শিরোনাম :
সাংবাদিক জিলানী মিলটন করোনায় আক্রান্ত, তার মায়ের মৃত্যুতে সাংবাদিকদের শোক রাঙ্গামাটিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে দুদকের অভিযান সাংবাদিক জিলানী মিলটনের মায়ের মৃত্যুতে ক্র্যাবের শোক বিদেশে অর্থপাচারের মামলায় খালেদ মাহমুদ ভূইয়ার বিরুদ্ধে দুদকের চার্জশিট অর্থপাচার চক্রের সদস্য বাবুলের ৩৪ লাখ টাকার অবৈধ সম্পদ করোনায় একদিনে ৩৮ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ২০৬০ সাবেক ফুটবলার বাদল রায়ের মৃত্যুতে ডিএনসিসি মেয়রের শোক জাতীয় দলের সাবেক ফুটবলার বাদল রায়ের মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক বিআইডব্লিউটিএ’র নারায়নগঞ্জ কর্তৃপক্ষের বিরুদ্ধে দুদকের অভিযান প্রধানমন্ত্রীর সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ তুর্কি-সৌদি সম্পর্ক উন্নয়নে এরদোগান-সালমানের উদ্যোগ ইতিবাচক সারাদেশে একদিনে করোনায় ২৮ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১,৮৪৭ জন এশিয়ান ভলিবল কনফেডারেশন বোর্ডের সদস্য ডিএনসিসি মেয়র ফায়ার সার্ভিসের ৪৪ কর্মকর্তা রাষ্ট্রীয় পদক পেলেন কসবায় পীর সারোয়ার সাঈদীর জানাজায় লাখো মানুষের অংশ গ্রহণ রাজধানীর গোল্ডেন মনিরকে র‌্যাবে ব্যাপক জিজ্ঞাসাবাদ কসবার আড়াইবাড়ী দরবার শরীফের পীরের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক করোনা কালে মহাসঙ্কটেও দায়িত্ব পালনে আমরা পিছপা হইনি: দুদক চেয়ারম্যান পল্টনে গাড়িতে অগ্নিসংযোগে সরাসরি জড়িত ৩ জন গ্রেফতার রাজধানীর উত্তরার নির্মাণাধীন ভবন থেকে ৩১টি হাত বোমাসহ আটক ২
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৩:২৭ পূর্বাহ্ন

অনুসন্ধান ও তদন্তের গুণগত মান নিশ্চিত করার আহবান দুদক চেয়ারম্যান

দূরবীণ নিউজ প্রতিবেদক:

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ প্রাপ্ত অভিযোগগুলো অনুসন্ধান ও তদন্তের গুণগত মান নিশ্চিত করার আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, দুর্নীতির অভিযোগ গ্রহণ থেকে প্রসিকিউশন পর্যন্ত প্রতিটি ধাপে কর্মকর্তাদের সর্বোচ্চ স্বচ্ছতা এবং জবাবদিহিতা থাকতে হবে। অভিযোগ গ্রহণের ক্ষেত্রে গ্রেডিং সিস্টেম প্রবর্তন করা হয়েছে ।

বুধবার (১৮ নভেম্বর) তিনি দুদকের পরিচালক ও মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে এক ভার্চুয়াল সভায় এ আহ্বান জানান। ওই সভায় অংশ গ্রহণ করেন দুদকের সকল মহাপরিচালক ও পরিচালকরা। তারা ও মতামত ব্যক্ত করেন। গণমাধ্যমকে এ তথ্য জানান দুদক পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, এক্ষেত্রে মার্কিং সিস্টেম স্বচ্ছতার সাথে প্রয়োগ করতে যাতে অভিযোগের প্রাথমকি বস্তুনিষ্ঠতা , ব্যাপকতা, আর্থিক সংশ্লেষের পরিমাণ সর্বোপরি দুদক আইনের তফসিল ও বিদ্যমান বিধি-বিধানের সঠিক প্রতিফলন ঘটে। অনুসন্ধানের পরে যদি দেখা যায় অভিযোগটি ভিত্তিহীন বা দুদক আইনের তফসিলভুক্ত নয়, তাহলে অভিযোগসংশ্লিষ্ট ঐ ব্যক্তি নিজেকে তাত্ত্বিকভাবে হয়রানির শিকার বলেও মনে করতে পারেন।

