শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

বিশ্ব মেয়র সম্মেলনে ঢাকার ২ মেয়র : ডিএসসিসিতে ভারপ্রাপ্ত মেয়র মানিক, ডিএনসিসিতে  কে ?

দূরবীন নিউজ প্রতিবেদক : ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে চলমান সি-ফরটি (C40) বিশ্ব মেয়র সম্মেলনে অংশ নিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকার উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বর্তমানে ঢাকা দুই সিটির মেয়রই কোপেনগহেগেনে অবস্থান করছেন।
সি-ফরটি পৃথিবীর ৯৪টি মেগাসিটির মেয়রদের একটি সংগঠন। গত ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত সি-ফরটি বিশ্ব মেয়র সম্মেলন চলবে। এই সম্মেলনে যোগদান করতে ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম গত ৮ অক্টোবর দিবাগত রাত পৌনে ২টায় হজরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোপেনহেগেন শহরের উদ্দেশ্যে যাত্রা করেন।

জানা যায়, ৮ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭ টায় ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোপেনহেগেনের উদ্দেশ্যে এমিরেটসের বিমানের একটি ফ্লাইটে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন যাত্রা করেন । ডিএসসিসির মেয়র সাঈদ খোকন সি ফর্টির ১৭ সদস্য বিশিষ্ট স্টিয়ারিং কমিটির সাউথ এবং ওয়েস্ট এশীয় অঞ্চলের ভাইস চেয়ারম্যান।

এদিকে মেয়র সাঈদ খোকন কোপেনহেগেনে মেয়র সম্মেলনে যাবার আগেই ঢাকা দক্ষিণের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিককে ডিএসসিসির ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যান। ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন যখনই বাংলাদেশের বাইরে যান, তখনই নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলদের মধ্য থেকে যে কোনো একজনকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যান। ফলে নবীন ও প্রবীন কাউন্সিলরা ঘুরে ফিরে ভারপ্রাপ্ত মেয়ররের দায়িত্ব পালনের সুযোগ পাচ্ছেন।

কিন্তু ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম কোপেনহেগেনের সি-ফরটি সম্মেলনে যাবার আগে ডিএনসিসির কোনো ওয়ার্ড কাউন্সিলরকে কিংবা মেয়র প্যানেলরে কোন সদস্যকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে যাননি।
মেয়র আতিকুল ইসলাম এপর্যন্ত বেশ কয়বার বাংলাদেশের বাইরে গিয়েছেন। কিন্তু তিনি কখনো কাউকেই ডিএনসিসির ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেন না। ফলে এ বিষয়টি নিয়ে প্রচন্ড চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে ওয়ার্ড কাউন্সিলরদের মাঝে। তবে তারা নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

আরো জানা যায়, ডিএনসিসির বর্তমান মেয়র আতিকুল ইসলাম ‘ স্থানীয় সরকারের ২০১৭ সালের ৪ সেপ্টম্বর গঠিত ‌ মেয়র প্যানেলের’ কোনো সদস্যকেও ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেন না। ডিএনসিসির সাবেক মেযর আনিসুল হকও মৃত্যুর আগ পর্যন্ত অনেকবার বাংলাদেশের বাইরে গেছেন। এমনকি তিনি দেশের বাইরেই মৃত্যূ বরণ করেন। একবারও আনিসুল হক কোনো কাউন্সিলরকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেননি।

ডিএনসিসির সাবেক মেয়র ও ব্যবসায়ীদের নেতা আনিসুল হক আর বর্তমান মেয়র ও ব্যবসায়ীদের নেতা আতিকুল ইসলাম একই কায়দায় চলছেন। ডিএনসিসির একাধিক কর্মকর্তা প্রশ্ন তোলছেন, তাহলে কি মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসিতে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ার মতো নির্বাচিত কোনো ওয়ার্ড কাউন্সিলরের উপর ভরসা রাখতে পাচ্ছেন না।

এবার কোপেনহেগেনের মেয়র সম্মেলন সম্পর্কে কিছু ভাল দিক তুলে ধরা হচ্ছে: ৯৪টি মেগা সিটির জলবায়ু পরিবর্তন মোকাবিলার লক্ষ্যে বিভিন্ন অ্যাকশন গ্রহণ এবং বাস্তবায়ন করে থাকে সি-ফরটি সংগঠনটি। এর সদস্যদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ঢাকা, দুবাই, প্যারিস, টোকিও, লন্ডন, নিউ ইয়র্ক, লস এন্জেলস, সান ফ্রান্সিসকো, আক্রা, মস্কো ইত্যাদি । জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এ সম্মেলনটি চলতি বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট হিসাবে বিবেচিত হচ্ছে।

সম্মেলনে বিভিন্ন শহরের মেয়ররা তাঁদের নিজ-নিজ শহরে নাগরিকদের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় যে সকল ভবিষ্যৎ পরিকল্পনা ও প্রস্তুতি নিয়েছেন তা তুলে ধরেন। বিভিন্ন শহরের মেয়র ছাড়াও ব্যবসায়ী নেতা, ফিলানথ্রপিস্ট, স্বেচ্ছাসেবী, বিজ্ঞানী, জলবায়ু কর্মীসহ আরো অনেকে অংশগ্রহণ করবেন। # একে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12