সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

করোনা উপসর্গ নিয়ে এপর্যন্ত ৩৮ চিকিৎসকের মৃত্যু

দূরবীণ নিউজ ডেস্ক :
করোনায় উপসর্গ নিয়ে সারা দেশে এপর্যন্ত ৩৮জন চিকিৎসক মারা গেছেন। আরো অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা যায।
এদিকে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) তথ্য অনুযায়ী, গত ১৬ জুন পর্যন্ত ৩৮ চিকিৎসক করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। এর মধ্যে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৩৩ জনের। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন পাঁচজন।
গত ১৬ জুন ভোরে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক পরিচালক এ কে এম মুজিবুর রহমান। এর আগে গত ১৫ জুন মারা যান আরও দুই চিকিৎসক। গত এক সপ্তাহে ১০ চিকিৎসকের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে দুজন নারী চিকিৎসক।

করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে একেবারে সম্মুখযোদ্ধার দায়িত্বে রয়েছেন চিকিৎসকেরা। অন্যের জীবন বাঁচাতে নিজের সর্বোচ্চটা দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন তাঁরা। করোনা রোগীদের চিকিৎসাসেবা দিতে গিয়ে তাঁরাও সংক্রমিত হচ্ছেন, মৃত্যুর ঘটনাও বাড়ছে। ১০ জুন থেকে ১৬ জুন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে এবং করোনার উপসর্গ নিয়ে ১০ চিকিৎসকের মৃত্যু হয়েছে।

দেশে এখন পর্যন্ত ৩৮ চিকিৎসক করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। গতকাল পর্যন্ত সারা দেশে ১ হাজার ৩১ জন চিকিৎসক করোনায় আক্রান্ত।

মঙ্গলবার মারা যাওয়া এ কে এম মুজিবুর রহমান স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের চতুর্থ ব্যাচের ছাত্র ছিলেন। মেডিসিন বিশেষজ্ঞ মুজিবুর সরকারি চাকরি থেকে অবসরের পর সাভারের এনাম মেডিকেল কলেজেও অধ্যাপনা করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর।

এর আগে গত সোমবার রাতে সিএমএইচে করোনায় মারা গেছেন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রামের (ইউএসটিসি) সাবেক উপাচার্য এম রেজাউল করিম।
বিএমএ জানিয়েছে, এম রেজাউল করিম ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেছেন।

সরকারি চাকরি থেকে অবসরের পর তিনি ইউএসটিসির সার্জারি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে যোগ দেন। পরে মেডিসিন অনুষদের ডিন ও উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

এ ছাড়া গত সোমবার ভোরে ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চিকিৎসক তৌফিকুন নেছা। তিনি বিসিআইসির অবসরপ্রাপ্ত অতিরিক্ত চিফ মেডিকেল অফিসার ছিলেন। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্রী ছিলেন।

বিএমএর দপ্তর সম্পাদক শেখ শহীদ উল্লাহ গতকাল মুঠোফোনে প্রথম আলোকে জানান, গতকাল পর্যন্ত সারা দেশে ১ হাজার ৩১ জন চিকিৎসক, ৮৮৪ জন নার্স এবং ১ হাজার ৩৫২ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12