সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াশ

- ছবি : সংগৃহীত

– ছবি : সংগৃহীত
দূরবীণ নিউজ ডেস্ক :
বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াশ। এটা সুন্দরবন উপকূল দিয়ে বাংলাদেশে প্রবেশের আশঙ্কা করছে আবহাওয়ার মডেল পূর্বাভাস। এটা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর প্রান্তের ২০০ থেকে ৩০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে সৃষ্টি হয়ে দুই দিন বঙ্গোপসাগরে অবস্থান করে আগামী ২৬ মে উঠে আসতে পারে উপকূলে।

এটার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩০ থেকে দেড় শ’ কিলোমিটার। আগামী ২৩ মে আন্দামান সাগরের কাছে লঘুচাপ সৃষ্টির মাধ্যমে সূচনা হবে ইয়াশের। এক দিনের মধ্যেই তা সুস্পষ্ট লঘুচাপ পর্যায় অতিক্রম করে ২৪ মে নিম্নচাপে পরিণত হবে।

এটি বঙ্গোপসাগরে প্রায় ৪৮ ঘণ্টা অতিক্রম করার পর ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াশে পরিণত হবে বলে আবহাওয়ার মডেল মার্কিন পূর্বাভাসে বলা হয়েছে। বাংলাদেশের আবহাওয়া দফতর এখন পর্যন্ত এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ না করলেও তারা আগামী ২৩ মে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানিয়েছে। এরপর কি হবে পূর্বাভাসে তার কিছু নেই।

কানাডার সাসকোয়ার ইউনিভার্সিটির আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ গত ২০ মে (বৃহস্পতিবার) গণমাধ্যমকে জানিয়েছেন এটা বঙ্গোপসাগরের যে স্থানটিতে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে সেখান থেকে বাংলাদেশের উপকূলের দূরত্ব ৮০০ থেকে এক হাজার কিলোমিটার।

এই দূরত্ব অতিক্রম করতে ঝড়টির মাত্র দুই দিন লাগবে। সাগরে পানির উষ্ণতা বেশি থাকায় ঝড়টি বঙ্গোপসাগরে বেশি সময় ধরে অবস্থান করতে পারবে না। যত দ্রুত শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে তত দ্রুতই তা সাগর অতিক্রম করে উপকূলে উঠে যাবে।

মোস্তফা কামাল জানান, ঘূর্ণিঝড় ইয়াশের গতিবেগ মাঝারি মানের (সর্বোচ্চ ১৫০ কিলোমিটার ঘণ্টায়) থাকলেও উপকূলে উঁচু জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ সে দিন বাংলাদেশে পূর্ণিমা থাকবে। ঘূর্ণিঝড়ে এমনিতেই সাগর উত্তাল থাকবে। আবার পূর্ণিমার ভরাকটালের টানে জলোচ্ছ্বাস আরো কিছুটা উঁচুতে উঠবে। উপকূলের অধিবাসীদের এই বিষয়টি আগে থেকেই জানিয়ে সাবধান করে দিতে হবে যেন ক্ষয়ক্ষতি কমিয়ে আনা যায়।

লঘুচাপ সৃষ্টি হওয়ার দুই দিনের মধ্যেই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টির পেছনে কারণ কি জানতে চাইলে মোস্তফা কামাল জানান, খরার কারণে চট্টগ্রাম ও মিয়ানমার উপকূলে অনেক দিন থেকে বৃষ্টি হচ্ছে। ফলে সাগরের এই অঞ্চলের তাপমাত্রা বর্তমানে ৩০ থেকে ৩১ ডিগ্রি সেলিসিয়াসের মধ্যে রয়েছে। উত্তপ্ত পানিতে একটু আন্দোলন হলেই তাতে ঘূর্ণনের মাত্রা বেড়ে যায়।

তিনি জানান, আমেরিকান, ইউরোপিয়ান ও কানাডার স্যাটেলাইটের চিত্র এবং আবহাওয়ার মডেল মডেল পূর্বাভাসে ঘূর্ণিঝড়টির গতিপথ বাংলাদেশের সুন্দরবন ও ভারতের পশ্চিমবঙ্গ উপকূলের দিকে নির্দেশ করা হয়েছে। কোনো কোনো মডেলে ঝড়টি উড়িষ্যা উপকূলে উঠে যাওয়ার নির্দেশনাও দেয়া হয়েছে।

এটা আরো স্পষ্ট করে বলা যাবে ঘূর্ণিঝড়টি সৃষ্টির হওয়ার পর। তিনি জানান, আবহাওয়ার পূর্বাভাসের যে মডেল তৈরি করা হয়েছে, তাতে দেখানো হয়েছে ঝড় সৃষ্টি হলে তা ২০ কিলোমিটার গতিতে সামনের দিকে অগ্রসর হবে। তাতে আগামী ২৬ মে ঝড়টি উপকূলে উঠে যাবে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12