শিরোনাম :
পিকে হালদার বেনাপোল দিয়ে পালিয়েছে হাইকোর্টকে তথ্য দিল এসবির ইমিগ্রেশন শাখা হাইকোর্টের নির্দেশ; লেখক মুশতাকের মৃত্যুর বিষয়টি হলফনামা আকারে দাখিল করুন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদকে দুদকে জিজ্ঞাসাবাদ প্রেসক্লাবের সামনে সংঘর্ষের মামলায় ৫ দিনের রিমান্ডে ছাত্রদলের ১৩ জন ৯ মার্চ, আইনজীবী ছাড়া গভর্নর. দুদক ও বিএসইসি চেয়ারম্যানের সরাসরি বক্তব্য শুনবেন হাইকোর্ট সাভারে রানা প্লাজার সোহেল রানার জামিন প্রশ্নে হাইকোর্টের রুল জারি অবৈধভাবে বালু ভরাটে ব্যবহৃত ২,৮০০ ফুট লোহার পাইপ জব্দ করেছে ডিএসসিসি ডিএনসিসিতে ৭দিনের মশক নিধন অভিযানে ৮৯টি মামলায় ১১ লাখ টাকা জরিমানা আদায় ১১ মার্চ, স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেকের বিরুদ্ধে অস্ত্র মামলায় চার্জ গঠন ডিজিটাল আইনের মামলা, কার্টুনিস্ট কিশোরের রিমান্ড আবেদন খারিজ হাইকোর্ট,আজিজ কো-অপারেটিভের চেয়ারম্যানের জামিন আবেদন গ্রহণ করেননি ৩০ মার্চের মধ্যে, সুইস ব্যাংকসহ বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে হাইকোর্টের রুলের জবাব দিতে হবে স্কুল কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীকে টিকা নিতে হবে: প্রধানমন্ত্রী ডিজিটাল আইন হয়েছে, ডিজিটাল নিরাপত্তাও দেওয়া হবে: প্রধানমন্ত্রী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত ‘শাহবাগে সংঘর্ষে মামলায় ৭ জনকে জেলগেটে ১দিনে জিজ্ঞাসাবাদের অনুমতি’ এখন পানির জন্য দেশে মিছিল মিটিং হয় না: এলজিআরডি মন্ত্রী মোস্তাফা জব্বার: ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য ডিজিটাল সংযুক্তির প্রস্তুতি সম্পন্ন’ লেখক মুশতাকের দাফন আজিমপুর কবরস্থানে ঢাকা বার নির্বাচনে সভাপতিসহ আ’লীগের ১৫. সম্পাদক বিএনপির ৮জন বিজয়ী
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

ডিএনসিসির খেলার মাঠে কোন ধরনের মেলা হবে না : মেয়র আতিক

দূরবীন রিউজ প্রতিবেদক :
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র (ডিএনসিসি) মোঃ আতিকুল ইসলাম বলেছেন, “সিটি কর্পোরেশনের কোন মাঠে কোন ধরনের মেলা হবে না। খেলার মাঠে মেলার অনুমতি দেব না। এগুলো তোমরা (শিশু-কিশোর) ব্যবহার করবে।

বুধবার (৪ ডিসেম্বর )দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিশু-বান্ধব শহর গড়ার লক্ষ্যে ডিএনসিসির নগর ভবনে কিশোর-কিশোরীদের সাথে “আমরাও বলতে চাই” শীর্ষক এক সংলাপে অংশ নিয়ে মেয়র এই প্রতিশ্রুতি দেন।

সংলাপে অন্যান্যের মধ্যে ডিএনসিসির নির্বাহী কর্মকর্তা সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর আহমেদ, ইউনিসেফ এর নগর বিশেষজ্ঞ শামীমা সিদ্দিকী প্রমূখ উপস্থিত ছিলেন।

ডিএনসিসির বিভিন্ন এলাকা থেকে, বিশেষ করে সুবিধা বঞ্চিত কিশোর-কিশোরীগণ এ সংলাপে অংশগ্রহণ করেন। কিশোর-কিশোরীরা পরিবেশ দূষণ, শিশুশ্রম, খেলার মাঠ, নিরাপত্তাহীনতা, স্বাস্থ্যসেবা, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপদ পানি, বস্তির আবাসন ইত্যাদি বিষয়ে মেয়রের কাছে দাবি তুলে ধরেন।

মোহাম্মদ হাসান নামে একজন কিশোর সিটি কর্পোরেশনে পর্যাপ্ত খেলার মাঠ নেই এবং যা আছে সেগুলোও মেলার কারণে দখল হয় জানালে মেয়র বলেন, যদি কোথাও কেউ সমস্যা করে, তোমাদের খেলতে না দেয়, তাহলে ৩৩৩ এর কল করে বলবে, আমার খেলার মাঠে আমাকে খেলতে দেওয়া হচ্ছে না।

আমরা দ্রুত ব্যবস্থা নেব”। এসময় কিশোরীরা তাদের খেলাধুলা এবং মাঠ ও পার্কে যাওয়ার নিরাপদ পরিবেশ দাবি করলে মেয়র বলেন, “আমরা ২৪টি খেলার মাঠ ও পার্কের সংস্কার ও উন্নয়ন করছি, যার ১৭টিতেই সিসি টিভি ক্যামেরা এবং এলইডি লাইট থাকবে।

বনানী ১৮ নম্বর রোডের মাঠে শুধু নারী ও শিশুরা খেলবে। আর বাকিগুলোতে ও একটি নির্দিষ্ট সময়ে বা একটি নির্দিষ্ট জায়গা কিশোরীদের জন্য আলাদা করে দেওয়া যায় কি না আমরা দেখব”। মরিয়ম আক্তার মেঘলা নামের এক কিশোরী সিটি কর্পোরেশনের কাছে হাসপাতাল ও ফার্মেসিগুলোতে নারী চিকিৎসক এবং ফার্মাসিস্ট চান।

মেঘলা বলেন, “আমাদের কিশোরীদের অনেক ধরনের সমস্যা থাকে, কিন্তু আমরা সেগুলো হাসপাতালে বা ফার্মেসিতে বলতে পারি না কারণ সেখানে পুরুষ বেশি”। এবিষয়ে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোমিনুর রহমান মামুন বলেন, “সিটি কর্পোরেশনের মাতৃসদন হাসপাতালগুলোতে নারী চিকিৎসক আছেন, সেখানে কিশোর কিশোরী কর্নার আছে। তোমরা সেখানে আসতে পারো।

আমাদের স্বাস্থ্য কর্মীরাও ভিজিটে তোমাদের কাছে যাবে”। মেয়র আতিকুল ইসলাম বলেন, “আমি ঘোষণা দিচ্ছে – যেসব ফার্মেসিতে শতভাগ নারী কর্মী থাকবেন তাদের থেকে কোন ধরনের কর নেবে না সিটি কর্পোরেশন”। মেয়র আরো বলেন, “তোমাদের সাহস করে কথা বলতে হবে। তোমাদের অধিকার তোমাদেরকেই আদায় করে নিতে হবে।

আজকে যে দাবীগুলো তোমরা উপস্থাপন করলে সেগুলো আমরা বিভিন্ন মেয়াদে সমাধান করবো। সংলাপের পরে মেয়র কিশোর-কিশোরীদের নিয়ে গুলশানস্থ বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক পরিদর্শন করেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৪,০০০,০০৩
সুস্থ
৬৪,৪৭৪,৩১৭
মৃত্যু
২,৫৩০,৬৭৯

.