বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১১ অপরাহ্ন

নর্থ সাউথ বিশ্ব. বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান আজিমসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

দূরবীণ নিউজ প্রতিবেদক :
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদসহ বোর্ডের ৪ সদস্য ও আশালয় হাউজিং এন্ড ডেভেলপার্স লিমিটেডের এমডিসহ ৬ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (৫ মে) দুদকের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে এ তধ্য নিশ্চিত করেছেন।

দুদকের মামলায় আসামীদের বিরুদ্ধে অভিযোগে উল্লেখ; বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী বেসরকারী বিশ্ববিদ্যালয় অর্থাৎ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ কর্তৃপক্ষ হলেন বাের্ড অব ট্রাস্টিজ। উক্ত বিশ্ববিদ্যালয়ের মেমােরেন্ডাম অব অ্যাসােসিয়েশন এন্ড আর্টিকেলস (রুলস এন্ড রেগুলেশনস) অনুযায়ী উক্ত বিশ্ববিদ্যালয় একটি দাতব্য, কল্যাণমূখী, অবাণিজ্যিক ও অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ/অনুমােদনকে পাশ কাটিয়ে বাের্ড অব ট্রাস্ট্রিজের কতিপয় সদস্যের অনুমােদন/সম্মতির মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ডেভেলপমেন্টের নামে ৯০৯৬.৮৮ ডেসিমেল ,অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের হীন উদ্দেশ্যে কম দামে জমি কেনা সত্ত্বেও বেশী দাম দেখিয়ে প্রথমে বিক্রেতার নামে টাকা প্রদান করেন।

পরবর্তীতে বিক্রেতার নিকট থেকে নিজেদের লােকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করে আবার নিজেদের নামে এফডিআর করে রাখেন । পরবর্তীতে আবার নিজেরা উক্ত এফডিআর’র অর্থ উত্তোলন করে আত্মসাত করেন।

অর্থাৎ, অবৈধ অপরাধলব্ধ আয়ের অবস্থান গােপনের জন্য উক্ত অর্থ হস্তান্তর, স্থানান্তর মাধ্যমে মানিলন্ডারিং এর অপরাধও সংঘটন করেন। উক্ত অপরাধলব্ধ অর্থ স্থানান্তর, রুপান্তরের মাধ্যমে হস্তান্তরপূর্বক অবস্থান গােপন করে মানিলন্ডারিং এর মাধ্যমে শাস্তিযােগ্য অপরাধ করেছে।

তারা বেআইনী কার্যকলাপ সংঘটিত করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে বিশ্ববিদ্যালয় তথা সরকারি অর্থ আত্মসাত করে নিজেরা অন্যায়ভাবে লাভবান হয়েছেন।

উক্ত বেআইনি কার্যক্রম করার ক্ষেত্রে প্রতারণা ও জালজালিয়াতির আশ্রয় গ্রহনপূর্বক কমিশন বা ঘুষের আদান প্রদান করে শাস্তিযােগ্য অপরাধ করেছেন।

৫ মে (বৃহস্পতিবার) আর এ অপরাধের সঙ্গে জড়িত ৬ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক (বি: অনু: ও তদন্ত-২) এর অনুসন্ধানকারী কর্মকর্তা: মােঃ ফরিদ আহমেদ পাটোয়ারী বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন। উল্লিখিত ৬ আসামীর বিরুদ্ধে ফৌজদারি দন্ডবিধির ৪০৯/১০৯/৪২০/১৬১/১৬৫ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরােধ আইন, ২০১২ এর ৪(২ ও ৩) ধারায় দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এর মামলা নং-০১ রেকর্ড করা হয়েছে।

৬ আসামীর নাম ও ঠিকনা নিম্মে প্রকাশ করা হলো;
১) আজিম উদ্দিন আহমেদ, চেয়ারম্যান, বাের্ড অব ট্রাস্টিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, প্লট নং-১৫, ব্লক-বি, বসুন্ধরা, ঢাকা-১২২৯। ২) এম.এ. কাশেম, সদস্য, বাের্ড অব ট্রাস্টিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ৩) বেনজীর আহমেদ, সদস্য, বাের্ড অব ট্রাস্টিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

৪) মিসেস রেহানা রহমান, সদস্য, বাের্ড অব ট্রাস্টিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ৫) মােহাম্মদ শাহজাহান, সদস্য, বাের্ড অব ট্রাস্টিজ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ৬) আমিন মােঃ হিলালী, পিতা- মৃত গােলাম মাকসুদ হিলালী, ব্যবস্থাপনা পরিচালক, আশালয় হাউজিং এন্ড ডেভেলপার্স লি:, ঠিকানা- হাউজ নং-৩৭, রােড নং-১৮, সেক্টর-০৩, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12