সর্বশেষঃ
২১ আগস্ট গ্রেনেড মামলা: জজ মিয়াকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণের লিগ্যাল নোটিশ ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় বিক্রি: কুষ্টিয়ার ডিসি-এসপিসহ ৫জনকে হাইকোর্টে তলব ওসি মনিরুলের বাড়িসহ সম্পদের অনুসন্ধান চেয়ে দুদকে ব্যারিস্টার সুমনের আবেদন জনদুর্ভোগ কমিয়ে উন্নয়ন কার্যক্রম চালাতে হবে: মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসির কবরস্থানগুলোতে সর্বনিম্ম ফি ১০০ টাকা নির্ধারণ ‍‍‍‍‍‍‍নবগঠিত দপ্তর ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্টের যাত্রা শুরু ডিএনসিসি মেয়রের সাথে রোটারি ইন্টারন্যাশনাল’র প্রেসিডেন্ট জেনিফার সাক্ষাৎ দুদকের মামলায় সম্রাটের জামিন বাতিলের আদেশ আপিল বিভাগেও বহাল গণপরিবহনকে শৃঙ্খলায় আনতেই সায়েদাবাদ টার্মিনালের আধুনিকায়ন হচ্ছে: মেয়র শেখ তাপস নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ালেও মানুষ খেতে পারছেন : স্থানীয় সরকারমন্ত্রী
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১০:৪৯ পূর্বাহ্ন

রুপপুরের বালিশ কান্ডের দায়বার শুধু প্রকৌশলীদের নয় মন্ত্রণালয়েরও: আইইবি’র প্রেসিডেন্ট সবুর

দূরবীন নিউজ প্রতিবেদক :
বহুল আলোচিত রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কান্ডের দায় শুধু প্রকৌশলীদের নয়, এই দায়ভার মন্ত্রণালয়েরও রয়েছে বলে মন্তব্য করেছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর ।

শনিবার (১৯ অক্টোবর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) পুরকৌশল বিভাগের উদ্যোগে আইইবির কাউন্সিল হলে ‘সরকারি ক্রয় প্রক্রিয়ার বর্তমান অবস্থা : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক গোলটেবিল বৈঠক প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রকৌশলী মো. আবদুস সবুর বলেছেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কান্ডের মত ঘটনার দায় যেমন প্রকৌশলীরা এড়াতে পারে না তেমনি মন্ত্রণালয়ও এর দায় এড়াতে পারে না ।

তিনি বলেন, বালিশ কান্ডে ঘটার পর সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) তাদের বক্তব্য জনগণের সামনে তুলে ধরেনি। তারা এই বিষয়টি জনগণের সামনে পরিস্কার করেনি। তবে এই বালিশ কান্ডের মত যেন আর কোন ঘটনা ভবিষ্যৎতে না ঘটে সেই দিকে প্রকৌশলীদের সাথে মন্ত্রণালয়েরও কড়া নজর রাখতে হবে। এই সব ঘটনার জন্য যেন সরকারের কোন ভাবমূর্তি ক্ষুণ না হয় সেই দিকে লক্ষ রাখতে হবে।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন আইইবির পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন।

এছাড়া চিপস,বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুল হুদা, এলজিইডির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের প্রকৌউরমেন্ট স্পেশালিস্ট প্রকৌশলী গোলাম ইয়াজদানী, এলজিইডির প্রকৌউরমেন্ট ইউনিটের নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার, সিনিয়র সহকারী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম, ন্যাশনাল ট্রেইনার প্রকৌশলী সোনিয়া নওরিনসহ অন্যান্য প্রকৌউরমেন্ট স্পেশালিস্টরা বক্তব্য রাখেন।

প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ দূর্বার গতিতে এগিয়ে চলেছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রকৌশলীরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা সুযোগ দিয়েছেন বলেই আমাদের প্রকৌশলীরা দেশের বড় বড় মেগাপ্রকল্প পরিচালনা করছেন। দেশের অনেক উন্নয়ন করছেন। তবে প্রকৌশলীদের আর বেশি দক্ষতা প্রয়োজন। প্রকৌশলীরা যত বেশি দক্ষ হবে দেশের উন্নয়নের তারা তত বেশি ভূমিকা রাখতে পারবে। তাই প্রকৌশলীদের দক্ষতার কোন বিকল্প নেই।

নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করার জন্য প্রকৌশলীদের তাগিদ দিয়ে প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, অনেক সময় দেখে যায় প্রকল্পের কাজ শেষ করতে অনেক সময় বেশি লাগে। যার ফলে বাজেট আরো বাড়াতে হয়। কিন্তু প্রকল্প গুলো যখন করা হয় তখন প্রকৌশলীরাই এই সময় বেধে দেন। আমি প্রকৌশলীদের বলব প্রকল্পের জন্য যতটুকু সময় প্রয়োজন ততটুকু সময় দিবেন। তার চেয়ে কম বা বেশি সময় দিবেন না। তার পর মন্ত্রণালয় কি করবে সেটা তাদের বিষয়। আপনারা (প্রকৌশলীরা) আপনাদের দায়িত্ব সঠিক ভাবে পালন করবেন।

বেসরকারি বিশ^বিদ্যালয় গুলো থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে আরো বেশি দক্ষ করে গড়ে তুলার পরামর্শ দিয়ে আইইবির প্রেসিডেন্ট বলেন, সামনে আইইবির ওয়াসিনটন একর্ড পেতে হবে। ওয়াসিনটন একর্ড পেলে আইইবির সদস্য প্রকৌশলীরা আন্তর্জাতিক মর্যাদা পাবে। যার ফলে আগামী দিনে যারা আইইবির সদস্য পদ নিতে আসবেন তারা দক্ষ না হলে হবে না। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৪ পূর্বাহ্ণ
  • ১২:০৭ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৩৯ অপরাহ্ণ
  • ৭:৫৮ অপরাহ্ণ
  • ৫:৩১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 2 / 8
  • না
    75% 6 / 8