সর্বশেষঃ
 ড্রোনের মাধ্যমে মশার বিরুদ্ধে চিরুনি অভিযান ডিএনসিসির দুদকের মামলার আসামী নর্থ সাউথ বিশ্ব. ট্রাস্টি হিলালী নিখোঁজ ২০ লাখ টাকাসহ কক্সবাজারের সার্ভেয়ারআতিক ঢাকায় আটক চিনি শিল্পকে লাভজনক শিল্পে পরিণত করতে হবেঃ শিল্প প্রতিমন্ত্রী সীতাকুন্ড আগুনে নিহতদের প্রতি পরিবারকে ২ কোটি টাকা চেয়ে হাইকোর্টে রিট ঢাকা শহরের জলাবদ্ধতার স্থায়ী নিরসনে পুরনো খাল-নদী সংস্কার হচ্ছে : মন্ত্রী তাজুল ইসলাম ‌’ঢাকা উত্তর সিটিতে কোরবানির পশুর হাটে ডিজিটাল ক্রয়-বিক্রয় উদ্বোধন’ কারাদন্ডপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের সাকিবুজ্জামানসহ ৪ জন কারাগারে দুর্নীতির দায়ে ঢাকা দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তা সেলিমসহ ৩২জন চাকরিচ্যুত অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিল: খতিয়ে দেখতে দুদককে নির্দেশ
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:৫২ অপরাহ্ন

১৩ মে ডিএনসিসির মেয়রের দায়িত্ব নিচ্ছেন আতিকুল ইসলাম , ভারমুক্ত হচ্ছেন জামাল মোস্তফা

আবুল কাশেম ,দূরবীণ নিউজ :
এবার ভারমুক্ত হতে যাচ্ছেন করোনাভাইরাস আতঙ্কের মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত নগরবাসী সেবায় নিয়োজিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়র ও ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা।

আগামী ১৩ মে (বুধবার) অফিসিয়ালভাবে ডিএনসিসির নব নির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলামের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফা। তবে করোনা পরিস্থিতির কারণে এবার জাকজমক কোনো অনুষ্ঠান ছাড়াই মেয়রের দায়িত্ব হস্তান্তর করতে যাচ্ছেন ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফা।

অনলাইন নিউজ পোটাল ‘ দূরবীণ নিউজ টোয়েন্টিফোর ডটকমকে’ এই তথ্য নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত মেয়র মো. জামাল মোস্তফা ।
তিনি আরো জানান, ২০১৫ সালে ১৪ মে তৎকালীন নির্বাচিত মেয়র আনিসুল হক ডিএনসিসির নব নির্বাচিত সাধারণ ৩৬টি ওয়ার্ডের ৩৬ জন কাউন্সিলর এবং সংরক্ষিত ১২ জন নারী কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে প্রথম বোর্ড সভা করে ছিলেন ।

কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালে ১৪ মে , ডিএনসিসির নব নির্বাচিত সাধারণ ৫৪টি ওয়ার্ডের ৫৪ জন কাউন্সিলর এবং সংরক্ষিত ১৮ জন নারী কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে বোর্ড সভা করা হচ্ছে না।

পরে সুযোগ মতো নির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসির নব নির্বাচিত সব ওয়ার্ড কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে বোর্ড সভা করবেন।ছবিতে- ডিএনসিসির নব নির্বাচিত মেয়র মো. অতিকিুল ইসলাম ও ভারপ্রাপ্ত মেয়র  জামাল মোস্তফাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা নগরীতে কাঁচাবাজার পরিদর্শন করছেন

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর  মো. জামাল মোস্তফা দুই দফা ডিএনসিসিতে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করলেন। তবে এতোদিন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালনকালে গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি  নির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলামের সাথে পরামর্শ করতেন। বলতে গেলে আপন ভাইয়ের মতো সবকিছু আলোচনা করেছেন ঢাকা উত্তরের এই দুই মেয়র। এমনকি করোনাভাইরাস পরিস্থিতিতেও রাজপথে তাদের দুইজনকে একত্রে কাজ করতে দেখা গেছে।

প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা প্রথম দফায় গত ২০১৮ সালের ২২ সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৬ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন । আর দ্বিতীয় দফায় গত ৫ ফেব্রুয়ারি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশে ডিএনসিসির ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান। গত ৬ ফেব্রুয়ারি  গুলশানে নগরভবনে ভারপ্রাপ্ত মেয়র ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই , সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া এবং বিভাগীয় প্রধানসহ কর্মকর্তাদের নিয়ে সংক্ষিপ্ত বৈঠক করেন।

আরো জানা যায়, ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালনকালে জামাল মোস্তফা ডিএনসিসিতে বেশ জনপ্রিয় ও কর্মকর্তা-কর্মচারী বান্ধব বলে সুনাম অর্জন করেছেন। ওয়ার্ডের বার বার নির্বাচিত কাউন্সিলর মো. জামাল মোস্তফা।

উল্লেখ্য যে, গত ১ ফেব্রুয়ারি ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে মেয়র এবং ওয়ার্ড কাউন্সিলরদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তরে মেয়র পদে মো. আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণে মেয়র পদে ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস নির্বাচিত হয়েছে।

পরে ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা মিলনায়তনে দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও উত্তরের মেয়র আতিকুল ইসলামকে শপথ পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর দুই সিটির সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

কিন্তু এই মেয়র হিসেবে তারা শপথ নিলেও আইনের মারপ্যাচে কারণে তারা এতাদিন মেয়রের দায়িত্ব গ্রহণ করতে পারেননি। আইনে বলা আছে আগের নির্বাচিত মেয়রের প্রথম বোর্ড সভার দিন থেকে টানা ৫ বছর অতিবাহিত না হওয়া নবনির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করতে পারেন না ।
যার ফলে আগামী ১৩ মে ঢাকা উত্তরে নব নির্বাচিত মেয়র মো. অতিকিুল ইসলাম এবং ১৭ মে দক্ষিণে নব নির্বাচিত মেয়র
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস অফিসিয়ালভাবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:৪২ অপরাহ্ণ
  • ৬:৫৪ অপরাহ্ণ
  • ৮:২০ অপরাহ্ণ
  • ৫:১৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 2 / 8
  • না
    75% 6 / 8