তাই অত্যন্ত সতর্কতার সাথে অভিযোগ গ্রহণ করতে হবে। আমাদের দেশের আর্থ-সামাজিক ব্যবস্থার বিষয়গুলোও আমাদের মাথায় রাখতে হবে। অনাহুতভাবে দুদকের মাধ্যমে কোনো ব্যক্তি যেন হয়রানির শিককার না হন, এ বিষয়ে সর্বদা সতর্ক থাকতে হবে।

দুদক চেয়ারম্যান বলেন, প্রতিটি অভিযোগ নির্ধারিত সময়ের মধ্যেই অনুসন্ধান বা তদন্ত সম্পন্ন করতে হবে। বেশ কয়েকবার এ বিষয়ে প্রশাসনিক নির্দেশনা জারি করা হয়েছে। প্রশাসনিক ব্যবস্থাও নেওয়া হয়েছে। যদিও পেন্ডিং অনুসন্ধান বা তদন্তের সংখ্যা কমেছে তবে এ সংখ্যা শুন্যে নামিয়ে আনা সম্ভব হয়নি। এ অবস্থা জনআকাক্সক্ষা পূরণে সহায়ক নয়।

পরিচালকদের কাছ থেকে পাওয়া পেন্ডিং অনুসন্ধান ও তদন্তের পরিসংখ্যান দেখে দুদক চেয়ারম্যান আবারও ক্ষোভ প্রকাশ করেন। এসময় তিনি পরিচালকদের উদ্দেশ্যে তিনি বলেন উপযুক্ত কারণ ছাড়া , ক্রাস প্রোগ্রামের মাধ্যমে রাত-দিন কাজ করে এসব পেন্ডিং ইস্যু আগামী ৭ দিনের নিষ্পত্তি করতে হবে। কোয়ারি বা অন্য কোনো ছুতোয় অভিযোগের অনুসন্ধানের দীর্ঘসূত্রতা হয়রানির নামান্তর ।

তিনি বলেন, কমিশনের ভাবমূর্তি উন্নয়নে আপনাদের কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা ও গোপনীয়তা রক্ষা করতে হবে। তথ্যপাচারের মতো প্রশাসনিক অপরাধ যাতে না ঘটে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, দুদকের টেকসই প্রাতিষ্ঠানিক সক্ষমতার জন্য কমিশন বহুমুখী উদ্যোগ বাস্তবায়ন করেছে। দেশে-বিদেশে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কর্মকর্তাদের পদোন্নতি, রেশন সুবিধা, ঝুঁকি ভাতা, যাতায়তের জন্য যানবাহনের পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। কমিশনের কর্মকর্তাদের প্রণোদনামূলক এসব কার্যক্রম প্রাতিষ্ঠানিক সক্ষমতা বিকাশে ভূমিকা রাখলেও টেকসই সক্ষমতার জন্য ইনহাউস যোগাযোগ তথা নলেজ শেয়ারিংয়ের কোনো বিকল্প নেই।

তাই এখন থেকে পরিচালক পদমর্যাদার কর্মকর্তাগণ তাদের অধীন কর্মকর্তাদের নিয়ে নিয়মিত নলেজ শেয়ারিং বৈঠক করবেন। পাশাপাশি পরিচালকগণ সবচেয়ে সিনিয়র পরিচালকের নেতৃতে মাসে অন্তত একবার পারস্পরিক নলেজ শেয়ারিং বৈঠক করবেন। এছাড়া রেকর্ডরুম বিধি অনুযায়ী সংরক্ষণ করতে হবে। সকল রেকর্ড যথাযথভাবে সংরক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৪৪৮,৪১৩
সুস্থ
৩৬২,৬৯০
মৃত্যু
৬,৩৮৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৫৮,৬৪০,৯৪৫
সুস্থ
৩৭,৪৮২,২৪৮
মৃত্যু
১,৩৮৭,৯৭৬

.