সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

১৯ পণ্যে পাটের ব্যাগ ব্যবহারের তথ্য চেয়েছে হাইকোর্ট

দূরবীণ নিউজ প্রতিবেদক:

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী ধান, চাল, গম, ভূট্টা, সার, চিনি, আলু, তুষ-খুদ-কুড়া, ‘পোল্ট্রি’ ও ‘ফিস ফিডসহ ১৯ পণ্যে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক ভাবে ব্যবহার করা হচ্ছে কি না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী দুই মাসের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদেরকে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

একইসঙ্গে, পণ্যের প্যাকিংয়ে পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত আইন বাস্তবায়নে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা কেন অবৈধ ও বে-আইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন। অপর এক রুলে পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত আইন কেন মানা হচ্ছে না তাও জানতে চেয়েছেন আদালত।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব, খাদ্য সচিবসহ সংশ্লিষ্ট ১৪জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ।

বৃহস্পতিবার (২জুন)এ সংক্রান্ত একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারিসহ আদেশ দেন। আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সুমাইয়া আজিজ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। সহকারী অ্যাটর্নি জেনারেল এ এম জি সারোয়ার পায়েল, ইশিতা পারভীন ও আশিকুল হক।

আইনজীবী সুমাইয়া আজিজ বলেন, “পাটের ব্যাগ বাধ্যতামূলক ব্যবহার সংক্রান্ত ২০১০ সালের একটি আইন আছে। যেখানে সব পণ্যের প্যাকেজিংয়ে পাটজাত ব্যাগ ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে। পরবর্তীতে ১৯টি পণ্যের প্যাকেজিংয়ে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।” তাই ওই আইন অনুযায়ী নির্ধারিত পণ্যগুলো আমদানি-রপ্তানিসহ অন্যান্য ক্ষেত্রে বহন, সংরক্ষণ ও পরিবহনে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলকভাবে নিশ্চিত করতে গত ২৬ মে বাংলাদেশ জুট মিল ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষে থেকে রিটটি করা হয়।

এ বিষয়ে রিটকারী আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ বলেন, পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত ২০১০ সালের একটি আইন করা হয়েছিল। যেখানে সমস্ত পণ্যের প্যাকেজিংয়ে পাটজাত ব্যাগ ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছিল। পরবর্তীতে পর্যায়ক্রমে ১৯ টি পণ্যের প্যাকেজিংয়ে পাটের ব্যাগ ব্যবহার করার কথা বলা হয়। এর মধ্যে চাল,ডাল,চিনিসহ এরকম ১৯ টি নিত্যপণ্যের কথা উল্লেখ রয়েছে।

এসব পণ্য আমদানি, রপ্তানি,বিক্রি সব ক্ষেত্রে পাটের ব্যাগ ব্যবহার করতে হবে। এই আইন অমান্য করে আসছে বিভিন্ন কম্পানি।এ কারণে গত ২৩ এপ্রিল বাংলাদেশ জুট মিল ওনার্স এসোসিয়েশনের পক্ষে থেকে অবহিত করণ চিঠি পাঠনো হয়। এর পরেও কোন পদক্ষেপ গ্রহণ না করায় ২৩মে প্রজ্ঞাপন বাস্তবায়ন করার জন্যে নির্দেশনা চেয়ে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

এর পরেও কোন পদক্ষেপ গ্রহণ না করায় রিটটি করা হয়। ওই রিট আবেদনে বলা হয়, পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত আইন যেহেতু বলবৎ আছে, তাই এখন থেকে যেন আইন অনুযায়ী পাট ব্যবহার নিশ্চিত করা হয়। রিটের প্রাথমিক শুনানি শেষে পণ্যের প্যাকেজিংয়ে পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত আইন কেন মানা হচ্ছে কিনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আদালত নিত্য পণ্যের প্যাকেজিংয়ে পাটের ব্যাগ ব্যবহার সংক্রান্ত আইন মানা হচ্ছে কি নান, এ বিষয়ে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্যেও বলা হয়েছে।

এর আগে ২০১৮ সালের ১২ আগস্ট মুরগি ও মাছের খাবার সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। ‘পোল্ট্রি’ ও ‘ফিস ফিড’সহ মোট ১৯টি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারের জন্য নির্ধারিত করা হয়েছে। ওইদিন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়।

‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০-এর ধারা ২২ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা, ২০১৩-এর অধিকতর সংশোধন করে ‘পোল্ট্রি’ ও ‘ফিস ফিড’ সংরক্ষণ ও পরিবহনে পাটের বস্তার ব্যবহার বাধ্যতামুলক করা হয়। আইন অনুযায়ী ছয়টি পণ্য- ধান, চাল, গম, ভূট্টা, সার ও চিনি পাটজাত মোড়কে পাটের ব্যবহার বাধ্যতামূলক করা হয়। পরে ২০১৭ সালের ২১ জানুয়ারি মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়াসহ মোট ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

ওই আইন অনুযায়ী পাটের মোড়ক ব্যবহার না করলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এ অপরাধ দ্বিতীয়বার কেউ করলে সর্বোচ্চ দণ্ডের দ্বিগুণ দণ্ডে দণ্ডিত করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইনটি বাস্তবায়িত হলে প্রতিবছর ১০০ কোটিরও বেশি পাটের বস্তার চাহিদা সৃষ্টি হবে।স্থানীয় বাজারে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বৃদ্ধি পাবে, পাট চাষিদের পাটের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত হবে এবং সর্বোপরি পাটের উৎপাদন বেড়ে যাওয়াসহ পাট শিল্প ও পরিবেশ রক্ষা পাবে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12