সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

৫২ শ্রমিক হত্যার দায় সরকার এড়াতে পারে না,দায়ীদের আইনের আওতায় আনতে হবে: মির্জা ফখরুল

বিশেষ প্রতিনিধি,দূরবীণ নিউজ :

নারায়নগঞ্জের ‘হাশেম ফুড এন্ড বেভারেজ’ কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ঘটনায় ফায়ার বিগ্রেডের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার (১১ জুলাই) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে গিয়ে বিএনপি মহাসচিব এই প্রশ্ন তু্লেন।

তিনি বলেন ‘‘ স্থায়ী কমিটির সভা মনে করে যে, প্রকৃত পক্ষে এই ঘটনাটি হত্যার পর্যায় পড়ে। শিল্প মন্ত্রণালয়ের অধিনস্থ সংশ্লিষ্ট সংস্থা কলকারখানার নির্মাণ মান, পরিবেশ এবং অগ্নি নির্বাপন ব্যবস্থা, নিয়মিত পরিদর্শন ও নজরদারি না করার কারণেই এবং প্রশাসনিক দূর্বলতার কারণে এই ভয়াবহ অগ্নিকান্ড সংঘটিত হয়েছে।” ‘‘ ফায়ার বিগ্রেডের ভুমিকা সম্পর্কে প্রশ্ন উত্থাপতি হয়েছে। ২৭ ঘন্টা যাবত আগুন নেভাতে না পারা গ্রহনযোগ্য হতে পারে না।”

এই দুর্ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত দাবি করে মির্জা ফখরুল বলেন, ‘‘ দোষীদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে এবং নিহত ও ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের যথাযথ ক্ষতি পুরণ করতে হবে।”

তিনি জানান, গতকাল শনিবার (১০জুলাই) দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে রুপগঞ্জের হাশেম ফুড এন্ড বেভারেজ শিল্প প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনায় ৫২ জন শিশু, কিশোর ও মহিলা শ্রমিকদের মৃত্যু ও শতাধিক আহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করা হয় এবং সরকারের সংশ্লিষ্ট সংস্থার চরম অবহেলায় ক্ষোভ প্রকাশ করা হয়।

  ‘করোনা নিয়ন্ত্রণে কারফিউ সমাধান নয়:’
জাতীয় পরামর্শ কমিটির কারফিউ জারি পরামর্শ সম্পর্কে দৃষ্টি আকর্ষন করা হলে মির্জা ফখরুল বলেন, ‘‘ আমি মনে করি, কারফিউ জারিটা কোনো সমাধান নয়। এই লকডাউনেও যদি আপনি সঠিকভাবে সাধারণ মানুষের অর্থের ব্যবস্থা করতে না পারেন এবং সেখানে যদি তাদের খাদ্যের ব্যবস্থা করতে না পারেন সেখানে ওই অপরিকল্পিত লকডাউনও তো সঠিক সমাধান আনতে পারবে না।”

‘‘ আমাদের দেখেন পর পর যে লকডাউনগুলো হয়েছে, সরকারি ছুটি, লকডাউন, কঠোর লকডাউন- আমরা কিন্তু সেই ভাবে দুরত্ব সৃষ্টি করা দরকার, সামাজিক দূরত্ব, শারীরিক দূরত্ব, সেই দূরত্ব সৃষ্টি করা সম্ভব হয় নাই। লকডাউনে কি দেখা যাচ্ছে? মানুষকে হয়রানির শিকার হতে হচ্ছে, কষ্ট পাচ্ছে, বলা যায় যে, অনেকে খাদ্যের অভাবে কষ্ট পাচ্ছেন।”

তিনি বলেন, ‘‘ লকডাউনের লক্ষ্যটা হচ্ছে- মানুষকে মানুষের কাছ থেকে দূরে রেখে, দূরত্ব সৃষ্টি করে সংক্রমণটা প্রতিরোধ করা। সেটার জন্য তো ব্যবস্থা গ্রহন করতে হবে। কোথায় সেই সচেতনতা? খালি ধমক দিয়ে আর গরীব মানুষকে জেলের মধ্যে পুরে দিলে তো হবে।”

‘‘ আমি পত্রিকায় দেখলাম সাড়ে ৪ হাজার মানুষকে জেলে দেয়া হয়েছে। এরা কারা? তারা সমস্ত সাধারণ গরীব মানুষ। তারা দিন আনে দিন খায়, হয়ত রিকশা চালায়, ঠেলা গাড়ি চালায়, হয়ত কোনো একটা রেস্টুরেন্টে চাকুরি করে এরা যখনই বেরিয়েছে তাদেরকে ধরে নিয়ে গেছে। এমনো কথা বেরিয়েছে যে, বাবার জন্য অক্সিজেন সিলিন্ডার আনতে গেছে সেখানে তাকে গ্রেফতার করার ফলে সেই বাবা অক্সিজেনের অভাবে মারা গেছেন। এই অপরিকল্পিত ব্যবস্থার ফলেই কিন্তু আজকে এ ঘটনা ঘটেছে।”

তিনি অভিযোগ করে বলেন, ‘‘ আজকে ‘দিন আনে দিন খায়’ মানুষ তারা কোনো রকমের সহযোগিতা পাচ্ছে না। ইনফরমাল সেক্টার তো এমনিতেই তারা ছোট ছোট পূঁজি নিয়ে কাজ করে। দুইবার লকডাউনের ফলে এই ক্ষুদ্র মানুষগুলো তাদের পূঁজি হারিয়ে ফেলেছে, তারা নিঃস্ব হয়ে গেছে, পথে বসে গেছে।

