সর্বশেষঃ
বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে সরকার বেকায়দায় পড়বে: এফবিসিসিআইয়ের সভাপতি ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি সরকারি কর্মচারীদের নগদ টাকাসহ সাড়ে ১৮ লাখ টাকার জাল স্ট্যাম্প উদ্ধার, ৪ জালিয়ত গ্রেফতার আইইবি’তে কৃতি প্রকৌশলীদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান নগর ও অঞ্চলে  প্রকল্প বাস্তবায়নে কারিগরি সক্ষমতা বৃদ্ধিতে তদারকীর প্রয়োজন: ভিআইপি মানুষের সৌন্দর্য সঠিকভাবে উপস্থাপনের কারিগর বিউটিশিয়ানরা : সংস্কৃতি প্রতিমন্ত্রী চট্টগ্রামে টাকাসহ ছিনতাইকারী গ্রেফতার ধরা পড়লো ভুয়া বিচারপতি ; পুলিশ প্রটোকলে ঢাকা থেকে চাঁদপুরে গ্রামের বাড়ি স্বরাষ্ট্রমন্ত্রীর হুশিয়ারি ,গণকমিশনের ভিত্তি নেই, বিশৃঙ্খলা করলে ব্যবস্থা মেয়র তাপসের নির্দেশিত সেই ড্রেজার পাইপ উচ্ছেদ
রবিবার, ২২ মে ২০২২, ০৭:৩৬ পূর্বাহ্ন

আইইবি’র পূর্ণাঙ্গ ডিজিটাল যাত্রা শুরু

দূরবীন নিউজ প্রতিবেদক :
দেশের প্রকৌশলীদের ঐতিহ্যবাহী সর্ববৃহৎ পেশাজীবি সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর পূর্ণাঙ্গ ডিজিটাল যাত্রা শুরু করেছে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে আইইবি’র কাউন্সিল হলে প্রতিষ্ঠানটির ডাইনামিক ওয়েব সাইট এবং অ্যাপ উদ্বোধনের মাধ্যমে এই ডিজিটাল কার্যক্রম শুরু হয়।

আইইবির ডাইনামিক ওয়েব পোর্টালের মাধ্যমে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে সদস্যপদ প্রাপ্তির জন্য আবেদন, সদস্য নবায়ন এবং সদস্য আপগ্রেড করা যাবে। যেকোনো ফি অনলাইন ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা যাবে।

সকল প্রকার নোটিশ, ইভেন্ট, তথ্য ও সংবাদ সম্পর্কে পরিষ্কার ধারণা লাভ করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমে। ঘরে বসেই আইইবি’র সকল সেবা প্রদান করবে এই অত্যাধুনিক ওয়েবসাইট এবং অ্যাপ এর মাধ্যমে।

আইইবি’র এই ডিটিটাল কার্যক্রম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।

সম্মানীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনির্ভাসিটি অফ বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম। আইইবির নতুন ওয়েব সাইট ও অ্যাপ সর্ম্পকে বিস্তারিত আলোচনা করেন আইইবি’র কম্পিউটার কৌশল বিভাগের সদস্য প্রকৌশলী আবু হাসান মাসুদ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, আইইবি’র কম্পিউটার কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ গত ৭১ বছরে দেশের অনেক উন্নয়ন মূলক কাজে অংশ গ্রহণ করেছে। এমন কোন ক্ষেত্র নেই যেখানে প্রকৌশলীদেও হাতের ছোঁয়া নেই।

সব ক্ষেত্রে প্রকৌশলীদদের ভূমিকা রয়েছে। আমাদের দেশের প্রকৌশলীদের দক্ষ করে গড়ে তুলতে হবে। ভবিষ্যতে প্রকৌশলীদের চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেয়ার মত করে গড়ে তুলতে হবে। তা না হলে আমরা পিছিয়ে যাবো।

মন্ত্রী আরো বলেন, বিজয়ের মাসে আইইবি ডিজিটাল যাত্রা শুরু করেছে। এখন থেকে আইইবির কাজ আরো অনেক বেড়ে গেছে। ওয়েব সাইট যে সোশাল মিডিয়ার চেয়ে বেশি শক্তিশালী হতে পারে তা আইইবির ওয়েব সাইট এবং অ্যাপ দেখে বুঝা যায়।

সোশাল মিডিয়ার অনেক ভুয়া আইডি থাকে কিন্তু আইইবির সোশাল সাইটে তা হবে না। আমি এই ওয়েব সাইটকে ইউটিউব এবং ফেসবুকের বিকল্প বলবো। বাংলাদেশে যারা ওযেব সাইট তৈরী করে তারা আইইবি’র ওয়েব সাইট যেন ফলো করে। এই ডিজিটাল কার্যক্রমের মধ্য দিয়ে আজ থেকে আইইবি অনন্য উচ্চতায় থাকবে।

সভাপতির বক্তব্যে প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিক নির্দেশনায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও দক্ষ নেতৃত্বে একটি উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশ অর্থনীতি, ডিজিটালাইজেশন এবং অবকাঠামোগত দ্রুত উন্নয়ন করছে।

বিশ্ব দরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের প্রতিটা সেক্টর ডিজিটালাইজেশনের আওতায় চলে এসেছে। সেই ধারাবাহিকতায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, বাংলাদেশ (আইইবি) আজ থেকে ডিজিটাল আইইবি হিসেবে আত্মপ্রকাশ করছে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩৩ অপরাহ্ণ
  • ৬:৪০ অপরাহ্ণ
  • ৮:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    28% 2 / 7
  • না
    71% 5 / 7