সর্বশেষঃ
রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী রাজধানীসহ সারাদেশে একদিনে ১৭২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে: মেয়র আতিকুল ইসলাম ‘শক্তিশালী বিরোধী দল চাই, রাষ্ট্রবিরোধী দল চাই না’ : স্থানীয় সরকার মন্ত্রী
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৫২ অপরাহ্ন

‘খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচনে অধ্যাপক ইউয়ান লংপিং’র অবদান চির স্মরণীয় হয়ে থাকবে’

বিশেষ প্রতিনিধি, দূরবীন নিউজ :

হাইব্রীড ধানের জাত উদ্ভাবনের মাধ্যমে বিশ্বের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অবিস্মরনীয় অবদান রেখেছেন অধ্যাপক ইউয়ান লংপিং। হাইব্রীড ধানের জনক হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পাওয়া এ বিজ্ঞানি দারিদ্র বিমোচনসহ আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখেছেন। বাংলাদেশ ও চীন এ দুদেশের মানুষের মধ্যে সম্পর্ক সূদৃঢ করেছেন। ইউয়ান লংপিং কে বাংলাদেশের মানুষ দীর্ঘদিন ধরেই শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।

আজ বুধবার (১৬ জুন) বাংলাদেশ সীড এসোসিয়েশন (বিএসএ) আয়োজিত অধ্যাপক ইউয়ান লংপিং স্মরণে ভার্চুয়াল স্মরণসভায় এসব কথা বলেন বক্তারা। বিএসএ সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

এছাড়া সুপ্রীম সীড কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ মাসুম, বিএসএ সাধারণ সম্পাদক এফ আর মালিক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক এবং ড. এফ এইচ আনসারী, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু লেফু ফজলে রহিম খান শাহরিয়ার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎ ফুল হাসান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বক্তব্য রাখেন।লি জিমিং বলেন, চীন ও বিশ্বের খাদ্য নিরাপত্তায় ইউয়ান লংপিং এর অবদান অবিস্মরনীয়। ১৯৫০ সালে চীনে মাত্র ৭ মিলিয়ন টন চাল উতৎপাদন হতো। হাইব্রীড জাত উদ্ভাবনের পর ৫ দশকের ব্যবধানে সেটি ৫ গুন বৃদ্ধি পেয়েছে। চীনের অর্ধেকের বেশি জমি এখন হাইব্রীড ধানের আবাদ হচ্ছে। মোট চাল উৎপাদনের প্রায় ৬০ শতাংশই হাইব্রীড। খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য স্বয়ম্ভরতার দেশে রুপান্তরের নায়ক ইউয়ান লংপিং। চীনে এখন ৮০ লাখ হেক্টর জমিতে হাইব্রীড ধানের আবাদ হচ্ছে। বৈশ্বিক খাদ্য নিরাপত্তা ও দারিদ্র বিমোচনে তার অবদান অবিস্মরনীয়।

লালতীর সীডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম বলেন, ইউয়ান লংপিং ১৯৯৬ সালে সুপার হাইব্রীড রাইস উদ্ভাবনের কাজ শুরু করেন। সেটি শেষ করে যেতে পারেন নি। তার এই স্বপ্ন নিশ্চয়ই বর্তমান বিজ্ঞানিরা বাস্তবায়ন করবেন। প্রতি হেক্টরে ১৮ টন ফলন পাওয়া যাবে এমন জাত দ্রুতই উদ্ভাবন হবে। ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক ও কৃষি সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি রিয়াজ আহমদ বলেন, লংপিং এর উদ্ভাবিন হাইব্রিড ধান বাংলাদেশের কৃষি উৎপাদন বৃদ্ধিতে প্রভৃত ভূমিকা রেখেছে।

দীর্ঘ দিন কৃষি সাংবাদিকতার সাথে সম্পৃক্ত রিয়াজ আহমদ আরো বলেন, বাংলাদেশের মতো বেশী জনসংখ্যা ও কম কৃষি জমির দেশে অধিক উৎপাদনশীল জাত গুলো বেশী প্রযোজন। তিনি বলেন ”বাংলাদেশের শিক্ষা টেক্সটবুকে লংপিং এর জীবন ও কর্ম নিয়ে চাপ্টার “অন্তর্ভুক্ত করা দরকার।

বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক সাইদ শাহীন বলেন, গত কয়েক দশকে চীন বাংলাদেশে বৈদেশিক সাহায্য বাবদ প্রায় ৩ বিলিয়ন ডলারের অর্থায়ন করেছে। কিন্তু অধ্যাপক ইউয়ান লংপিং উদ্ভাবিত হাইব্রীড ধানের উৎপাদন ও সুযোগ ব্যয় মূল্য হিসেবে নিলে তার অর্থনৈতিক মূল্য ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। বৈশ্বিক এই ভিশনারী বিজ্ঞানিক শুধু খাদ্য নিরাপত্তা, দারিদ্র বিমোচন ছাড়াও আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা অবিস্মরনীয়।

কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, দেশের গ্রামীন অঞ্চলের নতুন উদ্যোক্তা তৈরি করেছেন ইউয়ান লংপিং। তার উদ্ভাবনের মাধ্যমে দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নতুন অগ্রগতি এসেছে। অধ্যাপক ইউয়ান লংপিং সারা বিশ্বের চালের উৎপাদনে বিপ্লব এনেছেন বলে জানান সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক।

উল্লেখ্য, হাইব্রীড ধানের জনক অধ্যাপক ইউয়ান লংপিং ৯১ বছর বয়সে গত ২২ মে চীনের হুনান প্রদেশে চ্যাংশার একটি হাসাপাতালে মৃত্যুবরন করেন। ১৯৩০ সালের সেপ্টেম্বরে জন্মগ্রহন করা এ বিজ্ঞানি ২০০৪ সালে ওয়ার্ল্ড ফুড প্রাইজ অর্জন করেন। বাংলাদেশে হাউব্রীড ধানের আবাদ শুরু হয় ১৯৯৮ সালে। দেশের মোট ধানী জমির প্রায় ১০ শতাংশ জমিতে হাইব্রীড ধানের আবাদ হচ্ছে। গত কয়েক বছর ধরেই দেশে প্রায় ১০ লাখ টনের বেশি হাইব্রীড ধানের আবাদ হচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) বাংলাদেশ প্রতিনিধি ড. হামনাথ ভান্ডারি, ইরির প্রধান কার্যালয়ের হাইব্রীড বিভাগের প্রধান ড. জহুর আলী, চীনের সীড এ্যাসোসিয়েশনের সভাপতি ইয়াংকুই জ্যাং, চীনের সিচুয়ান সীড এ্যাসোসিয়েমেনর পরিচালক শেং লি, চীনের অন্যতম বীজ কোম্পানি হেইজি গ্রুপের চেয়ারম্যান জিয়াও চাও জিয়া, চীনের এয়ার ফার্মার জেনারেল ম্যানেজার জিয়াও ল্যাংমু, বিএসএ সহ-সভাপতি ড. আলী আফজাল, নির্বাহি পরিচালক ফখরুল ইসলাম।
এডিজেড/একে/দূরবীন নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6