সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন

রাজধানীর সবখালের দায়িত্ব ঢাকার ২ সিটিকে দিতে ১৪ সদস্যের কারিগরি কমিটি গঠন: এলজিরডি মন্ত্রী

দূরবীণ নিউজ প্রতিবেদক:
রাজধানীর পুরনো সবখালের দায়িত্ব ঢাকার সিটি কর্পোরেশনকে দেওয়ার সিদ্ধান্তের বিষয়টি জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। আর এ বিষয়ে সরকার ১৪ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করেছে।

মন্ত্রী বলেন, পুরনো খাল হস্তান্তর কাজটি সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে আজকেই এই কারিগরি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির আহবায়ক
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিম এবং সদস্য সচিব  করা হয়েছে ওই মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ সাঈদ উর রহমানকে। এই মন্ত্রণালয়ের মোহাম্মদ সাঈদ উর রহমান। এছাড়া কমিটির অপর ১২ সদস্য হলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ৪ জন করে ৮জন, ঢাকা ওয়াসা থেকে ৪ জন।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী তাজুল ইসলাম এ সিদ্ধান্তের কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “এক সময় খালের দায়িত্ব সিটি কর্পোরেশনের হাতেই ছিল এবং আইনেও তাই আছে। পরবর্তীতে কোন এক সময়ে রাষ্ট্রপতির আদেশে সেটি ঢাকা ওয়াসার হাতে দেওয়া হয়। এখন দুই সিটি কর্পোরেশনের মেয়র তারা খালের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

আজ সকলে মিলে আলোচনায় বসে আমরা ওয়াসা থেকে দুই সিটি কর্পোরেশনের নিকট খালসমূহ হস্তা্ন্তরের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি”।

মন্ত্রী বলেন, হস্তান্তর কাজটি এখন কিভাবে সুন্দরভাবে সম্পন্ন করা যায় এ লক্ষ্যে আজকেই একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে চারজন করে আটজন, ঢাকা ওয়াসা থেকে চারজন এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ ইবরাহিমকে আহ্বায়ক ও মোহাম্মদ সাঈদ উর রহমানকে সদস্য সচিব করে এই কমিটি করা হয়েছে।

গঠিত এই কমিটি সিটি করপোরেশন কিভাবে কাজ করবে, ওয়াসা কিভাবে দায়িত্ব হস্তান্তর করবে সে বিষয়ে প্রতিবেদন দেবে। সে অনুযায়ী আইনানুগ প্রক্রিয়া সম্পাদন হবে। কমিটি আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। সেই রিপোর্টের আলোকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের ড্রেনেজ ব্যবস্থাপনা, পরিস্কার-পরিচ্ছন্নতা ও সংস্কারসহ সংশ্লিষ্ট বিষয়সমূহ এতোদিন ওয়াসা দায়িত্ব পালন করেছে। দায়িত্ব পাওয়ার পর দুই সিটি কর্পোরেশন পালন করবেন। পানি নিষ্কাশনের জন্য জনবল, যন্ত্রপাতিসহ সবকিছুই সিটি কর্পোরেশনের কাছে আছে, তাদের সক্ষমতা আছে। দুই মেয়র অত্যন্ত আন্তরিক এবং জনবান্ধব তারা একাজ স্মতস্ফূর্ত ভাবে করতে পারবেন বলে আমি বিশ্বাস করি।

রাস্তা খোড়াখুড়ি বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পৃথীবির আধুনিক শহরে ইউটিলিটিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য পাইপলাইন স্থাপন করতে হয় এবং সময় সময় ক্যাপাসিটির জন্য পরিবর্তনও করতে হয়। এসমস্যা সমাধানে মেয়রসহ বিশ্বব্যাংকের সাথে বৈঠক হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, “আজকের দিনটি ঐতিহাসিক। আমরা দুই সিটির মেয়র চেয়েছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় দিয়ে দিতে। আজ সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। আমরা মনে করি জণগণের জলাবদ্ধতা নিয়ে যে দুর্ভোগ আমরা চেষ্টা করবো জনগণকে এই জলাবদ্ধতা থেকে রক্ষার জন্য”।

দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, “আজকে আমরা দীর্ঘ দিনের পুঞ্জিভূত সমস্যা নিরসণে একটি যুগান্তকারি সিদ্ধান্তে উপনিত হয়েছি। প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসি দুর্ভোগে নির্মজিত ছিল। আমি আশাবাদি সকলে মিলে ঐক্যবদ্ধভাবে আমাদের কাজের মাধ্যমে অচিরেই ঢাকাবাসিকে এর সুফল দিতে পারবো।

এসময় এই যুগান্তকারী পদক্ষেপ নেওয়ার কারণে দুই সিটি কর্পোরেশনের মেয়রদ্বয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের বলিষ্ঠ নেতৃত্ব এবং এমন পদক্ষেপের জন্য ধন্যবাদ জানান।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, “১৯৮৮ সালে রাষ্ট্রপতির একটি সিদ্ধান্ত ছিল ওয়াসাকে দিয়ে দেয়া হয়। আমরা যখন ২০০৯-১০ সালে দায়িত্বে আসার পর ২০১২ সাল থেকে অনেক বার বলেছি এটা যতো তাড়াতাড়ি সম্ভব সিটি কর্পোরেশনকে হস্তান্তর করা হোক। আজকে সেটার নীতিগত সিদ্ধান্ত হয়েছে”।

এর আগে সভায় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নগরবাসীকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন আধুনিক শহর উপহার দিতে দুই সিটি কর্পোরেশনের মেয়রসহ তার মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যার ফলে গতবছরের তুলনায় ডেঙ্গুর প্রকোপ দুই-তিনগুণ বেশি হবে এমন আভাস দেওয়া সত্বেও এবছর ডেঙ্গুর প্রকোপ নেই বললেই চলে। তিনি আশা প্রকাশ করে বলেন, পানি নিস্কাশন, বর্জ্যসহ অন্যান্য যেসব সমস্যা আছে তা খুব দ্রুত সমাধান করা হবে।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং মন্ত্রণালয়ের ও দুই সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12