সর্বশেষঃ
রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ভবন মালিকরা ১০ শতাংশ হোল্ডিং কর রেয়াত পাবেন: মেয়র আতিকুল ইসলাম ঢাকামুখী অভিবাসন রোধ করা না গেলে কোনো পরিকল্পনায় কার্যকর হবে নাঃ মেয়র ব্যারিস্টার শেখ তাপস হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি : স্থানীয় সরকার মন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

অবশেষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু :

 ছবি‌ : সংগৃহীত

দূরবীণ নিউজ ডেস্ক :
দীর্ঘদিন পর অবশেষে  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। করোনাভাইরাস মহামারীর কারণে দীর্ঘদিন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা বন্ধ রয়েছে । এবার প্রথমবারের মতো দেশের ২০টি গুচ্ছভুক্ত সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে নিজস্ব নিয়মে ভর্তি পরীক্ষা নিচ্ছেন।

ইতোমধ্যে গত ২০ আগস্ট বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসে (বিইউপি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়:
আগামী ১ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। ১ অক্টোবর বিজ্ঞান অনুষদ অর্থাৎ ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

২ অক্টোবর অনুষ্ঠিত হবে কলা অনুষদ অর্থাৎ ‘খ’ ইউনিটের পরীক্ষা। চারুকলা অনুষদের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে ৯ অক্টোবর, আইবিএর ভর্তি পরীক্ষা ১১ অক্টোবর, বাণিজ্য অনুষদ অর্থাৎ ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর এবং সর্বশেষ ২৩ অক্টোবর সামাজিকবিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

বুয়েট:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা (প্রিলিমিনারি পরীক্ষা) ২০ ও ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর। বিষয়টি নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান।

তিনি বলেন, ‘অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে এই তারিখ চূড়ান্ত করা হয়েছে।’শিক্ষার্থী বেছে নিতে এবার বুয়েটে দুই ধাপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমে এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা, এরপর লিখিত পরীক্ষা।

১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় (এমসিকিউ পদ্ধতি) থাকবে না কোনো পাস নম্বর। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া ছয় হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ৭ নভেম্বর থেকে, চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মো. নুরুল আলম।
তিনি বলেন, ‘খুব শিগগিরই ভর্তি পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করা হবে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ অক্টোবর। ‘ডি’ ইউনিট ৩০ ও ৩১ অক্টোবর, ‘এ’ ইউনিট ১ ও ২ নভেম্বর, ‘সি’ ইউনিট ২৯ অক্টোবর, বি-১ উপ-ইউনিট ৫ নভেম্বর ও ডি-১ উপ-ইউনিট ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শিরীন আক্তার বলেন, ‘নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা আয়োজনে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ অক্টোবর, ‘এ’ ইউনিট ৫ অক্টোবর এবং ‘বি’ ইউনিট ৬ অক্টোবর।

প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত এবং দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষা আয়োজনে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। আশা করছি, নির্ধারিত সময়েই স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে।’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদনের শেষ তারিখ ঠিক করা হয়েছে ৩০ নভেম্বর।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ:

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে ২৯ অক্টোবর। এদিন প্রযুক্তি অনুষদের ভর্তি পরীক্ষা হবে। কলা ও সামাজিকবিজ্ঞান অনুষদে ৩০ অক্টোবর এবং বাণিজ্য অনুষদে ৫ নভেম্বর পরীক্ষা হবে। বিজ্ঞান অনুষদের পরীক্ষা হবে ৬ নভেম্বর।

এ ছাড়া গার্হস্থ্য অর্থনীতি কলেজের ভর্তি পরীক্ষা হবে ১২ নভেম্বর। ভর্তি পরীক্ষার বিষয়ে জানতে চাইলে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ‘আশা করছি, নির্ধারিত সময়েই সাত কলেজের ভর্তি পরীক্ষা হবে।’

কলেজগুলো হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়:
দেশের ২০টি গুচ্ছভুক্ত সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ১৭ অক্টোবর থেকে, শেষ হবে ১ নভেম্বর।
মঙ্গলবার ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, ‘ভর্তি কমিটির সভায় ‘ক’ ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, ‘খ’ ইউনিটের ২৪ অক্টোবর এবং ‘গ’ ইউনিটের পরীক্ষার তারিখ ১ নভেম্বর ঠিক করা হয়েছ। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6