সর্বশেষঃ
২৫ মে বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা অপকর্ম আড়াল করতে সরকারের জুলুম বাড়ছে: বিএনপি মহাসচিব ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে: প্রধানমন্ত্রী ইরানে পাঁচদিনের শোক ঘোষণা ইরানের জনপ্রিয়  প্রেসিডেন্ট  ইব্রাহিম রইসি, পররাষ্ট্রমন্ত্রী ও অন্যদের লাশ উদ্ধার নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

ভারত ও বাংলাদেশসহ সার্কভুক্ত দেশগুলোতে করোনার সংক্রমণ দ্রুত বাড়ছে

দূরবীণ নিউজ ডেস্ক :
সার্কভুক্ত দেশগুলোতে করোনায় আক্রান্ত ও মৃত্যু সংখ্যা দ্রুত বাড়চে। তবে বিশ্বে করোনাভাইরাসের মহামারীর শুরুর দিকে সার্কভুক্ত দেশগুলোতে প্রাদুর্ভাব কম ছিল।
বর্তমানে করোনা আক্রান্ত ও মৃত্যু সংখ্যা দ্রুত বাড়ছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে। এই দেশগুলোতে লকডাউনে ঢিলেঢালা ভাব। অথচ এই অঞ্চলের শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটানে রোগী অপেক্ষাকৃত কম থাকলেও এসব দেশ আগেভাগে সতর্ক হয়ে এবং জোরালোভাবে বিধিনিষেধ পালন করে পরিস্থিতি সামলে রেখেছে।

করোনাভাইরাসের সংক্রমণ, মৃত্যুসহ বিভিন্ন তথ্য সার্বক্ষণিক হালনাগাদ করছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। তাদের তথ্যমতে, বুধবার রাত ১০টা পর্যন্ত বিশ্বজুড়ে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৯৪ লাখের বেশি। মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ৫০ লাখের বেশি। এর মধ্যে সার্কভুক্ত আটটি দেশে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৮ হাজার ৯১ জন। মৃত্যু হয়েছে ২০ হাজার ৫৯৬ জনের।

এখন পর্যন্ত সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ভারতে। ওয়ার্ল্ডোমিটারসের তথ্যে দেখা যায়, দেশটিতে বুধবার রাত ১০টা পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন রোগী। মারা গেছেন ১৪ হাজার ৬৩৪ জন। সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ৬৪ হাজারের বেশি। ভারত সরকার সামাজিক দূরত্ব নিশ্চিতে মার্চের শেষ দিকে দেশটি লকডাউন করে, যার মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়েছে।

পাকিস্তানে বুধবার রাত ১০টা পর্যন্ত সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৯২৬ জন। মারা গেছেন ৩ হাজার ৭৫৫ জন। সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৭৫৪ জন। দেশটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২৬ ফেব্রুয়ারী। করোনা মহামারী হানা দিলেও পাকিস্তান লকডাউন বা জরুরি অবস্থা জারির পথে হাঁটেনি। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করেছে।

আফগানিস্তানে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ২৯ হাজার ৬৪০ জন। মৃত্যু হয়েছে ৬৩৯ জনের। শ্রীলঙ্কায় আক্রান্ত দুই হাজার এক ও তবে মৃত্যু সংখ্যা ১১ জনে স্থির রয়েছে। মালদ্বীপে আক্রান্ত দুই হাজার ৩৪৮ ও মৃত্যু মাত্র আটজন। গত দুই মাসে নেপালে করোনা আক্রান্তের সংখ্যা স্থির থাকলেও হঠাৎ করে আক্রান্ত সংখ্যা বেড়ে চলেছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী নেপালে মোট আক্রান্ত ১০ হাজার ৭২৮ ও মৃত্যু হয়েছে ২৪ জনের। ভুটানে আক্রান্ত সব থেকে কম মাত্র ৭০ জন। একমাত্র ভুটানেই করোনায় এখন পর্যন্ত মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। তবে মৃত্যুর হার প্রায় স্থির রয়েছে শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপে।

তবে এই আটটি দেশের মধ্যে আক্রান্তের হার এখন সবচেয়ে বেশি বাংলাদেশে। মাত্র নয়দিনের ব্যবধানে দেশটিতে প্রতি ১০ লাখে আক্রান্তের সংখ্যা ৫৫০ থেকে বেড়ে হয়েছে ৭৪৫ জন। বাংলাদেশে এখন মোট করোনা রোগীর সংখ্যা এক লাখ ২২ হাজার ৬৬০ জন, এর মধ্যে মারা গেছেন এক হাজার ৫৮২ জন। গত ২৪ ঘন্টায় নতুন মৃত্যু সংখ্যা ৩৭।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসঙ্ঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থার মতানুসারে সার্কভুক্ত দেশগুলোসহ এশিয়ার অনেক দেশেই ব্যাপকহারে কোভিড-১৯ আক্রান্ত বেড়েছে। # সূত্র : ওয়ার্ল্ডোমিটারস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩৩ অপরাহ্ণ
  • ৬:৪০ অপরাহ্ণ
  • ৮:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12