সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন

শফিকুল গানি স্বপনের ৭২তম জন্মবার্ষিকী পালিত

দূরবীণ নিউজ প্রতিবেদক:
রাজনীতির কঠিন সময়ে গণতান্ত্রিক সমাজ নির্মাণই ছিল শফিকুল গানি স্বপনের স্বপ্ন। একটি প্রগতিশীল-গণতান্ত্রিক-দুবৃর্ত্তায়ন মুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠার জন্যই তিনি রাজনীতি করেছেন। দুর্নীতি-দুর্বৃত্তায়ন আর স্বজনপ্রীতির বিরুদ্ধে শফিকুল গানি স্বপন ছিলেন আপোষহীন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বাংলাদেশ ন্যাপ’র সাবেক চেয়ারম্যান ও প্রাক্তনমন্ত্রী জননেতা শফিকুল গানি স্বপনের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের উদ্দেশ্য ছিল একটি মানবিক মর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠা। সেই উদ্দেশ্য বাস্তবায়ন থেকে আমরা এখনও বহু দূরে আছি। দুর্নীতিরমত মহামারি আমাদের সেই স্বপ্নকে গলা টিপে হত্যা করতে চাইছে। চারদিকে লুটেরা আর চাটুকারদের জয়জয়কার। এই অবস্থায় শফিকুল গানি স্বপনের মত যোগ্য নেতৃত্ব জাতি প্রত্যাশা করে।

তিনি আরো বলেন, লুটেরাদের ষড়যন্ত্রের কারণেই আজ রাজনৈতিক বিভাজন এত বড় হয়ে উঠেছে যে জাতীয় এজেন্ডা নির্ধারনের মধ্য দিয়ে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা আজ দুরুহ আর দু:স্বপ্নে পরিনত হয়েছে। এই অবস্থা উত্তরনের জন্য এখন প্রয়োজন দুর্নীতি আর দুবৃত্তায়নের বিরুদ্ধে সংগ্রাম শুরু করা।

তিনি আরো বলেন, আধুনিক ও প্রগতিশীল রাজনীতির অনুসারী হিসাবে শফিকুল গানি স্বপন দলের শাসন নয়, জনগণের শাসন চাইতেন। আর রাজনীতিও করতেন তার ভিত্তিতে।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিল, বাংলাদেশ গণসংস্কৃতি দল-বাগসদ চেয়ারম্যান সরদার শামস আল মামুন, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয় জনতা ফোরাত সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব এহসানুল হক জসীম, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, ঢাকা মহানগর উল্টর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল প্রমুখ।

মুক্তিযোদ্ধা এম এ জলিল বলেন, শফিকুল গানি স্বপন ছিলেন একজন পরিপূর্ণ প্রগতিশীল চিন্তার মানুষ। মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতেই তিনি রাজনীতি করেছেন। রাজনৈতিক মতপার্থক্য থাকার পরও এটি বলতে হবে শিষ্টারচার রাজনৈতিক ব্যাক্তির প্রতিচ্ছবি ছিলেন তিনি।
সরদার শামস আল মামুন বলেন, মানবমুক্তির জন্য প্রয়োজন গণতান্ত্রিক ও দুর্নীতি মুক্ত মেধাভিত্তিক রাজনীতি। শফিকুল গানি স্বপন সেই মেধাভিত্তিক রাজনীতিরই প্রতিনিধি ছিলেন। চলমান রাজনৈতিক সঙ্কটে তার মত মেধাবী রাজনীতিকের প্রয়োজন ছিল।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, জাতীয়তাবাদী বা মুক্তিযুদ্ধের চেতনার নামে কোন অগণতান্ত্রিক ষড়যন্ত্রমূলক কর্মকান্ড শফিকুল গানি স্বপন কখনো সমর্থন করতেন না। তার রাজনীতির মতবাদ ছিল ক্ষমতার ক্ষুদ্র ভাগিদার হয়ে যাদের মাথা ঠিক থাকে না, তাদের পক্ষে জাতীয়ভিত্তিক রাজনীতি গড়ে তোলা সম্ভব হবে না। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12