শিরোনাম :
অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ আগামী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহি ট্রেন প্রকল্প নির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে ডিএসসিসি মেয়রের নির্দেশ দুদক কর্মকর্তার বিরুদ্ধে ‘ঘুষ দাবির’ অডিও-ভিডিও রেকর্ড চেয়েছে হাইকোর্ট চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের খাল খনন প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে শুল্ক ফাঁকি অবৈধ স্বর্ণালঙ্কার মজুদের মামলায় চার্জশিট দায়ের আরো ৩ হাজার রোহিঙ্গা ভাসান চরে যাচ্ছে নাইকো দুর্নীতি মামলায়, বিচারিক আদালতে খালেদার পক্ষে আইনজীবীর হাজিরা ৮ মার্চ হাইকোর্টে ,আঞ্জু কাপুরের বিয়ের স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব পিকে হালদার বেনাপোল দিয়ে পালিয়েছে হাইকোর্টকে তথ্য দিল এসবির ইমিগ্রেশন শাখা হাইকোর্টের নির্দেশ; লেখক মুশতাকের মৃত্যুর বিষয়টি হলফনামা আকারে দাখিল করুন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদকে দুদকে জিজ্ঞাসাবাদ প্রেসক্লাবের সামনে সংঘর্ষের মামলায় ৫ দিনের রিমান্ডে ছাত্রদলের ১৩ জন ৯ মার্চ, আইনজীবী ছাড়া গভর্নর. দুদক ও বিএসইসি চেয়ারম্যানের সরাসরি বক্তব্য শুনবেন হাইকোর্ট
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১২:৪৩ পূর্বাহ্ন

জাবি ভিসির পতনের দাবিতে লাগাতার অন্দোলন চলছে

দূরবীন নিউজ ডেস্ক:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে লাগাতার অবরোধ কর্মসূচি এবং ধর্মঘটে আন্দোলনকারীরা।

সোমবার (২৮ অক্টোবর) সকাল থেকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করা হয়। ফলে অফিসে প্রবেশ করতে পারেননি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী এবং প্রশাসনের কর্তাব্যক্তিরা।

সমাবেশে আন্দোলনকারী শিক্ষক অধ্যাপক সাইদ ফেরদৌস টানা তৃতীয় দিনের মতো মঙ্গলবারেও সর্বাত্মক ধর্মঘটের আহ্বান জানান। এছাড়াও যতই বাধা আসুক ভিসি অপসারণ বা পদত্যাগ পর্যন্ত আন্দোলন চলবে বলে তারা জানান।’

এছাড়াও ঘোষিত সর্বাত্মক ধর্মঘটের আওতায় সমাজ বিজ্ঞান ও কলা অনুষদ ভবনের সামনে অবস্থান করে অবরোধকারীরা ছাত্র-শিক্ষকদের ক্লাস-পরীক্ষা না নিতে অনুরোধ করে। ফলে অনেক বিভাগ নির্ধারিত ক্লাস-পরীক্ষা নিতে পারেনি। একযোগে প্রশাসনিক এবং একাডেমিক কাজে বাধা দেয়ায় অচলবস্থা সৃষ্টি হয়েছে জাবি ক্যাম্পাসে।

এদিকে ধর্মঘটকে উপেক্ষা করে ক্লাস-পরীক্ষা নিয়েছেন ভিসিপন্থী কিছু শিক্ষক। সকালে ভিসিপন্থী শিক্ষকরা বিভিন্ন বিভাগে ঢুকতে চাইলে ওই শিক্ষক ও আন্দোলনকারীরা পরস্পর বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। বাধাপ্রাপ্ত হয়ে পূর্বঘোষিত কোনো পরীক্ষা না থাকলেও শহীদ মিনারের পাদদেশে তাৎক্ষণিক একটি অনুশীলনী পরীক্ষা নিয়েছেন ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক আরিফা সুলতানা।

অভিযোগ উঠেছে, ভিসিপন্থী শিক্ষক অধ্যাপক এ টি এম আতিকুর রহমান আন্দোলনকারীদের বাধা সত্ত্বেও বিভাগে প্রবেশ করেন এবং ঢুকার সময় আন্দোলনকারীদের পোস্টার ছিঁড়ে ফেলেন।

এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ-জাবি শাখার যুগ্ম-আহ্বায়ক খান মুনতাসির আরমান বলেন, ‘যারা মাসে-ছয়মাসে একবার ক্লাস নেয় না আজ তারাও ক্লাস-পরীক্ষা নিতে এসেছেন। ছাত্রছাত্রীদের ক্লাসে আসতে বাধ্য করা হয়েছে।

আজকে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচির একপর্যায়ে আন্দোলনকারীদের সাথে কিছু শিক্ষকদের একটি বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পরিস্থিতিটি প্রথমত তৈরী করেছেন অধ্যাপক আতিকুর রহমান স্যার। আমরা যখস এখানে (কলা অনুষদের সামনে) বসেছিলাম, তখন তিনি এসেই গেইট ধরে টান দিয়েছেন। আমাদের পোস্টার ছিঁড়ে ফেলেছেন। আতিক স্যারের কাছে আমার প্রশ্ন হলো, ছাত্রফ্রন্টের একজন সাবেক সভাপতি হিসেবে তিনি আমাদের নৈতিক আন্দোলনের একজন অংশীজন। আমাদেরই আবেগের অংশ। অথচ তার আজকেই এই পরিস্থিতি কোনোভাবেই কাম্য নয়।

যার কারণে শিক্ষার্থীদের সাথেও একটি বিব্রতকর পরিস্থিতি তৈরী হতে পারতো। দ্বিতীয়ত অধ্যাপক শাহ নেওয়াজ স্যার কয়েকদিন আগে পত্রিকায় লিখেছিলো, আন্দোলন বা প্রতিবাদ যখন শালীনতাকে অতিক্রম করে। কিন্তু আজকে তার শালীলতা কোথায় গেল? কেন তিনি তার শিক্ষার্থীদের নির্দেশ দিলেন, তোমরা ওদের (আন্দোলনকারীদের) ধাক্কা দিয়ে ঢুকো। তিনি শালীনতা নিয়ে কলামে যা লিখলেন আজ তার স্মরণ ছিলো না।’

তবে অধ্যাপক আতিকুর রহমান পোস্টার ছেঁড়ার বিষয়টি অস্বীকার করেন এবং প্রবেশ করার সময় পোস্টার পড়ে যায় বলে মন্তব্য করেন।

ভিসিপন্থী অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা ক্লাস নিতে চাই, গবেষণা করতে চাই। এখানে বাধা দেয়ার অধিকার কারো নেই।’

এছাড়াও আন্দোলনে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বন্ধ থাকায় সেশনজট তৈরী এবং বিশ্ববিদ্যালয়ে স্বার্থ বিঘ্নিত হচ্ছে দাবি করে আন্দোলনকারীদেরকে আলোচনার আহ্বান জানান ভিসিপন্থী ‘অন্যায়ের বিপক্ষে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ শিক্ষক ব্যানার। জাবি শাখা ছাত্রলীগ এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি থেকে ফিরে আসতে আন্দোলনকারীদের প্রতি অনুরোধ জানান।

এদিকে অবরোধ শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহীদ মিনার, অমর একুশে এবং ডেইরি গেইট ও প্রান্তিক গেইট প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনের রাস্তা হয়ে পুরাতন রেজিস্টারের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন আন্দোলনকীরা। এর আগে কিছু সময় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

.