সর্বশেষঃ
ভারতের মুম্বাইয়ে বহুতল ভবনের ২০ তলায় আগুন সারাদেশে আরো ১২৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর শাস্তির আওতায় আনা হবে- এলজিআরডি মন্ত্রী রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:৩৪ পূর্বাহ্ন

আন্দোলনের মুখে পোশাক কারখানাতে ঈদের ছুটি ১০দিন

ছবি সংগৃহিত

দূরবীণ নিউজ ডেস্ক:
আন্দোলনের মুখে পোশাক কারখানাতে বাড়ল ঈদের ছুটি। সরকারি নির্দেশনা অনুযায়ী এবার সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠানের ঈদের ছুটি ৩ দিনের বেশি দেয়া যাবে না। কিন্তু বিভিন্ন কারখানায় ছুটি বৃদ্ধির দাবিতে আন্দোলন হচ্ছে।

আন্দোলনের মুখে বাড়ানো হয়েছে ঈদের ছুটি। শ্রমিকদের কোনো বকেয়া পাওনা রাখা হবে না। নির্ধারিত সময়েই তাদের বেতন, বোনাস পরিশোধ করা হবে এবং ঈদের ছুটিও অন্য কারখানার মত ১০দিন পাবে ।

আজ সোমবার (১০ মে) সকাল থেকে গাজীপুর সদরের হোতাপাড়া এলাকার ফুয়াং ফুড লিমিটেড কারখানার সামনে শ্রমিকেরা ঈদের ছুটি বাড়ানো ও বোনাসের দাবিতে কয়েক দফা অবরোধ ও বিক্ষোভ করে। পরে তাদের দাবি মেনে নেয় কর্তৃপক্ষ।

টঙ্গীর মিলগেট এলাকার একটি পোশাক কারখানাতেও ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। সোমবার বেলা ১১টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ সময় সংঘর্ষে পুলিশসহ ২৭ জন আহত হয়েছেন।

পুলিশ জানায়, সোমবার ফুয়াং ফুড কারখানার শ্রমিকদের চলতি মে মাসের বেতন পরিশোধে কথা ছিল। এবং ঈদ বোনাস ও আসন্ন ঈদের ছুটি ১০ দিন করার দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ফুয়াং ফুডের শ্রমিকেরা।কিন্তু কারখানা কর্তৃপক্ষের তালবাহনায় বকেয়া বেতন ও ঈদ বোনাস ও ১০দিন ঈদের ছুটি ব্যাপারে আশ্বাস না থাকায় এ বিক্ষোভ করেন শ্রমিকেরা।

এ ব্যাপারে কর্তৃপক্ষের আশ্বাস না পেয়ে সকাল সাড়ে সাড়ে ১০টার দিকে তারা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে শ্রমিকেরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। সেখানে মহাসড়কের উভয়দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়।

জয়দেবপুর থানার ওসি মামুন আল রশিদ জানান, শ্রমিকদের অবরোধ চলাকালে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বেতন ও ঈদ বোনাসের ও ছুটির আশ্বাস দিয়ে তাদেরকে সড়ক থেকে সরে যেতে বলা হয়। পরে শ্রমিকেরা আশ্বাস পেয়ে কাজে যোগ দেন।

তিনি জানান, মহাসড়কে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে। পরে শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বেতন ও বোনাস পরিশোধ করবে এবং ঈদের ছুটির বিষয়ে কর্তৃপক্ষ একমত পোষণ করেন বলে জানায়।

কারখানার ম্যানেজার শুক্কুর মাহবুব বলেন, শ্রমিকদের কোনো বকেয়া পাওনা রাখা হবে না। নির্ধারিত সময়েই তাদের বেতন, বোনাস পরিশোধ করা হবে এবং ঈদের ছুটিও অন্য কারখানার মত ১০দিন পাবে ।

তিনি আরও জানান, শ্রমিকদের দাবির প্রেক্ষিতে কারখানা কর্তৃপক্ষ ঈদ বোনাস ও ছুটি বাড়াতে সম্মত হয়েছেন।

কারখানার শ্রমিক তানভীর, সোহেল, বুলবুল জানান, পলমল গ্রুপের সাফা সোয়েটার কারখানায় ঈদ উপলক্ষে রোববার সাত দিনের ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। একই গ্রুপের অন্য একটি প্রতিষ্ঠানে ১০ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

তিন দিনের ছুটি বাড়ানো নিয়ে আমরা একাধিকবার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেও কোনো ফল পাইনি। অবশেষে বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন কারখানার শ্রমিকরা। পরে কর্তৃপক্ষ দাবি মানলে অবরোধ তুলে নেয়া হয়। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6