শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন

হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও আহমেদ সোহেল, সাংবাদিক ডালিম পেলেন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড

দূরবীণ নিউজ প্রতিবেদক:

মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি আহমেদ সোহেল বিমস গোল্ড মেডেল লাভ করেছেন। একই সঙ্গে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিমকে এ সম্মাননা দেওয়া হয়।

লেখনীর মাধ্যমে মেডিয়েশনের প্রচার-প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘বিমস গোল্ড মেডেল অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিম। বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) তাকে এ সম্মাননা দেয়।

শনিবার (৫ নভেম্বর) সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে নেদারল্যান্ডের আরবিট্রেশন কমিটির স্থায়ী সদস্য ও বাংলাদেশ আইন কমিশনের সাবেক বিচারপতি মোহাম্মদ আব্দুর রশিদ মেহেদী হাসান ডালিমের হাতে এ সম্মাননা তুলে দেন। সম্মাননা হিসেবে তাকে এক ভরি ওজনের স্বর্ণপদক, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।


গত বছরের ২৭ অক্টোবর ঢাকা পোস্টে মেহেদী হাসান ডালিমের ‘মেডিয়েশন কমাতে পারে মামলাজট’ শিরোনামে বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়। এছাড়া মেডিয়েশন সংক্রান্ত ঢাকা পোস্টে প্রকাশিত কয়েকটি প্রতিবেদন ও বিভিন্ন তথ্য সংযোজন করে ‘বাংলাদেশে মেডিয়েশন আন্দোলন এগিয়ে যাওয়ার গল্প’ নামে একটি বই লিখেছেন তিনি। এ কারণে বিমস কর্তৃপক্ষ তাকে বিমস গোল্ড মেডেল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করে।

ডালিম ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে আইন, আদালত ও সুপ্রিম কোর্ট বিটে কাজ করছেন। এর আগে তিনি রাইজিংবিডি ও ঢাকা টাইমসে সুপ্রিম কোর্টের প্রতিবেদক হিসেবে কর্মরত ছিলেন। ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ল’ রিপোর্টার্স ফোরামের সদস্য তিনি। ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি তার লেখা ‘আইনে তারুণ্য’ সংকলনগ্রন্থ প্রকাশিত হলে আইনাঙ্গনে ব্যাপক সাড়া ফেলে। সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সংকলনগ্রন্থটির মোড়ক উন্মোচন করেছিলেন।

বিমসের গোল্ড মেডেল বিতরণ অনুষ্ঠানে সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, বিমসের রিজিওনাল ডিরেক্টর ড. নর্মতা পান্ডে, কমিউনিটি মেডিয়েশন সেন্টারের চেয়ারম্যান সেলিমা সোবহান খসরু, সুপ্রিম কোর্টের আইনজীবী আমিনুল হক হেলাল প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিচারক ও আইনজীবীদের মর্যাদা ও গৌরব শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন আইনজীবী আজিজুর রহমান দুলু। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট পঙ্কজ কুমার কুন্ডু।

২০২১ সালে মেডিয়েশনের মাধ্যমে বিচার অঙ্গন, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে শান্তি স্থাপনে ভূমিকা রাখায় আন্তর্জাতিক মেডিয়েশন স্বর্ণ পদকের জন্য বাংলাদেশ, ভারত ও কেনিয়ার পাঁচ বিচারপতি ও ঢাকা পোস্টের সুপ্রিম কোর্ট প্রতিবেদকের নাম ঘোষণা করা হয়। বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী এ ঘোষণা দেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি আহমেদ সোহেল, জাতিসংঘের ড. কেভিন বেরি ব্রাউন, ভারতের জম্বু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, কেনিয়ার নারী বিচারপতি জয়েসি অ্যালুসের নাম ঘোষণা করা হয়। তবে আজকে বাংলাদেশের তিনজনকে এই স্বর্ণপদক ও ক্রেস্ট তুলে দেওয়া হয়েছে। মেডিয়েশন স্বর্ণপদকের জন্য মনোনীত অপর চারজনকে শিগগিরই নেপালে অনুষ্ঠানের এ পদক তুলে দেওয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12