শিরোনাম :
পরীক্ষা চলবে সাত কলেজে: শিক্ষামন্ত্রী আজিমপুর গোরস্থানে চিরনিদ্রায় সৈয়দ আবুল মকসুদ নারায়ণগঞ্জের পাবলিক প্রসিকিউটর ওয়াজেদ আলী দম্পতির বিরুদ্ধে দুদকের ২ মামলা সিটিতে অনুমতিবিহীন সব গৃহায়ন প্রকল্প বন্ধের নির্দেশ ডিএসসিসির মেয়রের ৯ মার্চ, দুদকের মামলায় হাজী সেলিমের ১৩ বছরের সাজা বাতিলের আবেদনের রায় হাইকোর্টে আজিজ কো-অপারেটিভকে ১০ লাখ টাকা জরিমানা ১৭ বার পিছিয়েছে চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের মামলার তদন্ত প্রতিবেদন দাখিল, নতুন তারিখ ৫ এপ্রিল ধার্য ডিএসসিসির সাবেক মেয়র খোকন ও ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে দেলুর মামলার প্রতিবেদন দাখিল ৩ মার্চ আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদন , সামিসহ ৪জনের বিরুদ্ধে মামলা বিচারিক আদালত গ্রহণ করেনি নেদারল্যান্ডস আওয়ামী যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত এপ্রিলের শুরুতেই ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস চালুর ঘোষণা ডিএসসিসির মেয়রের হাইকোর্ট,২৫ ফেব্রুয়ারি.গভর্নর ও দুদক চেয়ারম্যানের পরামর্শ নিবেন বিআইএফসি. ইন্টারন্যাশনাল লিজিং. পিপলস লিজিং’র অনিয়ম অনুসন্ধানের কমিটি পুনর্গঠন হাইকোর্টের ডিএনসিসি, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে মশা নিধনের মেশিন দিয়েছে ‘আল জাজিরার প্রতিবেদন, সংশ্লিষ্ট ১১ জনের বিরুদ্ধে অধিকতর তদন্ত ১০ মার্চের মধ্যে দাখিল’ অর্থ পাচার ও তথ্য জালিয়াতি, পিপলস লিজিংয়ের শুনানিকালে: বাংলাদেশ ব্যাংকের পরিচালককে যা বললেন হাইকোর্ট প্লট বরাদ্দের মামলা বাতিলে মির্জা আব্বাসের আবেদন খারিজ আপিল বিভোগে লক্ষ্মীপুর-২ আসনের এমপি পাপুলের পদ শূন্য ঘোষণা ক্রিকেটার নাসির প্রসঙ্গ: ডিজিটাল বিয়ে ও বিচ্ছেদ চালু করতে সরকারকে নোটিশ ‘এমপি পাপুলের আসন শূন্য ঘোষণার এখতিয়ার স্পিকারের’
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন

জাহাজ শ্রমিক মাহাবুর হত্যাকারীদের গ্রেফতারের দাবী গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের

দূরবীণ নিউজ প্রতিবেদক :
গার্মেস্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধি, শ্রম আইন সংশোধন, ট্রেড ইউনিয়নসহ গার্মেন্টস শ্রমিকদের অপরাপর দাবী জানানো হয়েছে কর্মি সভায় । নেতৃবৃন্দ বলেছেন ,শ্রমিক বান্ধব শ্রম আইনসহ দেশে আইনের শাসন না থাকার কারণে গার্মেন্টসসহ দেশের অপরাপর শ্রম সেক্টরে শ্রমিক নির্যাতন ও শ্রমিক হত্যার ঘটনা আজ নিত্য নৈমিত্তিক ব্যপার হয়ে দাড়িয়েছে।

শনিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে অনুষ্ঠিত কর্মি সভাতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, টেক্সটাইল গাের্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এড. মাহাবুবুর রহমান ইসমাইল, ওএসকে এর সভাপতি মোঃ ইয়াসিন মিয়া, গার্মেন্টস ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, এড. সুমন মিয়া প্রমূখ।

দির্ঘদিন ধরে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রির দাম আকাশ ছোঁয়া হলেও শ্রমিকদের প্রাণের দাবী মজুরী বৃদ্ধির ব্যাপারে মালিক ও সরকার পক্ষ এখনও নিরব। ট্রেড ইউনিয়ন অধিকার বিশ^জুড়ে স্বৃকীত হলেও বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের মালিকগণ ট্রেড ইউনিয়নের কথা শুনলেই যেন ভুত দেখার মতো চমকে উঠেন।

দীর্ঘদিন ধরে শ্রমিক স্বার্থবিরোধী শ্রম আইন সংশোধনের জন্য সরকারকে বারবার বলা হলেও এক অদৃশ্য সুতার টানে তারা এখন পর্যন্ত কেবল মাত্র মালিকদেরই পক্ষ অবলম্বন করে আছেন। যা একটি দেশের শিল্প উন্নয়ের জন্য কোন ভাবেই কাম্য নয়।

নেতৃবৃন্দ সম্প্রতিকালে নারায়ণগঞ্জের ৫ নং ঘাটে জাহাজ শ্রমিক মাহাবুর রহমানকে তার পাওনা চাওয়ার অপরাধে পিটিয়ে হত্যা করার ঘটনাতে ক্ষোভ প্রকাশ করে বলেন, হত্যাকান্ডের প্রধান আসামী চাঁদাবাজ সবুজ ও চুন্নুসহ অন্যান্যদের অবিলম্বে গ্রেফতার করতে হবে।

তারা বলেন বহু নৌ শ্রমিকদের অভিযোগ শীতলক্ষ্যা নদীতে নৌযান শ্রমিকদের কাছে এক ভয়ঙ্কর চাঁদাবাজ ও মূর্তমান আতঙ্ক এই সবুজ সিকদার। কথিত সবুজ সিকদার ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগি সংগঠন শ্রমিক লীগের নাম ভাঙ্গিয়ে দীর্ঘদিন ধরেই শীতলক্ষ্যা নদীতে চাঁদাবাজির রাম রাজত্ব কায়েম করেছে বলেও তার বিরুদ্ধে ব্যাপক অভিযোগ রয়েছে।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভাপতি ও গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন এর অন্যতম নেতা শ্রমিকনেতা মাহমুদ হোসেন এর সভাপতিত্বে কালির বাজারস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত কর্মী সভাতে নেতৃবৃন্দ এসব কথা বলেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

.