সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন

চীনা থেকে আগত নাগরিকদের ওপর কড়া নজরদারি

দূরবীণ নিউজ ডেস্ক :
করোনাভাইরাস আক্রান্ত চীনের উহান প্রদেশ থেকে বাংলাদেশে প্রবেশের পর চীনা নাগরিকদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন নিজস্ব বাসায় অবস্থান করতে হবে। ইমিগ্রেশন পার হওয়ার আগেই তাদের কাছ থেকে নাম ও ঠিকানাসহ বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে। দুই সপ্তাহ বাসা থেকে বের হবেন না এই মর্মে অঙ্গীকারপত্রে স্বাক্ষর করতে হবে।
এপর্যন্ত চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১ জনে । রোববার মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫৬ জনই ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত ৩৫০ জন।

স্বাস্থ্য অধিদফতরের সূত্রমতে ৪ ফেব্রুয়ারির মধ্যে অঙ্গীকারনামা সংগ্রহের নতুন নিয়ম চালু হবে। তবে এখনও অঙ্গীকারনামার ছাপানো ফরম হাতে পাননি। আজ বিকেল নগদ ফরমম হাতে পেলেই নতুন নিয়ম চালু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার মাধ্যমে তার গতিবিধি নজরদারি করা হবে। অঙ্গীকারনামা ভঙ্গ করলে ওই চীনা নাগরিকের বিরুদ্ধে সরকার আইনানুগ ব্যবস্থা নিতে পারবে।

নভেল করোনাভাইরাস প্রতিরোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনা নাগরিকদের কাছ থেকে অঙ্গীকারনামা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে গত ২১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি রাত পর্যন্ত চীনা ও বাংলাদেশের সর্বমোট ৫ হাজার ৮৩৮ জন নাগরিক বাংলাদেশে ফিরে এসেছেন। আজ (সোমবার) সকালে চীন থেকে বাংলাদেশে প্রবেশ করেছেন আরও ১১৪ জন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতিদিন বিভিন্ন ফ্লাইটে ১২ থেকে ১৩ হাজার যাত্রী প্রবেশ করেন। বর্তমানে করোনাভাইরাস শুধু চীনেই সীমাবদ্ধ নেই, বিশ্বের বিভিন্ন দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এ কারণে শুধু চীন থেকে আসা ৪টি ফ্লাইটই নয়, করোনাভাইরাস প্রতিরোধে সব ফ্লাইটের যাত্রীদের বিশেষ করে চীনা নাগরিকদের ওপর সতর্ক দৃষ্টি রাখার প্রয়োজন বলে মন্তব্য করেছেন রোগ তত্ত্ব ও স্বাস্থ্যবিশেষজ্ঞরা।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একজন শীর্ষ কর্মকর্তা জানান, চীনা নাগরিকদের দুই সপ্তাহ স্বেচ্ছায় বাসায় অবস্থানের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি মুক্ত রাখার নতুন ধারণাটি চীন সরকারের মাধ্যমে জেনেছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশের চীন দূতাবাস সূত্রে জানতে পেরেছে, বর্তমানে চীনে তাদের নাগরিকদের কাছ থেকে দুই সপ্তাহ বাসায় অবস্থানের অঙ্গীকারনামা নেয়া হচ্ছে। এতে সংক্রমণের ঝুঁকি কমে যাবে বলে তারা মনে করছে।

স্বাস্থ্য অধিদফতরের শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কর্মরত সহকারী পরিচালক ডাক্তার শাহরিয়ার সাজ্জাদের কাছে নতুন এ উদ্যোগের কথা জানতে চাইলে তিনি বলেন, নভেল করোনাভাইরাস প্রতিরোধে চীনা নাগরিকদের স্বেচ্ছায় দুই সপ্তাহ বাসায় অবস্থানের ব্যাপারে অঙ্গীকারনামা নেয়ার সরকারি সিদ্ধান্তের কথা তিনি নিজেও শুনেছেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12