সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন

রাজউকের গায়েব হওয়া ২৬,৭৭৭টি নথি উদ্ধারের প্রতিবেদন হাইকোর্টে

দূরবীণ নিউজ প্রতিনিধি:
অবশেষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সার্ভার থেকে প্রায় ৩০ হাজার গ্রাহকের গায়েব হওয়া নথির মধ্যে ২৬ হাজার ৭৭৭ নথি উদ্ধারের কথা হাইকোর্টকে অবহিত করেছে রাজউক। মঙ্গলবার (২ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ তথ্য জানান রাজউকের আইনজীবী ইমাম হাসান। তিনি উচ্চ আদালতকে জানান, হ্যাকাররা সার্ভার থেকে নথি গায়েব করেছিল।

এদিকে রাজউকের সার্ভার থেকে প্রায় ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব হওয়ার অভিযোগ অনুসন্ধানে তিন সদস্যের টিম গঠন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই টিমে রয়েছেন দুদকের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত, সহকারী পরিচালক মো. আশিকুর রহমান, পরিচালক (সিস্টেম অ্যানালিস্ট) মো. রাজিব হাসান। রাজিব হাসান টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এই ইতোমধ্যে অনুসন্ধান শুরু করেছে বলে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি রাজউকের সার্ভার থেকে প্রায় ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব হওয়ার ঘটনায় রাজউকের ব্যাখ্যা তলব করেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনা অনুসন্ধানে দুদককে নির্দেশ দেওয়া হয়। পরে নথি গায়েবের ঘটনা অনুসন্ধানে নামে দুদক। দুদকের অনুসন্ধান টিমের এক সদস্য গণমাধ্যমকে বলেন, হাইকোর্টের একটি সুয়োমোটো রুলের আদেশের ওপর ভিত্তি করে রাজউকের সার্ভার থেকে ৩০ হাজার নথি গায়েবের ঘটনার তদন্ত চলছে। এ ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য তিন সদস্যের টিম গঠন করা হয়েছে। টিম কাজ শুরু করেছে। এখন তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।

তিনি আরও জানান, অভিযোগ সংক্রান্ত নথিপত্র চেয়ে গত রোববার (৩০ এপ্রিল) রাজউকে চিঠি পাঠানো হয়। অনুসন্ধানকাজ দ্রæত শেষ করে প্রতিবেদন দাখিল করা হবে।
দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, কমিটি নথি গায়েবের বিষয়ে অনুসন্ধান শুরু করেছে। আমরা কমিটি গঠনের বিষয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছি। আশা করছি চলতি সপ্তাহে প্রতিবেদনটির ওপর হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন বেে শুনানি হবে। এরপর আদালত পরবর্তী আদেশ দেবেন।

গত ২ জানুয়ারি নথি গায়েবের ঘটনার ব্যাখ্যা তলব করে এক আদেশে ৩০ দিনের মধ্যে রাজউক চেয়ারম্যানকে এ বিষয়ে ব্যাখ্যা দাখিল করতে নির্দেশ দেন আদালত। এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত তৎকালীন বে এ আদেশ দেন।একই দিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে আনেন দুদকের সিনিয়র আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এসময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। মন্ত্রণালয় সূত্র জানায়, নথি গায়েবের ঘটনায় সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে কি না, তদন্ত কমিটি তা বের করবে। একই সঙ্গে এ ঘটনায় কারা জড়িত কিংবা কোনো কারিগরি ত্রæটি ছিল কি না, তা অনুসন্ধান করবে কমিটি। পাশাপাশি কেউ ষড়যন্ত্র করে এ ঘটনা ঘটিয়েছে কি না, সেটিও দেখা হবে।# কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩৩ অপরাহ্ণ
  • ৬:৪০ অপরাহ্ণ
  • ৮:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12