সর্বশেষঃ
গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস  বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের মাদারীপুরে মে দিবসে শ্রমিক কল্যাণ সংস্থার নানা কর্মসূচি মে দিবসে তীব্র তাপদাহ, লাগামহীন দ্রব্য মূল্য শ্রমিকরা অতিষ্ঠ শ্যামা কাব্য সিনেমার মহরত অনুষ্ঠানে স্পিকার পটুয়াখালীর মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

চলতি অর্থবছরের শুরুতেই রাজস্ব আহরণে চমক এনবিআরের ভ্যাট অনুবিভাগের

দূরবীণ নিউজ প্রতিবেদক:

চলতি অর্থবছরের শুরতেই চমক দেখিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ‌”ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা। এ অর্থ বছরের প্রথম মাসের
(জুলাই) রাজস্ব আহরণের হিসাবে বিষয়টি ফুটে উঠেছে।এতে দেখা যায় ভ্যাট অনুবিভাগ প্রায় ২২% প্রবৃদ্ধি করেছে। এই অর্জন এনবিআরের মোট রাজস্বের হিসাবেও ইতিবাচক পরিবর্তন এনেছে।হিসাব অনুসারে এনবিআর ভ্যাট, কাস্টমস ও আয়কর মিলে ১৫.৩৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

বুধবার (৩০ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানিয়েছেন, এনবিআরের তিন অনুবিভাগের মধ্যে কাস্টমস অনুবিভাগ প্রবৃদ্ধি করেছে ১৩.৭০ এবং আয়কর করেছে ৯.৬৫ শতাংশ।অন্যদিকে ভ্যাট পূর্বের অর্থবছরের তুলনায় ২১.৫১ % বেশি আয় করেছে। এখানে উল্লেখযোগ্য গত বছরের একই সময়ে ভ্যাটের প্রবৃদ্ধি হয়েছিল ১০.৫৮%।

তথ্য অনুযায়ী চলতি জুলাই মাসে ভ্যাট আদায় হয়েছে ৭,৬৫৪ কোটি টাকা। গতবছরের জুলাইতে এই আদায় ছিল ৬,২৯৯ কোটি টাকা।বেশি আদায় হয়েছে ১,৩৫৫ কোটি টাকা। জুলাই মাসের ভ্যাট আদায়ে শীর্ষে আছে এলটিইউ ভ্যাট কমিশনারেট। এলটিইউ-র মোট আদায় ৩,৫৬১ কোটি টাকা।পূর্বের তুলনায় যা ৮৬০ কোটি টাকা বেশি।এই কমিশনারেটের প্রবৃদ্ধি হয়েছে ৩১.৮৬%।যা সাম্প্রতিক সময়ের ভ্যাট আহরণের রেকর্ড।

এছাড়া, কুমিল্লা, সিলেট, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, ঢাকা পূর্ব, ঢাকা দক্ষিণ, রংপুর ও যশোর কমিশনারেট চলতি অর্থবছরের জুলাই মাসে তুলনামূলক ভাল করেছে।এদের সবার প্রবৃদ্ধি ডাবল ডিজিটের।

জুলাই মাসে সবচেয়ে বেশি ভ্যাট আহরণ হয়েছে সিগারেট খাতে।এই খাতে মোট আদায় ১,২১১ কোটি টাকা, যা পূর্বের তুলনায় ২৫.৯২% বেশি। অন্যান্য বড় খাত হচ্ছে মোবাইল অপারেটর (+২৮.৪০%), পেট্রোলিয়াম গ্যাস (+১৬০.৭০%), পেট্রোলিয়াম পণ্য (+৩৪.৪৬%), সিরামিক টাইলস (+১৬.১৪%), বাণিজ্যিক ফ্লোর স্পেস (+১৪.১৯%), প্রকিউরমেন্ট সেবা (+২১.৯৫%)।

প্রচেষ্টা নির্ভর খাতেও প্রবৃদ্ধি হয়েছে লক্ষ্যণীয়।এই খাতে আদায় হয়েছে ২৭.৫২%।অন্যদিকে উৎসে কর্তন ক্যাটেগরিতে থেকে ভ্যাট এসেছে ১২.৬৮%।এক্ষেত্রে উল্লেখযোগ্য হচ্ছে মিষ্টির দোকানের ভ্যাট আদায় ২৮% বেড়েছে।চলতি অর্থবছরের বাজেটে মিষ্টি খাতে ভ্যাট ১৫% থেকে ৭.৫% এ হ্রাস করা হয়।তা সত্ত্বেও এই খাতে ভ্যাট আদায় কমেনি, বরং বেড়েছে।

প্রচেষ্টা খাতের এই তথ্যের অর্থ হচ্ছে মাঠ পর্যায়ের ভ্যাট কর্মকর্তাদের তৎপরতা ও তদারকি অনেক বেড়েছে। এনবিআর থেকে বিভিন্ন সম্ভাবনাময় খাত চিহ্ণিত করে বাস্তবসম্মত কৌশল নির্ধারণ করা হয়েছে।চলতি বছরের জুলাই মাসের ভ্যাট সংগ্রহের এই উঁচ্চ প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে মর্মে আশা করা যায়।

উল্লেখ্য অর্থনীতিতে নানারূপ চ্যালেন্জ থাকা সত্ত্বেও গত ২০২২-২০২৩ অর্থবছরেও ভ্যাট অনুবিভাগ সবচেয়ে বেশি ১৬% প্রবৃদ্ধি করেছে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৭:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12