সর্বশেষঃ
লুটপাটের মামলায় ফারইস্ট লাইফের সাবেক চেয়ারম্যান নজরুল কারাগারে অধিনায়ক সাবিনা বললেন এই ট্রফি ১৮ কোটি মানুষের নারী ফুটবলার রিতুপর্ণা চাকমা বিলবোর্ডে লেগে গুরুতর আহত দিনাজপুর বোর্ডের ৪ বিষয়ের প্রশ্ন ফাঁস: আটক ৩জন কারওয়ান বাজারে পচা মাছ-মাংস জব্দ: লাখ টাকা জরিমানা হাইকোর্টে ইভ্যালির অডিট রিপোর্র্ট দাখল: বিমানের চিফ ইঞ্জিনিয়ার সিদ্দিকসহ ৩জনকে দুদকে জিজ্ঞাসাবাদ ফারইস্ট লাইফের মামলা: সাবেক পরিচালক খালেক ও ছেলে ৫দিনের রিমান্ডে ফারইস্ট লাইফে লুটপাটের মামলায় সাবেক চিফ এক্সিকিউটিভ হেমায়েত আটক দুদকে পদোন্নতির পর ৩ ডিজি আক্তার. সৈয়দ ইকবাল ও শিবলীসহ পরিচালকদের নতুন দপ্তর
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫১ পূর্বাহ্ন

বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারে শেখ হাসিনা ভূমিকা অতুলনীয়: ডিএসসিসি মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক :
বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারে শেখ হাসিনার ভূমিকা অতুলনীয় বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার ( ১১ মার্চ ) দুপুরে সায়েন্স ল্যাবে (বিসিএসআইআ’র ঢাকা ক্যাম্পাস) তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন।

মুজিব বর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ‘আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্মেলন ২০২১’ এর গেস্ট অব অনার এর বক্তব্যে ডিএসসিসি মেয়র আরো বলেন,এই সম্মেলন দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের অগ্রগতিতে নতুন প্রজন্মকে সঠিক পথেই ধাবিত করবে।

তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন ও এ খাতের বিকাশে প্রণোদনা প্রদানের মাধ্যমে বাংলাদেশকে অগ্রবর্তী বিশ্বের শামিল করেছেন। এর মাধ্যমে সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে নতৃন প্রজন্মের জন্য সুযোগের দ্বার অবারিত হলো।

দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের অগ্রগতির মাধ্যমে একদিন আমরা নিজস্ব প্রযুক্তিতে সারাবিশ্বে অনুকরণীয় আদর্শ হিসেবে প্রতিষ্ঠা পাবো।

ডিএসিসি মেয়র বলেন, “যেকোনো দেশের অগ্রগতিতে গবেষণা ও উন্নয়ন মুখ্য ভূমিকা পালন করে। তাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে বলিষ্ট নেতৃত্ব দিয়ে চলেছেন। তাঁর সুদৃঢ় নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অগ্রগতি লাভে সমর্থ হয়েছি। বৈজ্ঞানিক তথ্য, গবেষণা ও উন্নয়ন, টেকসই প্রযুক্তি এবং উদ্ভাবনের লক্ষ্যে এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন আলোর পথ দেখাবে। এর মাধ্যমে নতুন আমরা একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম এগিয়ে আসবে, নেতৃত্ব দেবে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশেরেএকটি উন্নত রাজধানী গঠনে তরুণ প্রজন্ম তাদের মেধা ও মননের সন্নিবেশ ঘটাবে।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন-“অগ্নিঝরা মার্চ বাঙ্গালীর হৃদয়ে অবিস্মরণীয়। এই মার্চেই মহানায়কের জন্মদিন, ঐতিহাসিক রেসকোর্স ময়দানের ভাষণ এবং মহান স্বাধীনতা দিবস। সুতরাং এই মাসটিকে স্মরণীয় করে রাখতে বিজ্ঞানী ও গবেষকদের দেশ ও জাতির কথা চিন্তা করে Needbased গবেষণা চালিয়ে যেতে হবে। ”

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, “শুধু কোভিড নয়, জাতির ভাগ্য উন্নয়নে যেকোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং নেতৃত্বের মাধ্যমে দেশকে এগিয়ে নিচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা যারা বিজ্ঞান নিয়ে গবেষণা করছি, তাদেরকেও নতুন নতুন গবেষণা নিয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।”

বিসিএসআইআর-এর চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. আ হ ম রুহুল হক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আনোয়ার হোসেন বক্তব্য রাখেন।

বাংলাদেশ, আমেরিকা, কানাডা, জার্মানী, চীন ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের এক হাজারেরও বেশি বিজ্ঞানী, গবেষক ও প্রকৌশলীবৃন্দ দেশের ইতিহাসে এই প্রথম স্বশরীরে (Actual) এবং Zoom (Virtual) মাধ্যমে তাঁদের গবেষণাকর্ম শত শত উপস্থিতির সামনে উপস্থাপন করবেন। ‘টেকনোলজি ফর টুমোরো’ থিমে শুরু হওয়া এই আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে। / প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৬ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৪:১১ অপরাহ্ণ
  • ৫:৫৬ অপরাহ্ণ
  • ৭:০৯ অপরাহ্ণ
  • ৫:৪৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9