শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন

৯০ দিনের মধ্যে সারাদেশের লঞ্চের ফিটনেসের তথ্য চেয়েছেন হাইকোর্ট

দূরবীণ নিউজ প্রতিবেদক:
বহুল আলোচিত ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকান্ডে আহতদের চিকিৎসায় প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে এ ঘটনায় নিহত ও আহতদের তালিকা করার নির্দেশ দেওয়া হয়েছে। ওই লে অগ্নিকান্ডের ৮১ জন দগ্ধ হয়েছে। এর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৬ জন। ২২ জনকে পাঠানো হয়েছে ঢাকায়। আর ১৬ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে অনেকটা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তবে পুড়ে যাওয়া ল টিতে কতজন যাত্রী ছিল তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) পৃথক দুই রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বে কিছু নির্দেশনাসহ আদেশ জারি করেন।

আদালত সারাদেশে লঞ্চ , জাহাজ ও অভ্যন্তরীণ নৌ যানের ফিটনেস, রুট পারমিট, লাইসেন্স ও নিরাপত্তা সামগ্রীর হালনাগাদ তথ্য ৯০ দিনের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ল দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ও ভুক্তভোগীরা আর্থিক সহযোগিতার জন্য আবেদন করলে স্ব স্ব জেলা প্রশাসককে তা বিবেচনা করতে বলা হয়েছে।

পাশাপাশি ল দুর্ঘটনা রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া অভিযান-১০ লে ভয়াবহ অগ্নিকান্ডে আহত ও নিহতদের তালিকা চূড়ান্ত হওয়ার পর সেটাও আদালতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।
গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এবং তাদের সঙ্গে ছিলেন আইনজীবী সৌমিত্র সরদার, আনিসুর রহমান রোয়হান, মো. ইসা, আনিচুর রহমান ও মহিউদ্দিন পলাশ।

রিটকারীর পক্ষের আইনজীবীরা বলেন, ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লে অগ্নিকান্ডে আহতদের মধ্যে যাদের চিকিৎসা চলছে তাদের কার কতো টাকা প্রয়োজন সেটি সংশ্লিষ্ট ভিকটিম বা তার পরিবারের নিকট থেকে জেনে ল মালিকের কাছ থেকে আর্থিক সহায়তা দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন আদালত।একইসঙ্গে ওই ঘটনায় নিহত-আহতদের তালিকা প্রস্তুত করে নৌ পরিবহন মন্ত্রণালয় এবং বিআরডবিøউডিকে আদালতে দাখিল করার জন্য বলা হয়েছে।

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লে ভয়াবহ অগ্নিকান্ডে মৃতদের ৫০ লাখ এবং গুরুতর আহতদের ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে গত২৬ ডিসেম্বর রিট করন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটে অগ্নিকান্ডের প্রকৃত ঘটনা উদঘাটনে বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়।

গত ২৩ ডিসেম্বর দিবাগত রাত ৩টার দিকে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ ল টিতে আগুনের ঘটনা ঘটে। খবর পেয়ে বরিশাল, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠির কোস্টগার্ড এবং ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজ শুরু করেন। ওই ঘটনায় এ পযন্ত ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

বিআইডব্লিউটিএ’র তথ্যমতে ল টিতে প্রায় ৪০০ যাত্রী ছিল। এ ঘটনায় ঝালকাঠি সদর থানায় অপমত্যুর মামলা করেছেন গ্রামপুলিশের এক সদস্য। ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান গণমাধ্যমকে জানান, পোনাবালিয়ার গ্রামপুলিশ জাহাঙ্গীর হোসেন অপমৃত্যুর মামলা দায়ের করেছেন।

ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ৪:৩০ অপরাহ্ণ
  • ৬:২৪ অপরাহ্ণ
  • ৭:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12