সর্বশেষঃ
যারা উন্নয়ন করেনি তারাই উন্নয়ন দেখতে পায় নাঃ মেয়র শেখ তাপস বিআইডব্লিউটিএ কর্মকর্তা রফিকুল ও স্ত্রীর নামে দুদকের মামলা বিএডিসির ২ কোটি ৬৮ লাখ টাকার বীজ আত্মসাৎ ৮জনের বিরুদ্ধে দুদকের মামলা কোটি টাকার ব্যাংক অ্যাকাউন্ট এক লাখ ১৩,৫৫৪ আমিন মোহাম্মদের গ্রীন মডেল টাউনের মশার লার্ভা, ২ লাখ টাকা জরিমানা এডিস মশার প্রজনন স্থলের তথ্য চেয়েছেন মেয়র শেখ তাপস কাস্টমস গুদামের ৫৫ কেজি সোনা চুরির মামলায় ৮জন ৫দিনের রিমান্ডে এলিভেটেড এক্সপ্রেসওয়ে আঞ্চলিক যোগাযোগ ও বাণিজ্যে ভূমিকা রাখবে ৩২ সোনার বারসহ গ্রেফতার হুসাইনের জামিন স্থগিত ফারইস্ট লাইফের নজরুলসহ ৮ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা দুদকের
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫৩ অপরাহ্ন

কবরস্থান ব্যবস্থাপনাসহ ৩ সফটওয়্যার ও অ্যাপ উদ্বোধন মেয়র শেখ তাপসের

নিজস্ব প্রতিবেদক :
কবরস্থানের ডিজিটাল ব্যবস্থাপনা, সম্পত্তির তথ্য ভান্ডার ব্যবস্থাপনা বিষয়ক ২টি সফটওয়্যার এবং মামলা ব্যবস্থাপনা বিষয়ক একটি পৃথক অ্যাপ উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার শেখ তাপস।

সোমবার (১০ জুলাই) বিকেল ৫টায় নগর ভবনের শীতলক্ষ্যা হলে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এ সফটওয়্যার ও অ্যাপ তিনটির উদ্বোধন করেন।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “সুশাসিত ঢাকা বিনির্মাণে আমরা আরো একটি ধাপ এগিয়ে গেলাম। আমাদের সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে আমাদের যে কার্যক্রম সেই কার্যক্রমের তিনটি বৃহৎ অংশ আজ আমরা ডিজিটাইজ করলাম। যে কোনো সিটি করপোরেশন বা সিটি কাউন্সিলের জন্য দাফন সম্পন্ন, অন্তোষ্টিক্রিয়া ইত্যাদি একটি বৃহৎ কার্যক্রম হয়ে থাকে। আমরা দীর্ঘদিন ধরে সে কার্যক্রম করছি। এখন সেটাকে একটি আধুনিক পর্যায়ে এই সফটওয়্যার মাধ্যমে আমরা নিশ্চিত করতে পারব। ঢাকাবাসীকে আমরা আরো সুষ্ঠু সেবা এবং সুনির্দিষ্ট তথ্য দিতে পারব।
দ্বিতীয়ত আমাদের যে নিজস্ব সম্পদ বা সম্পত্তিগুলো রয়েছে, ভান্ডার কার্যক্রম রয়েছে সেটা আরো শৃঙ্খলাবদ্ধ এবং সুশাসনের আওতায় আনার জন্য আমাদের সম্পদ ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়ন করছি। তৃতীয়ত হলো, আমাদের বিভিন্ন মামলায় জড়াতে হয় বা আমাদের বিরুদ্ধে মামলা করা হয় — সেসব মামলার ব্যবস্থাপনাও আমরা এই অ্যাপের মাধ্যমে করতে পারব।”

আগে করপোরেশন মামলায় হেরে গেলেও বর্তমানে সে পরিস্থিতি ভিন্ন উল্লেখ করে ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “একটা সময় ছিলো — আমরা ১০০ ভাগ মামলায় হেরে যেতাম। এখন ইনশাল্লাহ আমরা প্রায় ১০০ ভাগ মামলায় বিজয়ী হই। এখন আমাদের বিরুদ্ধে মামলার সংখ্যাও কমে আসছে। আজকাল আমাদের বিরুদ্ধে মামলা করতে অনেকেই দ্বিধাবোধ করে। কারণ তারা মামলায় জিততে পারবে কিনা এ বিষয়ে সন্দিহান থাকে। তাই মামলা নিষ্পত্তি করতে এই অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে আজিমপুর কবরস্থান নিয়ে করা হয়েছে। এর মাধ্যমে আজিমপুর কবরস্থানে দাফনকৃতদের তথ্যভান্ডার তৈরি করার কাজ চলমান। এখান থেকে দাফন সনদ সংগ্রহ করা যাবে।

কবরস্থান সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এই সফটওয়্যার থেকে পাওয়া যাবে। দক্ষিণ সিটির ওয়েব পোর্টাল www.dscc.gov.bd অথবা সরাসরি gms.dscc.gov.bd এই লিংকে প্রবেশ করলে তথ্য পাওয়া যাবে। লাশ দাফনের যাবতীয় তথ্য এখানে সন্নিবেশিত করা হয়েছে।

সম্পত্তি তথ্য ভান্ডার ব্যবস্থাপনা নিয়ে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভ্যন্তরীণ কাজে ব্যবহারের জন্য এই সংক্রান্ত সফটওয়্যারটি চালু করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সব স্থাবর সম্পত্তি ব্যবস্থাপনা করা যাবে।

মামলা ব্যবস্থাপনা সফটওয়্যার নিয়ে জানানো হয়, এটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আইন বিভাগের অভ্যন্তরীণ ব্যবহারের জন্য তৈরি করা। এর মাধ্যমে দক্ষিণ সিটির আইন বিভাগ মামলা সংক্রান্ত নথি, উপাদান ইত্যাদি সহজে সংরক্ষণ ও অবলোকন করতে পারবে। আইনজীবীরা মামলার পরবর্তী শুনানির প্রজ্ঞাপন যথাসময়ে নোটিফিকেশন পাবেন, মামলা সংক্রান্ত আইনজীবী মামলার প্রয়োজনীয় নথি, তথ্যাদি সহজে সংরক্ষণ করতে পারবেন। ফলে হারিয়ে বা নষ্ট হবার ঝুঁকি দূর হবে বলে আশা করা হচ্ছে।

এ সময় অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9