সর্বশেষঃ
কুমিল্লায় নিজ গ্রামে স্কুলের চার তলা ভবন উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র আতিক ঢাকা দক্ষিণ সিটিতে ফুটপাত দখলের অপরাধে নার্সারি ব্যবসায়ীর ১৫ দিনের জেল ঢাকা মেয়র কাপের ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন ৭২ নম্বর ওয়ার্ড ১৩৩ কোটির সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলাম,কুষ্টিয়ার ডিসি-এসপির বিরুদ্ধে মামলা আপিলে স্থগিত মেয়র হানিফ উড়ালসেতুর নিচের অংশের সৌন্দর্যবর্ধন ও ব্যবহার উপযোগী করা হবে- মেয়র শেখ তাপস কাস্টমস কর্মকর্তা জয়নাল- স্ত্রীর বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা দুদকের দুদকের মামলায় ফালুর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু রাজধানীর মিরপুরে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণরে ঘোষণা ডিএনসিসি মেয়রের দুর্নীতিতে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১২ তম বাংলাদেশ দুদকের মামলায় তারেক- জোবাইদাকে হাজির করতে গেজেট প্রকাশ
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৯ পূর্বাহ্ন

কিসের ভিত্তিতে ডিএসসিসিতে কর্মকর্তাদের পদোন্নতি হচ্ছে !

দূরবীণ নিউজ প্রতিবেদক :
সকল জল্পনা কল্পনা শেষে দীর্ঘদিন পরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) কর্মকর্তাদের পদোন্নতি সংক্রান্ত বিষয়ে বাছাই কমিটি-১ এর সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) মেয়র সাঈদ খোকনের সভা পতিত্বে বেলা সাড়ে ১১ টায় নগরভবনে মেয়র উইং সভা কক্ষে বাছাই কমিটি-১ এর সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। সভার এজেন্ডায় রয়েছে; ডিএসসিসির নিজস্ব কর্মকর্তাদের মধ্যে ৯ম গ্রেড থেকে ৪র্থ গ্রেডে বিভিন্ন পদে কর্মকর্তাদের পদোন্নতির বিষয় নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও বিবিধ বিষয়েও কিছু আলোচনার সুযোগ রাখা হয়েছে।

গত ৪ ফেব্রুয়ারি ডিএসসিসির সচিব মো. মোস্তফা কামাল মজুমদারের স্বাক্ষরে বাছাই কমিটি-১ এর সভায় উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্টদের আমন্ত্রণের পৃথক চিঠি পাঠানো হয়।

ওই চিঠিতে  এলজিআরডি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে ডিএসসিসির চাহিদা মোতাবেক মন্ত্রণালয়ের প্রতিনিধি পাঠাতে অনুরোধ জানানো হয়।

অপর চিঠিতে সরকারের জনপ্রশাসন মন্ত্রলায়ের সচিবকেও ডিএসসিসির পদোন্নতির সভায় একজন প্রতিনিধি পাঠাতো অনুরোধ জানানো হয়।

সভার নোটিশ হিসেবে ওই চিঠি ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, সচিব, প্রধান প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রধান রাজস্ব কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা, সমাজ কল্যাণ কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

নোটিশে সভার কার্য্ক্রমকে  সহযোগিতা করতে ডিএসসিসির পরিবহণ বিভাগের মহা-ব্যবস্থাপক (জিএম), মেয়রের একান্ত সচিব, ডিএসসিসির সংস্থাপন শাখার সহকারী সচিব ১,২ ও ৩ কে প্রয়োজনীয় নথিপত্র সরবরাহ করে সহযোগিতা করতে বলা হয়েছে। নোটিশে নিরাপত্তা কর্মকর্তা ও নগরভবনের কেয়ারটেকারেরও সহযোগিতা চাওয়া হয়েছে।

