সর্বশেষঃ
মোটা অংকের লেনদেনে পুলিশের সহযোগিতা নেওয়ার অনুরোধ ডিএমপি’র  ডিসেম্বরে ব্যাংকগুলোতে ডলার সংকট থাকবে না: সালমান এফ রহমান ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার অনুকুলে ভূমি বন্দোবস্ত অবৈধ হাইকোর্টের রায় বহুতল ভবনে ফায়ার সেফটি না থাকলে জরিমানা: ডিএনসিসি মেয়র আতিক দোকান বরাদ্দে সকল অনিয়ম রোধ করা হয়েছেঃ ডিএসসিসি মেয়র শেখ তাপস সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নেই উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া যায়ঃ মেয়র শেখ তাপস একাধিক চক্র মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে অর্থপাচারে জড়িত: সিআইডি মো.পুরে ৫৩০ বস্তা চিনি অবৈধভাবে মজুত, দেড় লাখ টাকা জরিমানা সরকারি রেটে বিক্রি কোটি কোটি টাকার পিতল পাচার রোধে রিটে হাইকোর্টের রুল সরকারি পরিত্যক্ত বাড়ির মালিকানা দাবি করে রিট, আবেদ খানকে জরিমানা হাইকোর্টে
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০১:২৯ পূর্বাহ্ন

অনলাইন ক্লাস, ইন্টারনেট সুবিধা থাকতে হবে শিক্ষার্থীদের: ঢাবি ভিসি

দূরবীণ নিউজ ডেস্ক :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে একাডেমিক কার্যক্রম স্থগিত থাকার ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণের জন্য অনলাইনে ক্লাস নেয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন ।

তিনি এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে সব শিক্ষার্থীর ইন্টারনেট সুবিধা রয়েছে কি না তা বিবেচনা করা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন।

ঢাবি ভিসি গণমাধ্যমকে বলেন, ‘আমরা (ঢাবি কর্তৃপক্ষ) একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু করতে সংশ্লিষ্ট সবার সাথে কাজ করছি এবং বিভিন্ন দিক বিবেচনা করছি। অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই এবং প্রযুক্তিগত সুবিধা নিশ্চিত করার পর সিদ্ধান্ত নেয়ার জন্য আমাদের ডিনরা তাদের নিজ অনুষদের বিভাগগুলোর সাথে সমন্বয় করবে… এটি নিশ্চিত করা প্রয়োজন যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা রয়েছে।’

শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় সে জন্য গত ২৪ মার্চ ইউজিসি শিক্ষকদের অনলাইনে ক্লাস নেয়ার আহ্বান জানানোর পর বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে অনলাইন ক্লাস শুরু করেছে।

কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেয়া শুরু করলেও, ঢাবি কর্তৃপক্ষ তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্ত নেবে না বলে জানান অধ্যাপক মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর পরিস্থিতি একই রকম নয়। কারও কারও কাছে খুব সীমিত ইন্টারনেট সুবিধা রয়েছে, যা অনলাইন ক্লাস করার জন্য অত্যাবশ্যকীয়। প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ এবং সুবিধা-অসুবিধার কথা আমাদের চিন্তা করতে হবে’।

ড. আখতারুজ্জামান বলেন, করোনাভাইরাস মহামারি অস্বাভাবিকভাবে দীর্ঘকাল ধরে চলতে থাকলে শিক্ষার্থীরা সেশন জ্যামে পড়তে পারে।‘অবশ্যই সেশন জটের আশঙ্কা বেড়েছে। কেবল আমাদের দেশে নয়, প্রায় সমগ্র বিশ্বেই শিক্ষাব্যবস্থা স্থবির হয়ে পড়েছে’, যোগ করেন তিনি।

‘প্রাণঘাতী এ মহামারির ভয়াবহতা বিবেচনায় নিয়েই আমরা একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু করার জন্য সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করছি,’ বলেন অধ্যাপক আখতারুজ্জামান।

সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের নিরাপত্তাকে প্রাধান্য দেবে।

তিনি বলেন, ‘আমরা এমন কোনো সিদ্ধান্ত নিচ্ছি না যা তাদের জীবনকে বিপদে ফেলতে পারে। করোনা মহামারী একটি বৈশ্বিক সংকট এবং অন্য যেকোনো কিছুর তুলনায় মানুষের জীবন মূল্যবান।’

তিনি আরও বলেন, অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে এবং সব ডিন তাদের নিজ নিজ অনুষদের অধীনে থাকা বিভাগগুলোর সাথে আলোচনা করছেন।

সারা দেশে একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম অব্যাহত রাখতে অনলাইন ক্লাসে স্থানান্তরিত হয়েছে।

এর আগে, কোভিড-১৯ থেকে সৃষ্ট পরিস্থিতির উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। # সূত্র : ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9