শিরোনাম :
রাজধানীর আদাবরে বালিশের ভেতর ৬০ লাখ টাকার হেরোইনসহ গ্রেফতার-১ চট্টগ্রামে স্ত্রী হত্যা মামলায় পুলিশের সাবেক এসপি বাবুল ৫ দিনের রিমান্ডে করোনায় সারাদেশে আরো ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪০ ফিলিস্তিনে ইসরাইলিদের বর্বরোচিত হামলার বন্ধের আহবান বাংলাদেশ ন্যাপের মগবাজারে ছাড়পত্র ছাড়া পণ্য বিক্রি করায় প্রতিষ্ঠান সিলগালা জাতীয় সংসদের বাজেট অধিবেশন ২ জুন শুরু হচ্ছে চট্টগ্রামে জিজ্ঞাসাবাদ শেষে মিতু হত্যা মামলায় স্বামী বাবুল আক্তার গ্রেফতার বায়তুল মোকাররমে ঈদের জামাত ৫টি হবে বিমানবাহিনীর উড়োজাহাজ টিকা আনতে চীনে গেছে বৈদ্যুতিক পদ্দতিতে রাজধানীতে চলবে মেট্রোরেল বিরল প্রজাতির দুটি নীলগাই হঠাৎ ঘাটাইলে লোকালয়ে এসেছে ! করোনায় একদিনে সারাদেশে মৃত্যু ৩৩ জন, নতুন শনাক্ত ১,২৩০ জন ইসরায়েলিদের আল-আকসা মসজিদে তাণ্ডবে মুসলিম বিশ্বের তীব্র প্রতিবাদ ইমামদের ঈদ উপহার দিলেন ডিএসসিসির সাবেক মেয়র সাঈদ খোকন সরকারি অফিস বুধবার খোলা থাকবে আন্দোলনের মুখে পোশাক কারখানাতে ঈদের ছুটি ১০দিন ইসরায়েলিদের আল-আকসা মসজিদে হামলায় তীব্র নিন্দা বাংলাদেশের আজ কওমী মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষার ফল প্রকাশ হয়েছে যুক্তরাষ্ট্রের আরিজোনায় ১২টি বন্য মহিষকে হত্যা আয়োজন অবশেষে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু হয়েছে
বুধবার, ১২ মে ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন

মিয়ানমার সরকার আইসিজের আদেশ প্রত্যাখ্যান করেছে

দূরবীণ নিউজ ডেস্ক :
নির্মম অত্যাচারী মিয়ানমার সরকার এবার নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) আদেশ প্রত্যাখ্যান করেছে। খবর আন্তর্জাতিক গণমাধ্য বিবিসি বাংলার।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গাদের গণহত্যার বিপদ থেকে সুরক্ষায় আইসিজে সর্বসম্মতভাবে মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। এগুলো মেনে চলা মিয়ানমারের জন্য বাধ্যতামূলক। তারা আইসিজের আদেশের বিরুদ্ধে আপিল করতে পারবে না।

আইসিজের আদেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই আদেশ পরিস্থিতির বিকৃত চিত্র উপস্থাপন করেছে।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, তাদের গঠিত ইনডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি (আইসিওই) রাখাইনে কোনো ধরনের গণহত্যার আলামত খুঁজে পায়নি।

তবে রাখাইনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে স্বীকার করেছে মিয়ানমারের তথাকথিত ‘স্বাধীন কমিশন’।

আইসিওই নামে কমিশন গঠন করেছিল মিয়ানমারের বর্তমান সরকার। এই কমিশন রাজনৈতিকভাবে প্রভাবিত ও সরকারের ঘনিষ্ঠ বলে অভিযোগ আছে।

মানবাধিকার সংগঠনেরও সমালোচনা করেছে মিয়ানমার। দেশটি বলছে, মানবাধিকার সংগঠনের নিন্দাবাদের কারণে কিছু দেশের সঙ্গে মিয়ানমারের দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে। রাখাইনের উন্নয়নও বাধাগ্রস্ত হচ্ছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকারের দীর্ঘ কয়েক দশকের জাতিগত বৈষম্য ও নিপীড়ন এবং ২০১৭ সালের সেনা অভিযানের পটভূমিতে গাম্বিয়া আইসিজেতে সুরক্ষার আবেদন করে।

আইসিজে গতকাল জানান, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর পরিচালিত সহিংসতা ও বৈষম্যের নীতিতে গণহত্যার উদ্দেশ্য থেকে থাকতে পারে। আদালত সেই বিবেচনা থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা ও বৈষম্য অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেন।

রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষার লক্ষ্যে আদালত মিয়ানমারের প্রতি চার দফা অন্তর্বর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। অন্তর্বর্তী ব্যবস্থাগুলো হচ্ছে: ১. গণহত্যা সনদের বিধি ২ অনুযায়ী মিয়ানমারকে তার সীমানার মধ্যে রোহিঙ্গাদের হত্যা, জখম বা মানসিকভাবে আঘাত করা, পুরো জনগোষ্ঠী বা তার অংশবিশেষকে নিশ্চিহ্ন করা এবং তাদের জন্মদান বন্ধের ওপর বিধিনিষেধ আরোপ থেকে অবশ্যই নিবৃত্ত থাকতে হবে।
২. মিয়ানমারকে অবশ্যই তার সীমানার মধ্যে সেনাবাহিনী বা অন্য কোনো অনিয়মিত সশস্ত্র ইউনিট বা তাদের সমর্থনে অন্য কেউ যাতে গণহত্যা সংঘটন, গণহত্যার ষড়যন্ত্র, প্রকাশ্যে বা অপ্রকাশ্যে গণহত্যার জন্য উসকানি দেওয়া, গণহত্যার চেষ্টা করা বা গণহত্যার সহযোগী হতে না পারে, সেটা নিশ্চিত করতে হবে।

৩. গণহত্যা সনদের বিধি ২-এর আলোকে গণহত্যার অভিযোগের সঙ্গে সম্পর্কিত সব সাক্ষ্যপ্রমাণ রক্ষা এবং তার ধ্বংস সাধনের চেষ্টা প্রতিরোধ করতে হবে।

৪. এই আদেশ জারির দিন থেকে চার মাসের মধ্যে আদালতের আদেশ অনুযায়ী মিয়ানমার যেসব ব্যবস্থা নিয়েছে, তা আদালতকে জানাতে হবে। এরপর থেকে আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রতি ছয় মাস পরপর এ বিষয়ে প্রতিবেদন দিতে হবে।

রোহিঙ্গা জনগোষ্ঠী অপূরণীয় বৈষম্য ও ক্ষতির শিকার হচ্ছেন উল্লেখ করে অন্তর্বর্তী ব্যবস্থা গ্রহণের জরুরি আবশ্যকতার বিষয়ে আদালত বলেছেন, রাখাইন রাজ্যে মিয়ানমার সরকার যে পরিস্থিতিরই সম্মুখীন হোক না কেন, গণহত্যা সনদের বাধ্যবাধকতাগুলো পূরণে রাষ্ট্রটি বাধ্য।

মিয়ানমার বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন, জাতিগত সমঝোতা এবং রাখাইন রাজ্যে শান্তি ও স্থিতিশীলতার যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, আদালত সেগুলোকে যথেষ্ট মনে করেননি। #


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৭৭৭,৩৯৭
সুস্থ
৭১৮,২৪৯
মৃত্যু
১২,০৪৫
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৯,৪৫১,৩০৯
সুস্থ
৯৫,৭২৪,৪৫৪
মৃত্যু
৩,৩১৪,৯২৫

.