সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন

প্যারিস চুক্তির আওতায় জলবায়ু দূষণকারীদের ঋণের পরিবর্তে অনুদান , দাবি টিআইবির

দূরবীন নিউজ প্রতিবেদক :
প্যারিস চুক্তির আওতায় জলবায়ু অর্থায়নে উন্নয়নশীল দেশের জন্য দূষণকারীদের ক্ষতি পূরণ প্রদান নীতি বিবেচনায় রেখে ঋণের পরিবর্তে উন্নয়ন সহায়তার অর্থ সরকারি অনুদান হিসেবে প্রদান নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহতিবার (২৮ নভেম্বর) টিআইবির পক্ষ থেকে জিসিএফ ও অন্যান্য আন্তর্জাতিক তহবিল থেকে প্রয়োজনীয় তহবিল অগ্রাধিকার ভিত্তিতে যথাসময়ে ও সহজে সরবরাহ করা এবং ক্ষতি পূরণের অর্থ আদায়ে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত দেশগুলোর সমন্বিতভাবে উপস্থাপন ও দর কষাকষিতে প্রদর্শন করাসহ ৮ দফা দাবি জানানো হয়েছে।

ধানমন্ডিতে সংস্থাটির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরে টিআইবি। সংবাদসম্মেলনে টিআইবি কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন ড. ইফতেখারুজ্জামান, নির্বাহী পরিচালক; অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা; এম. জাকির হোসেন খান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার-ক্লাইমেট ফিন্যান্স গর্ভনেন্স এবং মো: মাহফুজুল হক, প্রোগ্রাম ম্যানেজার-ক্লাইমেট ফিন্যান্স পলিসি ইন্টেগ্রিটি।

সংবাদসম্মেলনের শুরুতে এম. জাকির হোসেন খান ও মো: মাহফুজুলহক বৈশি^ক জলবায়ু অর্থায়নেঅনিশ্চয়তা, সবুজ জলবায়ু তহবিলের চ্যালেঞ্জসমূহ, বৈশি^ক কার্বন নিঃসরণহ্রাসে বাংলাদেশের প্রতিশ্রুতি এবং কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়-ক্ষতি এবং তা মোকাবেলায় পদক্ষেপসহ আসন্ন কপ-২৫ সম্মেলনে প্রত্যাশা তুলে ধরেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, “আসন্ন কপ-২৫ সম্মেলনে প্যারিস চুক্তিতে সাক্ষরকারী দেশসমূহ তাদের অঙ্গীকারকৃত জলবায়ু অর্থায়নের পাশাপাশি ওয়ারশো ইন্টারন্যাশনাল মেকানিজমের আওতায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট ক্ষয়-ক্ষতি মোকাবেলায় ক্ষতিপূরণ প্রদান, ক্ষতিপূরণ প্রদানে প্রযোজ্য নীতিমালা ও কর্ম পদ্ধতিনির্ধারণ এবং তা বাস্তবায়নের পরিকল্পনা সম্পর্কে আলোচিত হবে।”

জলবায়ু অর্থায়নকে সম্পুর্ণ আলাদা উল্লেখ করে তিনি বলেন, “এই অর্থায়ন হতে হবে উন্নয়ন সহায়তার ‘অতিরিক্ত’ ও ‘নতুন’ এবং এটি ক্ষতিপূরণ হিসেবে আসতে হবে। যদিওদূষণকারী দেশসমূহ প্রতিশ্রুতি প্রদান করেছে যে ২০২০ সাল থেকে প্রতি বছর তারা ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে অথচ এক্ষেত্রে কোনো ধরণের অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।

জলবায়ুঅর্থায়নের জন্য প্রদত্ত অঙ্গীকারের বিপরীতে বিভিন্ন ধরণের দীর্ঘসূত্রিতা ও জটিলতা সৃষ্টিরপাশাপাশি অর্থ প্রাপ্তির জন্য নতুন ধরণের শর্ত যেমন বীমা ব্যবস্থা চালু করার মাধ্যমে নতুন ধরণের বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে যা অত্যন্ত উদ্বেগজনক এবং বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশসমূহের জন্য প্রতিশ্রুত অর্থ প্রাপ্তিকে অনিশ্চিত করছে।”

