শিরোনাম :
বাসস’র টেলিফোন ইনচার্জ খালিদের মৃত্যুতে আরেফিন সিদ্দিক’র শোক ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় নিহত বাসস কর্মীর জানাজায় মেয়র তাপস পল্লবীতে অবৈধ দখলদারদের উচ্ছেদকালে ডিএনসিসি মেয়য়ের ঘোষণা: কাউকে ছাড় দেওয়া হবে না করোনায় কেড়ে নিয়েছে আফজালুর রহমানকে: সাংবাদিক নেতৃবৃন্দের শোক ডিএসসিসিতে নতুন ৩৭টি ওয়ার্ডে কমিউনিটি সেন্টার নির্মাণ হচ্ছে: মেয়র তাপসের পল্লবীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির সঙ্গে পাকিস্তানিদের ধাওয়া-পাল্টা ধাওয়া পিকে হালদারের সহযোগী সুকুমার মৃধা ও তার মেয়ের বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড হাইকোর্টে রিট, সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা জন্য ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের তথ্য চেয়েছেন হাইকোর্ট হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প ৯ বন্দরে কেমিক্যাল টেস্টিং ল্যাব প্রতিষ্ঠার অগ্রগতি হাইকোটকে জানাবে সরকার ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় বাসস’এর কর্মকর্তা খালিদের মৃত্যূ নগরীতে খাল দখলমুক্ত ও বর্জ্য অপসারণ কার্যক্রম নিজস্ব অর্থায়নে হচ্ছে: মেয়র তাপস পিকে হালদারসহ ৮৩ ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট জব্ধের প্রতিবেদন হাইকোর্টে ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়ন হচ্ছে: এলজিআরডি মন্ত্রী দুদকে, ডেএজি রুপাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ ব্যাংক এশিয়ার নারী কর্মকর্তা রিনির অর্থ আত্মসাৎ, দুদকের মামলা দায়ের পাইলট রুটের পরিধিতে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত করা হবেঃ মেয়র তাপস দুদকের মামলায় ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন কর কর্মকর্তা গোল্ডেন মনিরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ১৭ ফেব্রুয়ারি
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১১:৩০ অপরাহ্ন

পুরান ঢাকার আকাশে ১৪ জানুয়ারি একত্রে ১০ হাজার ঘুড়ি উড়াবে ডিএসসিসি

ফাইল ছবি

আবুল কাশেম, দূরবীণ নিউজ:
এবার পুরান ঢাকার নীল আকাশ রাঙাতে প্রথমবারের মতো জাকজমক দশ হাজার ঘুড়ি উড়ানোর জন্য’সাকরাইন তথা ঘুড়ি উৎসবের’ আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

আগামী ১৪ জানুয়ারি (৩০ পৌষ) মেয়র শেখ ফজলে নুর তাপসের নির্দেশে ডিএসসিসির ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক স্থায়ী কমিটির উদ্যোগে এই ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

এবার প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে,এসো ওড়াই ঘুড়ি, ঐতিহ্য লালন করি” আর এই স্লোগানে প্রথমবারের মতো ওই ঘুড়ি উড়ানো অনুষ্ঠানে একযোগে ডিএসসিসির ৭৫টি সাধারণ ওয়ার্ড এবং সংরক্ষিত আসনের আরো ২৫টি ওয়ার্ডের কাউন্সিলরকে ১০০টি করে মোট দশ হাজার ঘুড়ি সরবরাহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

১৪ জানুয়ারি দুপুর ২টা থেকে ঘুড়ি উড়ানো উৎসব শুরু হয়ে টানা রাত ৮টা পর্যন্ত চলবে বলে জানা যায়।

শুক্রবার (৮ জানুয়ারি) ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের গণমাধ্যকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ইতোমধ্যে ঢাকার ঐতিহ্য ঘুড়ি উড়ানো উৎসব সফল করতে প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মাঝে কাউন্সিলরদের দেওয়া ঘুড়িগুলো বিলি করা হবে। নগরবাসী রাজধানীর নির্ধারিত মাঠ কিংবা বাড়ির ছাদে অবস্থান নিয়ে শুন্যে ঘুড়ি উড়াতে পারবেন।

ফাইল ছবি

এদিকে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী গণমাধ্যমকে বলেন, সাকরাইন উৎসব (ঘুড়ি উৎসব) পুরান ঢাকার ঐতিহ্যের সুন্দর, সচল, সুশাসিত ও উন্নত ঢাকা গড়ার একটি ব্যাতিক্রম উদ্যোগ।

ডিএসসিসির মেয়র মহোদয় ঘোষণার আলোকে এবার পৌষ সংক্রান্তিতে প্রথমবারের মতো ৭৫টি ওয়ার্ডে সমন্বিতভাবে পৌষ সাকরাইন তথা ঘুড়ি উৎসব আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, এ কার্যক্রমে আমাদের সম্মানিত কাউন্সিলরবৃন্দ ওতপ্রোতভাবেভাবে সম্পৃক্ত থেকে একটি সফল আয়োজনের লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন। আমরা বিশ্বাস করি, এই আয়োজন পুরান ঢাকার ঐতিহ্য সংরক্ষণ ও ফিরিয়ে আনতে একটি মাইলফলক হিসেবে ভূমিকা রাখবে।

ফাইল ছবি

ডিএসসিসির ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ২৪ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ মোকাদ্দেস হোসেন জাহিদ গণমাধ্যমকে বলেন, সাকরাইন উৎসব পুরান ঢাকার ঐতিহ্য।

কালের পরিক্রমায় এই ঐতিহ্য পুরান ঢাকার গণ্ডি ছাড়িয়ে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। কিন্তু যান্ত্রিক জীবনের বাস্তবতায় আমরা অনেকেই ভুলতে বসেছি, সাকরাইন উৎসব – আমাদের ঐতিহ্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, যারফলে এবার ঢাকার ঐতিহ্য লালন, সংরক্ষণ এবং প্রসারে ডিএসসিসির মেয়র মহোদয় যে রূপরেখা ঘোষণা করেছেন সে ধারাবাহিকতায় আমরা প্রথমবারের মতো এই ঘুড়ি উৎসবের আয়োজন করতে যাচ্ছি।

যদিওবা উৎসবে আমরা কাউন্সিলরদের কাছে ১০০ করে মোট ১০ হাজার ঘুড়ি সরবরাহ করব। পরে ওইঘুড়ি আগ্রহী লোকজনের মাঝে বিতরণ করা হবে, তারপরও কেউ বাদ পড়লে সংশ্লিষ্ট আগ্রহী ব্যক্তি বা ব্যক্তিবর্গ নিজ বাড়ির ছাদ থেকে নিজের ঘুড়ি নিয়ে এই উৎসবে অংশ নিতে পারবেন।/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৫৩০,২৭১
সুস্থ
৪৭৫,০৭৪
মৃত্যু
৭,৯৬৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৬,১১৮,০০৯
সুস্থ
৫২,৭০৯,৫২৭
মৃত্যু
২,০৫৬,২৩১

.