সর্বশেষঃ
এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস
বুধবার, ০৮ মে ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

ভুয়া কাস্টমস কর্মকর্তা নজরুলসহ ৪ প্রতারককে গ্রেফতার র‌্যাবের

নিজস্ব প্রতিবেদক
এবার ভুয়া কাস্টমস কর্মকর্তা মো. নজরুল ইসলামসহ চার প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাবের কর্মকর্তারা। গ্রেফতার হওয়া অপর ৩ প্রতারকের নাম- ওয়ায়েশ করোনী ওরফে সেলিম (৪৭), নাসির উদ্দিন (২৬), সৈয়দ মো. এনায়েত (৪৮)। গ্রেফতারকালে তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ভুয়া কাস্টমস কর্মকর্তার ইউনিফর্ম, আইডি কার্ড, ওয়াকিটকি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া সিল,স্টিকার, ভিজিটিং কার্ড, নগদ অর্থ, বিভিন্ন ব্যাংকের এটিম কার্ড ও চেক বই, মোবাইল, প্রাইভেটকার ও মোটরসাইকেলসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করেছেন র‌্যাবের কর্মকর্তারা।

বুধবার (১৬ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি সাংবাদিকদের বলেন, ভুয়া কাস্টমস কর্মকর্ত মো. নজরুল ইসলাম র‌্যাব কর্মকর্তাদের জানিয়েছেন ২০১২ সালে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরির জন্য এক প্রতারককে ১১ লাখ টাকা দেন। এরপর ২০১৩ সালে নৈশপ্রহরী এবং ২০১৭ সালে উচ্চমান সহকারি হিসেবে চাকরির জন্য টাকা পয়সা খবর করে চাকরি পাননি নজরুল ইসলাম এবং বারবার প্রতারিত হন।

পরে নজরুল ইসলাম নিজেই প্রতারক হবার সিদ্ধান্ত নিয়ে একটি চক্র গড়েতোলেন। নজরুল ইসলাম নিজেকে ভুয়া কাস্টমস কর্মকর্ত এরপর কাস্টমসের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হয়ে শুরু করেন প্রতারণা।কাস্টমসের অ্যাসিস্টেন্ট কমিশনার ও রেভিনিউ অফিসার সুপারিনটেনডেন্ট কর্মকর্তা পরিচয়ে এই প্রতারণার কার্যক্রম পরিচালনায় গড়েতোলেন টিম। রাতারাতি এ প্রতারক চক্র হাতিয়ে নিয়েছেন ৪ থেকে ৫ কোটি টাকা।

র‌্যাব কর্মকর্তা বলেন, গ্রেফতার হওয়া নজরুল ইসলাম শুধু চাকরি দেওয়াই নয় বিমানবন্দর ও স্থলবন্দরে অর্থের বিনিময়ে মালামাল ছাড়িয়ে দেওয়া, বিদেশে পাঠানো, ভিসা তৈরি, জমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত দালালি করে টাকা নিতেন। এছাড়াও চক্রটি কাস্টমসসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সিল ও স্টিকার গাড়িতে ব্যবহার করে ব্যবসায়ীদের ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নিতো। আর এই টাকা দিয়ে ফ্ল্যাট বুকিং, জমি ক্রয়, বাড়ি ও বিভিন্নভাবে নিজের নামে অর্থ সম্পদ গড়ে তোলেন।

তিনি আরও বলেন, এ প্রতারক চক্রটির বিরুদ্ধে কয়েকজন ভুক্তভোগীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে মঙ্গলবার (১৫ আগস্ট)দিবাগত রাতে নজরুল ইসলামসহ তার তিন সহযোগীকে গ্রেফতার করে র‌্যাব-১০। এসময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ভুয়া কাস্টমস কর্মকর্তার ইউনিফর্ম, আইডি কার্ড, ওয়াকিটকি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া সিল,স্টিকার, ভিজিটিং কার্ড, নগদ অর্থ, বিভিন্ন ব্যাংকের এটিম কার্ড ও চেক বই, মোবাইল, প্রাইভেটকার ও মোটরসাইকেলসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। গ্রেফতার অন্যরা হলো, ওয়ায়েশ করোনী ওরফে সেলিম (৪৭), নাসির উদ্দিন (২৬), সৈয়দ মো. এনায়েত (৪৮)।

র‌্যাব কর্মকর্তা বলেন, উচ্চাভিলাষী জীবন-যাপন করতে প্রায় ২ বছর ধরে ৭-৮ জন প্রতারণা করে আসছে। বিভিন্ন এলাকার চাকরি প্রত্যাশীদের অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার কথা বলে নজরুলের নিকট নিয়ে আসতেন তার সহযোগীরা। নজরুল কাস্টমসের ইউনিফরম পড়ে চাকরি প্রত্যাশীদের নানা কথা বলে বিশ্বাস অর্জন করে নগদ অর্থ হাতিয়ে নিতেন।

এছাড়া গাড়িতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের স্টিকার ব্যবহার করে বিভিন্ন রিসোর্ট ও ব্যবসায়ীদের রাজস্ব ফাঁকি দেওয়ার ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন। চক্রটির স্থায়ীভাবে কোনো অফিস না থাকায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ভাড়া বাসাকে অস্থায়ী অফিস হিসেবে ব্যবহার করতেন। আত্মগোপনের জন্য তারা প্রায়শই নিজেদের মোবাইল নম্বর বন্ধ রেখে নিকট আত্মীয় ও বন্ধু-বান্ধবের বাসায় অবস্থান করতেন।

তিনি বলেন, গ্রেফতার হওয়া নজরুল ইসলাম উচ্চাভিলাষী জীবন-যাপনের জন্য প্রতারক বনে যান। কাসটমসের পোশাক পড়েই যেতেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। চক্রের অন্যতম সদস্য ওয়ায়েশ করোনী ওরফে সেলিম দীর্ঘদিন প্রবাসে অবস্থান করে দেশে এসে একটি এজেন্সিতে চাকরি শুরু করেন। পরে নজরুলের সঙ্গে তার প্রায় ১০ থেকে ১১ বছরের পরিচয়ের সুবাদে এ প্রতারণা চক্রের সঙ্গে যুক্ত হয়ে এশিয়া, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে লোক পাঠানোর কথা বলে প্রতারণা করতেন।
আর সৈয়দ এনায়েত ঢাকায় পাঠাও চালক হিসেবে গাড়ী চালাতেন।গত প্রায় ১ বছর আগে নজরুলের ড্রাইভার হিসেবে ২০ হাজার টাকা চুক্তিতে একটি প্রাইভেটকার ভাড়া করে এই চক্রের সঙ্গে যুক্ত হন। এছাড়া নাসির উদ্দিন ওরফে আবির প্রতারক নজরুলের চালের দোকানের কর্মচারী এবং মোটরসাইকেল চালাতেন। গ্রেফতার আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছেন র‌্যাবের কর্মকর্তারা। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০২ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৭:৫৩ অপরাহ্ণ
  • ৫:২১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12