ড. জামান বলেন, “টিআইবিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অধিপরামর্শ কার্যক্রমের ফলে বাংলাদেশ সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ) থেকে মাত্র ৮৫ মিলিয়ন ডলার পাওয়ার অনুমোদন পেয়েছে, যে অর্থ এখনও ছাড় করা হয়নি। জলবায়ুঅর্থায়নের শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক উৎস থেকে মাত্র ৩৫০ মিলিয়ন ডলার পেয়েছে।”

ড. ইফতেখারুজ্জামান বলেন, “আন্তর্জাতিক উৎস থেকে প্রাপ্ত অর্থের পরিমাণের চেয়ে আমাদের জাতীয়ভাবে বরাদ্দ ও বিভিন্ন প্রকল্পেব্যয়কৃত অর্থের পরিমাণ বেশি যা একদিক থেকে সাধুবাদ পাওয়ার যোগ্য।

তবেএ ক্ষেত্রে আমাদের উদ্বেগের বিষয় হলো- ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন অনুসারে শুধুমাত্র বাংলাদেশের অভিযোজন বাবদ বছরে যেখানে ২.৫ বিলিয়নডলার দরকার সেখানে প্রয়োজনীয় অর্থ আমরা আন্তর্জাতিক উৎস থেকে পাচ্ছিনা। পাশাপাশি, অর্থায়ন বিরোধী একটি আন্তর্জাতিক চক্রান্ত পরিলক্ষিত হচ্ছে।

যুক্তরাষ্ট্রপ্যারিস চুক্তি থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে যা অন্যান্য দেশসমূহে জলবায়ু অর্থায়নের ক্ষেত্রে ভুল বার্তা প্রদান করছে। এছাড়া, জিসিএফ নির্ধারিত কঠিন মানদণ্ড নিশ্চিত করে ক্ষতিগ্রস্ত দেশসমূহ প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করতে সক্ষম না হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন আন্তর্জাতিক অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান ক্রমেই জিসিএফএ নিবন্ধিত হচ্ছে।

এমন প্রতিষ্ঠানগুলো জলবায়ু তহবিলকে লাভজনক বিনিয়োগ বা ব্যবসার সুযোগ হিসাবে ব্যবহার করছে যা অনৈতিক এবং আন্তর্জাতিক প্রতিশ্রুতির লংঘন।

এছাড়া দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগ এবং শুদ্ধাচারের ঘাটতি রয়েছে এমন প্রতিষ্ঠানকে জিসিএফ এর প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান (Accredited Entities-AEs) হিসেবে নিবন্ধিত করা হয়েছে।”

এ বিষয়গুলোর বিশ্লেষণকরে তিনি কপ২৫ সম্মেলনে বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলকে বাংলাদেশের মত ক্ষতিগ্রস্ত দেশগুলোর সাথে যৌথ ও এককভাবে ডিপ্লোমেসিরমাধ্যমে সম্মেলনে উপস্থাপনের অনুরোধ করেন।

ড. জামান আরো বলেন, “জিসিএফ-এর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিয়েব্যাপক প্রশ্ন রয়েছে। বিভিন্নপ্রকল্পে জিসিএফ কর্তৃক অর্থ প্রদানের পদ্ধতিসমূহ বাংলাদেশের মত ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য প্রতিবন্ধকতাস্বরূপ। এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষয়-ক্ষতি বাবদ ক্ষতিপূরণ প্রদানের জন্য কোনো নির্দেশনা বা তহবিল এখনও গঠিত হয়নি।”

প্যারিস চুক্তি আওতায় জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ প্রদত্ত অঙ্গীকার এবং কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকা নিয়ে প্রশ্নের সম্মুখীন হওয়ার ঝুঁকির কথা উল্লেখ করে তিনি বলেন, “জাতীয় স্বার্থ সুরক্ষার জন্য আন্তর্জাতিক পরিমন্ডলে জলবায়ু অর্থায়নের ব্যাপারে যারা অঙ্গীকার করেছেন তাদের ব্যর্থতার বিষয়গুলো সরকারকে সোচ্চারভাবে তুলে ধরতে হবে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12