‘‘ আমি বৃটেনের খবর জানি, যুক্তরাষ্ট্রের খবর জানি, যারা ছোট ছোট রেস্টুরেন্ট চালান, ইনফরমাল সেক্টার যেগুলো আছে এরা কিন্তু সকলেই আগেই প্রণোদনা পেয়ে গেছে। অর্থাৎ মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রণোদনা পেয়ে যায় ফলে তাদের ওখানে যারা কাজ করে তারা বেতন পেয়ে যায়, যারা মালিক তারাও ভালো একটা অর্থ পায়। দিস হুড বি এ গভমেন্ট-এটাই হওয়া উচিত সরকারের।”

ঢাকার সিভিল সার্জন জেলার সব হাসপাতালে সাংবাদিকদের করোনা সংক্রান্ত কোনো তথ্য না দিতে যে সার্কুলার জারি করেছেন তার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ এই ধরনের সার্কুলার প্রমাণ করে যে, তারা(সরকার) প্রকৃত তথ্য গোপন করছে এবং করতে চায়। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সরকার প্রকাশিত সংখ্যার চাইতে অনেক বেশি। এই ধরনের তথ্য গোপনের প্রচেষ্টা স্বাধীন গণমাধ্যম ও গণতন্ত্র পরিপন্থি।”

  ‘সরকারের অব্যবস্থাপনা ও দুর্নীতি’:

মির্জা ফখরুল বলেন, ‘‘ কয়েকদিন আগে পত্রপত্রিকায় বেরিয়েছে, স্বাস্থ্য মন্ত্রী যে আকুল আবেদন জানিয়েছেন, সেই আকুল আবেদনে মধ্যে বলা হয়েছে যে, কি পরিমান টাকা তারা করোনায় ব্যয় করছেন। একটা টেস্টের জন্য সাড়ে তিন হাজার টাকা ব্যয় করছেন এবং তারা যে হিসাব দিয়েছেন তাতে এই কয়েক মাসের মধ্যে প্রায় ৯ হাজার কোটি টাকা খরচ করে ফেলেছে।”

‘‘ অথচ দেখা যাচ্ছে যে, কোথাও কোনো রকমের ব্যবস্থা নেই। হাসপাতালগুলোতে আইসিইউ নেই, অক্সিজেন নেই, সিলিন্ডার নেই, বেড নেই-এই যে চরম অব্যবস্থাপনা এবং দুর্নীতি। যার ফলেই আজকে করোনা পরিস্থিতি আক্রমণাত্মক হয়ে দেখা দিচ্ছে, একে সামাল দেয়া যাচ্ছে না।

আপনি জনগনের কাছ থেকে ট্যাক্স নিচ্ছেন, জনগনের কাছ থেকে সমস্ত ভ্যাট নিচ্ছেন অথচ আপনি জনগনের জন্য কোনো ব্যয় করছেন না। কিসে ব্যয় করছেন? মেগা প্রজেক্টে ব্যয় করছেন যেটাতে এই মুহুর্তে দেশের প্রান্তিক মানুষগুলোকে বাঁচানোর কোনো পথ নেই।”

‘এখন তাদেরকে না বাঁচানো গেলে অন্যথায় সত্যিকার অর্থেই তারা দারিদ্র্যের নিম্নস্তরে নেমে যাবে’ শঙ্কা প্রকাশ করেন তিনি।
 

‘একলা চলো’ নীতিতে ওরা বিশ্বাসী’:
করোনা মোকাবিলায় বিএনপির দেয়া আপতকালীন কমিটি গঠনসহ ৫ দফা প্রস্তাব সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ উনার সুনির্দিষ্টভাবে বলুক কোনটা কোনটা বাস্তবায়ন করেছেন। চর্বিত চর্বণ তো প্রতিদিন উনারা করছেন। তাদের সমস্যাটা হচ্ছে যে, তারা কোনো সমালোচনা শুনতে চান না। আমরা শুধুমাত্র সমালোচনা করি না, পাশাপাশি সমস্যা সমাধানের প্রস্তাবও দেই।

‘‘ এই যে তাদের একলা চলো নীতি, দুর্নীতি করো নীতি, লুটপাট করো নীতি এটাই তো এই দেশটাকে, এই জাতিকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে নিয়ে গেছে।”

করোনা মোকাবিলায় সরকারের ওয়ার্ড পর্যায় কমিটি গঠন সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, ‘‘ এখন আবার ওয়ার্ড কমিটিতে দুর্নীতি শুরু হবে। ওখানে টাকা-পয়সা ভাগ করে নেবে আরকি। আমরা মনে করি এটা ফিজিবল না।”

‘‘ আমরা বলেছি যে, সরকারের যে হাসপাতালগুলো আছে সেগুলো ইকুইপ্ট করুক, সেই হাসপাতালগুলোতে বেড সংখ্যা বাড়াক, ডাক্তার বাড়াক, সেই হাসপাতালগুলোকে অক্সিজেন সিলিন্ডার সরবারহ করুক, আইসিইউ বেড রাখুক তাহলে তো সমস্যার সমাধান হয়ে যায়। এমন তো না যে, সমস্যা অন্য জায়গায় ছড়িয়ে পড়ছে তা তো না।

হাসপাতালগুলোতে সুবিধা বাড়ালে মানুষ চিকিৎসাটা নিতে পারবে আর মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি করবে কি জন্যে? কারণটা কী?”

‘প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প’ নামের আড়ালে উপহারের ঘর নির্মাণে ‘হরিলুট’ চলছে উল্লেখ করে অবিলম্বে দুর্নীতির এই লোক দেখানো প্রকল্প বন্ধ করে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের খুঁজে বের করার দাবি জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব।

ঠাকুরগাঁওয়ে টিভি চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট ও দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা তানভীর হাসান তনুকে ডিজিটাল আইনে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে তার মুক্তির দাবি জানান তিনি।
/এডিজেড/একে/ দূরবীণ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12