সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

রাজধানীতে বাসাবাড়ির বর্জ্য সংগ্রহে অতিরিক্ত অর্থ আদায় দুদকের অভিযান

দূরবীন নিউজ প্রতিবেদক :
রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে বাসাবাড়ি এবং রেস্তোরাঁর বর্জ্য সংগ্রহে সিন্ডিকেট নগরবাসির কাছ থেকে জোরপূর্বক অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান পরিচালিয়েছে দুদক।

বুধবার (৪ডিসেম্বর) দুদকের সহকারী পরিচালক নুরজাহান পারভীন এবং উপ সহকারী পরিচালক আবুল কালাম আজাদের সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) অভিযান পরিচালনা করেছে।
গলমাধ্যমকে এই তথ্য জানান দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি আরো জানান, সরেজমিন অভিযানকালে দুদক টিমের সদস্যরা বর্জ্য সংগ্রহের অনিয়ম এবং এই বিষয়ে ডিএনসিসির কোন নিয়ন্ত্রন নেই বলেও তথ্য প্রমাণ পেয়েছেন।
ডিএনসিসির কর্মকর্তারা বেশ কিছু তালিকাভুক্ত এজেন্টের কাছে বন্টন করে দিয়েছে। টিম আরও জানতে পারে, সিটি কর্পোরেশনের আদেশ অনুযায়ী বর্জ্য সংগ্রহের হার ৩০ টাকা হলেও ক্ষেত্রবিশেষে ৫০০ টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।

এ সম্পর্কে ডিএনসিসি কর্তৃপক্ষ দুদক টিমকে জানায় যে, বর্জ্য সংগ্রহে অতিরিক্ত অর্থ আদায়ের ব্যাপারে কেউ তাদেরকে লিখিত অভিযোগ করেনি। তবে দুদক টিমের মাধ্যমে ঘটনা সম্পর্কে ওয়াকিফহাল হওয়ার পরে তারা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

কর্তৃপক্ষ আরও জানান যে, বর্জ্য সংগ্রহের ব্যাপারে একটি নীতিমালা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে, যা অনুমোদিত হলে সমস্যার সমাধানের বিষয়ে তাঁরা আশাবাদী।

এ সময় দুদক টিম উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বেশকিছু এলাকার অতিরিক্ত অর্থ আদায়ের বিষয় কর্তৃপক্ষের গোচরীভূত করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে দুদককে জানানোর জন্য অনুরোধ করেন।

এদিকে ময়মনসিংহের ফুলবাড়িয়ায় ৪০ দিনের কর্মসূচির আওতায় অর্থ আত্মসাতের অভিযোগে সমন্বিত জেলা কার্যালয়, ময়মনসিংহ হতে আজ একটি অভিযান পরিচালিত হয়।

দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগে বর্ণিত হয়, ৪ নম্বর বালিয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের কাজ না করিয়ে নিজেই অজ্ঞাত ৪০০ জন শ্রমিকের ব্যাংক হিসেব খুলে প্রায় ৩৬ লাখ ৪০ হাজার টাকা উত্তোলন পূর্বক আত্মসাৎ করেছেন । অবশিষ্ট সমপরিমাণ টাকা আত্মসাৎ করার প্রচেষ্টা চালাচ্ছেন।

অভিযানকালে টিম উত্তোলনকৃত টাকার তথ্যাবলি সংগ্রহ করে। বিস্তারিত যাচাইপূর্বক পরবর্তী সিদ্ধান্ত চেয়ে কমিশনের প্রতিবেদন উপস্থাপন করবে অভিযানকারী টিম।

একই টিম ৮ নম্বর রাঙ্গামাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে অনুরূপ অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করছে।

এছাড়াও পটুয়াখালী বিআরটিএ কর্তৃপক্ষের বিরুদ্ধে মোটরসাইকেলের মালিকানা পরিবর্তন বাবদ ঘুষ দাবি ও গ্রাহক হয়রানির অভিযোগ রয়েছে। ফরিদপুরে জাদুঘরের সংস্কার ও ভাস্কর্য নির্মাণ বাবদ অর্থ নিম্নমানের সামগ্রী ব্যবহার করে আত্মসাতের অভিযোগ রয়েছে ।

ওইসব অভিযোগে পটুয়াখালী জেলা কার্যালয় এবং ফরিদপুর জেলা কার্যালয় থেকে দুটি পৃথক অভিযান পরিচালিত হয়েছে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12