সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

বাংলাদেশে আশুলিয়ায় পাওয়া গেল বিশ্বের সবেচেয়ে ছোট গরু

ছবিতে -মাত্র ২০ ইঞ্চির উচ্চতার গরুটির ওজন ২৬ কেজি

দূরবীণ নিউজ ডেস্ক :
অবশেষে বিশ্বের সবচেয়ে ছোট গাই গরুর পাওয়া গেল বাংলাদেশের রাজধানী ঢাকার পাশ্ববর্তী এলাকা আশুলিয়ার চারিগ্রামে। গরুর মালিক সোহাগ করে এর নাম রেখেছেন ‘রাণী’। তার গরুর উচ্চতা দুই ফুটেরও কম, মাত্র ২০ ইঞ্চি।

২ বছর বয়সী এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি। এরই মধ্যে খর্বাকৃতির এই গরুর দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা।

এদিকে,শিকড় এগ্রো গণমাধ্যমকে জানায়, প্রায় ১ বছর আগে কোনো এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁ থেকে গরুটি সংগ্রহ করে আশুলিয়ার এই ফার্মে লালন-পালন করা হচ্ছে। দিনে দুবার খাবার দিতে হয়। তবে অন্য গরুর তুলনায় এর খাবারের পরিমাণ লাগে অনেক কম।

বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে এরই মধ্যে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন গরুটির মালিক আশুলিয়ার চারিগ্রাম এলাকার ‘শিকড় এগ্রো লিমিটেড’। পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে সবচেয়ে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।

ঢাকার আশুলিয়ার চারিগ্রাম এলাকায় পাওয়া গরু ‘রাণী’ ভারতের ‘মানিকিয়াম’ এর চেয়েও কম ওজন ও উচ্চতা। ‘বক্সার ভূট্টি’ জাতের এই খর্বাকৃতির গরুটির মালিক গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের বরাবরে আবেদন করেছেন। আবেদনের প্রেক্ষিতে প্রাথমিক ফিডব্যাক জানিয়েছেন। সবকিছু ঠিক থাকলে আগামী তিন মাসের মধ্যে তাদের সিদ্ধান্ত জানানো হবে।

শিকড় এগ্রোর এক কর্মকর্তা আরো জানান, ইন্টারনেট ঘেটে স্টাডি করে দেখে তারা জানতে পেরেছে- এটিই পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট গরু। এটি এখন কুরবানির উপযুক্ত। গিনেস বুক অফ ওয়ার্ল্ডে ‘রাণী’কে রেকর্ডভুক্ত করতে গত ২ জুলাই রাত ১২টার পর আবেদন জানানো হয়েছে।

ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছেন। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবে।

গরুটি এখন সম্পূর্ণ সুস্থ রয়েছে। এর ওজন এবং উচ্চতা বাড়ার কোনো সম্ভাবনা নেই। ফলে এটিই হয়তো বিশ্বের সবচেয়ে ছোট গরু হবে বলে দাবি করেন তিনি।

এ ব্যাপারে প্রাণি সম্পদ গবেষণা ইনিস্টিটিউটের প্রাণি স্বাস্থ্য গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ আবদুস সামাদ গণমাধ্যমকে জানান, ‘জেনেটিক ডিজ অর্ডার বা জীনগত ত্রুটির কারণে আসলে এটা হচ্ছে। এটা অন্য কোনো কারণ না। এটাই হচ্ছে মেজর কারণ। এছাড়া ভুটানে এক ধরণের গরু পাওয়া যায়। তবে গরুটির কালার অনেকটা ভুটানের গরুর মতো।

উল্লেখ্য, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ছোট গরুটি রয়েছে ভারতের ক্যারালা রাজ্যে বলে জানা গেছে।# সৌজন্যে- নয়া দিগন্ত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12