সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন

মোহাম্মদপুরের উদয়াচল পার্ক ও খেলার মাঠ উদ্বোধন

দূরবীণ নিউজ প্রতিবেদক:

শনিবার (২৩ জানুয়ারি) সকালে মেয়র মোঃ আতিকুল ইসলাম রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডে উদয়াচল পার্ক ও খেলার মাঠ উদ্বোধন করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি, এবং স্থানীয় সংসদ সদস্য মোঃ সাদেক খান এমপি বক্তব্য রাখেন।


ছবিতে- ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম পার্কের ভেতরে গাছের চারা রোপন করছেন

এছাড়া স্থপতি ইকবাল হাবিব, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম রাষ্টন, সংরক্ষিত আসনের কাউন্সিলর শাহীন আক্তার সাথী উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন।

      এই পার্কে কি আছে জেনে নেই:
নগরবাসীর সামাজিক ও সংস্কৃতিক প্রেক্ষাপটের সাথে সামাঞ্জস্যপূর্ণ, বসবাস উপযোগী, কার্যকর ও টেকসই অবকাঠামো নির্মানের মাধ্যমে পরিবেশ উন্নয়ন ও আধুনিকায়নের লক্ষ্যে “ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন উন্নয়ন ও সবুজায়ন” শীর্ষক প্রকল্পটি ২০১৭ সালে হাতে নেয়া হয়।

বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী – পার্কের ভেতরে গাছেরচারা রোপন করছেন,

 

সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের প্রকল্প ব্যয় ২৭৯ কোটি ৫০ লক্ষ টাকা। যার সংশোধিত/প্রস্তাবিত ব্যয় ২০৬ কোটি ৪২ লক্ষ টাকা।

প্রকল্পটি জুন-২০২১ মাসে সমাপ্তির জন্য নির্ধারিত রয়েছে। আর প্রকল্পের আওতায় রয়েছে অনেক কিছু। এরমধ্যে উল্লেখ যোগ্য হলো:
ক) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৮টি পার্ক ও ৪টি খেলার মাঠের উন্নয়ন ও আধুনিকায়ন;

খ) ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেট উন্নয়ন এবং আধুনিক, স্বাস্থ্যসম্মত ও ব্যবহার উপযোগী নতুন ৫০টি পাবলিক টয়লেট নির্মাণ;
গ) পর্যাপ্ত খোলা এবং সবুজ স্থান রেখে ২টি কবরস্থান উন্নয়নসহ অন্যান্য কাজ বাস্তবায়নাধীন আছে।

প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৪টি পার্ক ও ১টি খেলার মাঠ এবং ২৭টি পাবলিক টয়লেটের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে উদয়াচল পার্ক ও খেলার মাঠের উন্নয়ন কাজ শেষে আজ উদ্বোধন হতে যাচ্ছে।                   

   পার্কটির উন্নয়ন কাজের সংক্ষিপ্ত তথ্যাদি
১। কাজের নাম : মোহাম্মদপুর উদয়াচল পার্ক ও খেলার মাঠের উন্নয়ন কাজ।
২। পার্কের আয়তন : ১.২১৪ একর,৩। প্রাক্কলিত ব্যয় : ৪.৬০ কোটি টাকা (প্রায়),  ৪। চুক্তি মূল্য : ৪.৪০ কোটি টাকা (প্রায়),

৫। পরামর্শক প্রতিষ্ঠান : ভিত্তি-ডিপিএম জেভি, ৬। ঠিকাদার : মেসার্স পিএফ কর্পোরেশন
৭। কাজ শুরুর তারিখ : ০১/১২/২০১৯ খ্রি., ৮। কাজ সমাপ্ত : ৩১/০১/২০২১ খ্রি.,

৯। কাজের প্রধান অঙ্গ :

ক) সবুজ ঘাসে আচ্ছাদিত খেলার মাঠ;  খ) মাঠের ভিতর আধুনিক ড্রেনেজ ব্যবস্থা; গ) উন্নত মানের ক্রিকেট পিচ; ঘ) পার্কের চতুর্দিকে প্রশস্থ হাঁটার পথ;
ঙ) মাঠের চতুর্দিকে নিরাপত্তামূলক ফেন্সিং ব্যবস্থা; চ) ইউরোপিয়ান ব্রান্ডের লাইটিংসহ নিরাপত্তা ক্যামেরা; ছ) ছোট বাচ্চাদের জন্য পৃথক খেলাধুলার ব্যবস্থা; জ) আধুনিক পাবলিক টয়লেট ব্যবস্থা, পুরুষ, মহিলা ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে;  ঝ) পার্কটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য একটি কো-ম্যানেজমেন্ট অফিস নির্মাণ করা হয়েছে। # প্রেস বিজ্ঞপ্তি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12