এদিকে গত বছর ২৪ সেপ্টেম্বর সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রকাশিত গেজেটে ডিএসসিসির জনবলের তফসিলে কর্মকর্তাদের পদোন্নতি, দায়িত্ব প্রাদন এবং বিভাগ ও দপ্তররে পদ সংখ্যা স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এই তফসিল মোতাবেক কর্মকর্তাদের পদোন্নতির কার্যক্রম বাস্তবায়ন করতে বলা হয়েছে।

তফসিলে আরো উল্লেখ্য রয়েছে, পদোন্নতির আগে সম্ভাব্য প্রার্থীদের বিভাগীয় কর্মদক্ষতা নির্ধারণ করার জন্য লিখিত এবং মৌখিক পরীক্ষা নিতে হবে।

সর্বশেষ খবরে জানা যায়, এ পর্যন্ত ডিএসসিসিতে পদোন্নতির তালিকা ভুক্তদের লিখিত এবং মৌখিক পরীক্ষা নেওয়া হয়নি। তা হলে কিসের ভিত্তিতে বাছাই কমিটি-১ এর সভায় কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার সুপারিশ করা হবে এই নিয়েও নানা প্রশ্ন উঠেছে।

নাম না প্রকাশের শর্তে ডিএসসিসির একাধিক জানান, ডিএসসিসিতে কর্মকর্তাদের পদোন্নতির জন্য বাছাই কমিটির- ১ এর সভায় সম্ভাব্য পদোন্নতির নামের তালিকা নিয়ে অনেকই ক্ষুব্ধ। অনেকের চাকরির ব্যক্তিগত নথি ( এসিআর) নিয়েও নানা কথা রয়েছে।

তবে পদোন্নতির সম্ভাব্য তালিকা নিয়ে বেশি আলোচনা হচ্ছে; রাজস্ব বিভাগ, প্রকৌশল বিভাগ, স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিবহন বিভাগ ও সাধারণ প্রশাসনসহ সংশ্লিষ্ট শাখার কর্মকর্তাদের মাঝে নানা ক্ষোভ দেখা যাচ্ছে। অনেকে গণমাধ্যম কর্মীদের কাছে নাম না প্রকাশের অনুরোধ জানিয়ে বিভিন্ন অনিয়মের কথা জানান।

চাকরিতে সিনিয়র , জুনিয়র, তাদের দক্ষতা, সততা, স্বচ্ছতা এবং ক্লিন ইমেজের বিষয়টি খতিয়ে দেখার কথা রয়েছে উক্ত সভায়। কিন্তু এর আগেই কতিপয় কর্মকর্তা নিজেরাই পরস্পর বিরোধী আপত্তিকর মন্তব্য শুরু করছেন।

গত ৫ বছরে কারা মেয়র সাঈদ খোকনের বেশি আস্থাভাজন হয়েছেন। আবার কারা আস্থাভাজন হতে পারেননি । কাদের বিরুদ্ধে বিভাগীয় একাধিক মামলা বিচারাধীন রয়েছে।

এছাড়াও আবার অনেকের বিরুদ্ধে নানা অনিয়ম, ডিএসসিসির অর্থ আত্মসাৎ , ক্যাসিনো কেলেঙ্কারির সাথে জড়িত থাকার বিষয় নিয়ে দুদক অনুসন্ধান শুরু করেছে। দুদক থেকে অনেকে তলবি নোটিশ পাঠিয়েছে। আবার অনেকের নাম দুদকের নোটিশ পাঠানোর তালিকায় রয়েছে।

এসব বিষয় নিয়েই ডিএসসিসিতে সাধারণ কর্মকর্তা – কর্মচারী মুখরোচক আলোচনা চলছে। তবে বেশির ভাগ কর্মকর্তা ও কর্মচারী চাচ্ছেন বাছাই কমিটি -১ এর পর যাতে বাছাই কমিটি -২ এর সভাটিও করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ৪:১১ অপরাহ্ণ
  • ৫:৫১ অপরাহ্ণ
  • ৭:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9