাতাল, হলি ক্রিসেন্ট হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল এবং ইউএসটিসির বঙ্গবন্ধু হাসপাতালসহ বেশ কয়েকটি হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। প্রয়োজন হলে আরো হাসপাতাল অধিগ্রহণ করবে সরকার।’

এসব হাসপাতালের বাইরে চট্টগ্রামে আইসোলেশন ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, এজন্য নগরীর আগ্রাবাদ এক্সেসরোডের সিটি কমিউনিটি হলে ৩শ’বেডের একটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হবে।

এরপরও যদি আরো আইসোলেশন ইউনিটের প্রয়োজন হয় তাহলে চট্টগ্রামের শীতাতাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্বলিত কমিউনিটি হলগুলোকে প্রয়োজনে আইসোলেশন ইউনিটে রূপান্তর করা হবে। এছাড়া চট্টগ্রাম শহরে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের জন্য দ্রুত সময়ের মধ্যে আরো ১১টি বুথ স্থাপন করা হবে বলেও জানান তিনি।

ড. হাছান বলেন, চট্টগ্রাম পৌণে এককোটি মানুষের শহর। আশপাশের জেলা ও উপজেলা মিলে প্রায় আড়াই কোটি মানুষের জন্য চট্টগ্রামে যেসকল মেডিকেল ফ্যাসিলিটিজ আছে সেগুলোতেই স্বাস্থ্যসেবা দিতে হচ্ছে। ইতোমধ্যেই চট্টগ্রামে দু’হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং সংক্রমণও দ্রুত বাড়ছে। এই প্রেক্ষাপটে করণীয় নির্ধারণে আজকের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, আজকের সমন্বয় সভায় বিভাগীয় কমিশনারের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, প্রশাসন ও পুলিশের প্রতিনিধি নিয়ে ৮ সদস্যের কমিটি গঠন করে দেয়া হয়েছে। এই কমিটি এসব হাসপাতালগুলো দ্রুততম সময়ের মধ্যে চালু করার জন্য কি কি প্রয়োজন সেগুলো নির্ধারণ করবেন। হাসপাতালগুলো আজ থেকেই অধিগ্রহণ করা শুরু হয়েছে।

তথ্যমন্ত্রী জানান, কমিটি সিদ্ধান্ত গ্রহণ করেছে আজকেই হলি ক্রিসেন্ট হাসপাতাল অধিগ্রহণ করা হবে। আগামীকাল অথবা পরশুদিনের মধ্যেই বাকিসব হাসপাতাল অধিগ্রহণ করা হবে। রেলওয়ে হাসপাতাল সম্পূর্ণভাবে প্রস্তুত বলে রেলওয়ের প্রতিনিধি সভায় জানিয়েছেন। সেখানে এখনই রোগী ভর্তি করানো যাবে।

তিনি বলেন, ‘সভায় শিপব্রেকার্স এসোসিয়েশনের প্রতিনিধি জানিয়েছেন, তাদের ১০০ বেডের হাসপাতালটিও করোনা রোগীদের চিকিৎসায় তারা দিতে পারবেন। নগরীর পার্কভিউ হাসপাতাল অলরেডি করোনা ইউনিট চালু করেছেন।’# কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12