শিরোনাম :
এবার মৃত ব্যক্তির ব্যাংকের টাকার পাওনাদার নিধারণী মামলা আপিল বিভাগ হাইকোর্টের ঐতিহাসিক রায়: শিশু অপরাধীর সাজা সর্বোচ্চ ১০ বছর বনানী কবরস্থানে এইচ টি ইমাম চিরনিদ্রায় শায়িত কারা অধিদফতরের সাবেক ডিআইজির মামলায় ৩১ মার্চ সাক্ষ্য গ্রহণ এইচ টি ইমাম দেশপ্রেমের উন্মেষ ঘটিয়েছেনঃ মেয়র তাপস অযথা মামলা মোকদ্দমায় অর্থ ব্যয় না করে দেশের উন্নয়নে এগিয়ে আসুন: এলজিআরডি মন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার ভ্যাকসিন নিলেন পি কে হালদারের বান্ধবীকে পুনরায় ৩ দিনের রিমান্ডে নিয়েছে দুদক ডিএনসিসির ও ডিসিসিআই স্মার্ট সিটির কাজ একত্রে করতে চায় ক্রিকেটার নাসিরের স্ত্রীর সাবেক স্বামীর রিট দায়ের ২০ কোটি টাকায় প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি, দুদকের ব্যাখ্যা চায় হাইকোর্ট এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক এইচ টি ইমামের ইন্তেকাল অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:০৯ পূর্বাহ্ন

বিশ্ব মেয়র সম্মেলনে ঢাকার ২ মেয়র : ডিএসসিসিতে ভারপ্রাপ্ত মেয়র মানিক, ডিএনসিসিতে  কে ?

দূরবীন নিউজ প্রতিবেদক : ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে চলমান সি-ফরটি (C40) বিশ্ব মেয়র সম্মেলনে অংশ নিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকার উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বর্তমানে ঢাকা দুই সিটির মেয়রই কোপেনগহেগেনে অবস্থান করছেন।
সি-ফরটি পৃথিবীর ৯৪টি মেগাসিটির মেয়রদের একটি সংগঠন। গত ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত সি-ফরটি বিশ্ব মেয়র সম্মেলন চলবে। এই সম্মেলনে যোগদান করতে ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম গত ৮ অক্টোবর দিবাগত রাত পৌনে ২টায় হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোপেনহেগেন শহরের উদ্দেশ্যে যাত্রা করেন।

জানা যায়, ৮ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭ টায় ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোপেনহেগেনের উদ্দেশ্যে এমিরেটসের বিমানের একটি ফ্লাইটে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন যাত্রা করেন । ডিএসসিসির মেয়র সাঈদ খোকন সি ফর্টির ১৭ সদস্য বিশিষ্ট স্টিয়ারিং কমিটির সাউথ এবং ওয়েস্ট এশীয় অঞ্চলের ভাইস চেয়ারম্যান।

এদিকে মেয়র সাঈদ খোকন কোপেনহেগেনে মেয়র সম্মেলনে যাবার আগেই ঢাকা দক্ষিণের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিককে ডিএসসিসির ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যান। ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন যখনই বাংলাদেশের বাইরে যান, তখনই নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলদের মধ্য থেকে যে কোনো একজনকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যান। ফলে নবীন ও প্রবীন কাউন্সিলরা ঘুরে ফিরে ভারপ্রাপ্ত মেয়ররের দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন।

কিন্তু ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম কোপেনহেগেনের সি-ফরটি সম্মেলনে যাবার আগে ডিএনসিসির কোনো ওয়ার্ড কাউন্সিলরকে কিংবা মেয়র প্যানেলরে কোন সদস্যকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যাননি।
মেয়র আতিকুল ইসলাম এপর্যন্ত বেশ কয়বার বাংলাদেশের বাইরে গিয়েছেন। কিন্তু তিনি কখনো কাউকেই ডিএনসিসির ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেন না। ফলে এ বিষয়টি নিয়ে প্রচন্ড চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে ওয়ার্ড কাউন্সিলরদের মাঝে। তবে তারা নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

আরো জানা যায়, ডিএনসিসির বর্তমান মেয়র আতিকুল ইসলাম ‘ স্থানীয় সরকারের ২০১৭ সালের ৪ সেপ্টম্বর গঠিত ‌ মেয়র প্যানেলের’ কোনো সদস্যকেও ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেন না। ডিএনসিসির সাবেক মেযর আনিসুল হকও মৃত্যুর আগ পর্যন্ত অনেকবার বাংলাদেশের বাইরে গেছেন। এমনকি তিনি দেশের বাইরেই মৃত্যূ বরণ করেন। একবারও আনিসুল হক কোনো কাউন্সিলরকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেননি।

ডিএনসিসির সাবেক মেয়র ও ব্যবসায়ীদের নেতা আনিসুল হক আর বর্তমান মেয়র ও ব্যবসায়ীদের নেতা আতিকুল ইসলাম একই কায়দায় চলছেন। ডিএনসিসির একাধিক কর্মকর্তা প্রশ্ন তোলছেন, তাহলে কি মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসিতে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ার মতো নির্বাচিত কোনো ওয়ার্ড কাউন্সিলরের উপর ভরসা রাখতে পাচ্ছেন না।

এবার কোপেনহেগেনের মেয়র সম্মেলন সম্পর্কে কিছু ভাল দিক তুলে ধরা হচ্ছে: ৯৪টি মেগা সিটির জলবায়ু পরিবর্তন মোকাবিলার লক্ষ্যে বিভিন্ন অ্যাকশন গ্রহণ এবং বাস্তবায়ন করে থাকে সি-ফরটি সংগঠনটি। এর সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ঢাকা, দুবাই, প্যারিস, টোকিও, লন্ডন, নিউ ইয়র্ক, লস এন্জেলস, সান ফ্রান্সিসকো, আক্রা, মস্কো ইত্যাদি । জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এ সম্মেলনটি চলতি বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট হিসাবে বিবেচিত হচ্ছে।

সম্মেলনে বিভিন্ন শহরের মেয়ররা তাঁদের নিজ-নিজ শহরে নাগরিকদের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যে সকল ভবিষ্যৎ পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছেন তা তুলে ধরেন। বিভিন্ন শহরের মেয়র ছাড়াও ব্যবসায়ী নেতা, ফিলানথ্রপিস্ট, স্বেচ্ছাসেবী, বিজ্ঞানী, জলবায়ু কর্মীসহ আরো অনেকে অংশগ্রহণ করবেন। # একে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৫,০১৫,৪৬৯
সুস্থ
৬৫,১১৭,৬১২
মৃত্যু
২,৫৫৭,৬২৫

.